২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এবার বিআইডব্লিউটিএ ফ্লোটিং ওয়ার্কার্স ইউনিয়নের ১২ লাখ টাকা আত্মসাৎ

কল্যাণ তহবিল তসরুপে তিন সদস্যের তদন্ত কমিটি ; ছয় দিনেও মামলা না হওয়ায় কর্মচারীদের তীব্র ক্ষোভ
-

বিআইডব্লিউটিএর কর্মচারী কল্যাণ তহবিলের পর এবার একই সংস্থার ফ্লোটিং ওয়ার্কার্স ইউনিয়নের ১২ লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এদিকে ব্যাংক থেকে ইতঃপূর্বে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কর্মচারী কল্যাণ তহবিল থেকে ১৩ লাখ (১২ লাখ ৯৭ হাজার) টাকা আত্মসাতের ঘটনা তদন্তে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে বিআইডব্লিউটিএ। সংস্থার অতিরিক্ত পরিচালক (অর্থ) মিজানুর রহমানকে আহ্বায়ক এবং উপপরিচালক (নিরীক্ষা) সাইফুর রহমান ও সহকারী পরিচালক (সচিবালয়) গোলাম কিবরিয়াকে সদস্য করে ২১ মার্চ এই কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র মতে, এই ১৩ লাখ টাকা ছাড়াও ২০১৭ সালের ২৩ মার্চ একই হিসাব থেকে আরো ৩০ হাজার টাকা উত্তোলনের তথ্য পাওয়া গেছে। সেই চেকেও নির্দিষ্ট দুই সিবিএ নেতার স্বাক্ষর রয়েছে। ভুক্তভোগীদের ধারণা, ব্যাংক থেকে আরো টাকা তোলা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার বিআইডব্লিউটিএর কর্মচারী কল্যাণ তহবিলের পর একই সংস্থার ফ্লোটিং ওয়ার্কার্স ইউনিয়নের ১২ লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এবার অভিযোগ এই সংগঠনের নেতাদের বিরুদ্ধে। রূপালী ব্যাংকের নারায়ণগঞ্জের কালিরবাজার শাখায় ‘বিআইডব্লিউটিএ ফ্লোটিং ওয়ার্কার্স ইউনিয়ন’ নামের হিসাব থেকে সাধারণ শ্রমিক-কর্মচারীদের (জলযানে কর্মরত ফ্লোটিং ওয়ার্কার্স) না জানিয়ে বিভিন্ন সময়ে এ টাকা উত্তোলন করা হয়েছে। ভুক্তভোগীরা অভিযোগ করেছেন, ইউনিয়ন নেতাদের কাছে কোনো কর্মচারী টাকার হিসাব চাইলেই তাকে হুমকি-ধমকি প্রদান এমনকি মারধর করা হচ্ছে। টাকা আত্মসাতের সাথে ব্যাংক হিসাব পরিচালনার দায়িত্বপ্রাপ্ত ফ্লোটিং ওয়ার্কার্স ইউনিয়নের কয়েকজন নেতা জড়িত বলে অভিযোগ করেছেন তারা। এসব নেতার মধ্যে আছেন ইউনিয়নের মেয়াদোত্তীর্ণ কমিটির সভাপতি ও চাকরি থেকে অবসরে যাওয়া গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক আলাউদ্দিন ও দফতর সম্পাদক মনির চৌধুরী। এ ছাড়া সাবেক সভাপতি ফিরোজ কায়সার আজম ও সাবেক সাংগঠনিক সম্পাদক আশরাফ উদ্দিনও এর সাথে জড়িত বলে শ্রমিক-কর্মচারীদের অভিযোগ।
এর আগে একই সংস্থার কর্মচারী কল্যাণ তহবিলের ব্যাংক হিসাব থেকে ১৩ লাখ (১২ লাখ ৯৭ হাজার) টাকা উত্তোলন ও আত্মসাতের ঘটনা ঘটে। চাঞ্চল্যকর এ তথ্য ১৯ মার্চ ফাঁস হলে ২১ মার্চ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিআইডব্লিউটিএ। তবে বিষয়টি জানাজানির ছয় দিন পরও এ ঘটনায় ব্যাংক অথবা বিআইডব্লিউটিএর পক্ষ থেকে থানায় কোনো মামলা না করায় সংস্থার সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে তীব্র ক্ষোভ দানা বেঁধে উঠছে বলে সংশ্লিষ্টদের সাথে আলাপ করে জানা গেছে।
মতিঝিল বিআইডব্লিউটিএ ভবনের নিচতলায় সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) বৈদেশিক বাণিজ্যিক শাখায় ‘বিআইডব্লিউটিএ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন কল্যাণ তহবিল’ নামের হিসাব থেকে সাত দফায় ১২ লাখ ৯৭ হাজার টাকা উত্তোলন করা হয়। সব ক’টি চেকের পাতায় সিবিএ সহসভাপতি আকতার হোসেন ও অর্থ সম্পাদক নাজমুল কবির মজুমদারের স্বাক্ষর রয়েছে। তারা তহবিল পরিচালনা কমিটির যথাক্রমে আহ্বায়ক ও কোষাধ্যক্ষ। কর্মচারীরা জানিয়েছেন, এই ১৩ লাখ ছাড়াও ২০১৭ সালের ২৩ মার্চ একই হিসাব থেকে আরো ৩০ হাজার টাকা উত্তোলন করা হয়েছে। সেই চেকেও এ দুই সিবিএ নেতা স্বাক্ষর করেছেন।
ফ্লোটিং ওয়ার্কার্স ইউনিয়নের সিনিয়র সহসভাপতি আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, ড্রেজারসহ বিভিন্ন জলযানের কর্মচারীদের জন্য আলাদা কোনো কল্যাণ তহবিল নেই। তাদের দেয়া মাসিক চাঁদা রূপালী ব্যাংকের নারায়ণগঞ্জের কালিরবাজার শাখায় বিআইডব্লিউটিএ ফ্লোটিং ওয়ার্কার্স ইউনিয়নের হিসাবে রাখা হয়। কর্মচারীদের জরুরি প্রয়োজনে ইউনিয়ন নেতারা ব্যাংকের এই হিসাব থেকে টাকা তুলে নেন। তিনি বলেন, হিসাব পরিচালনার দায়িত্বও সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সংগঠনের নেতাদের। তবে সভাপতি গোলাম মোস্তফা গত বছর চাকরি থেকে অবসরে যাওয়ার পর পদাধিকার বলে তিনি ভারপ্রাপ্ত সভাপতি হলেও তাকে দায়িত্ব পালন করতে দেয়া হচ্ছে না। ব্যাংক থেকে টাকা উত্তোলনের বিষয়েও কিছু জানেন না বলে দাবি করেন তিনি।
সংশ্লিষ্ট একাধিক সূত্র মতে, প্রতি মাসে নিজেদের বেতন থেকে ফ্লোটিং ওয়ার্কার্স ইউনিয়নের নেতাদের কাছে জমা দেয়া টাকার হিসাব চাইলে কর্মচারীদের হুমকি-ধমকি প্রদান ও মারধর করা হচ্ছে। গত ২৪ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জে ইউনিয়ন নেতা আলাউদ্দিন ও তার লোকজন কর্মচারী মাহফুজুর রহমান নান্নুকে মারধর করেন বলে অভিযোগ আছে। এ সময় বিআইডব্লিউটিএর নৌ সংরক্ষণ ও পরিচালন (সিএন্ডপি) বিভাগের যুগ্ম পরিচালক আব্দুস সালাম, উপপরিচালক জহিরউদ্দিন চৌধুরী ও সহকারী পরিচালক আব্দুস সবুর খান উপস্থিত থাকলেও নেতাদের মারমুখী আচরণের কারণে তারা কোনো প্রতিবাদ করতে পারেননি।
এ বিষয়ে জানতে চাইলে বিআইডব্লিউটিএ ফ্লোটিং ওয়ার্কার্স ইউনিয়নের সাবেক সভাপতি গোলাম মোস্তফা বলেন, তারা ১৪ সালের ১৫ মে নির্বাচিত হন। কিন্তু মামলার কারণে সুন্দরভাবে দায়িত্ব পালন করতে পারেননি। তিনি বলেন, তারা কোনো টাকা ব্যক্তিস্বার্থে খরচ করেননি। কর্মচারীদের স্থায়ীকরণ, বিভিন্ন দিবস পালন, বনভোজনসহ নানা কর্মকাণ্ডে এই টাকা খরচ হয়েছে।
বিআইডব্লিউটিএ ফ্লোটিং ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আলাউদ্দিন বলেন, এই টাকা রিকোভার হয়ে যাবে।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল