১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
প্রাথমিকের বৃত্তির ফল প্রকাশ

তৃতীয় শ্রেণী পর্যন্ত পরীক্ষা বাতিল করা হলেও পঞ্চমে সমাপনী বহাল থাকবে : সচিব

-

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন প্রাথমিকের বৃত্তির ফল ঘোষণা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের কিভাবে মূল্যায়ন করা হবে, তা চূড়ান্ত হলেই এই তিন শ্রেণীতে পরীক্ষা তুলে দেয়ার ঘোষণা হবে। আশা করি এ বছরই এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে। মূল্যায়ন পদ্ধতি কি হবে, তা নির্ধারণ করতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)-কে দায়িত্ব দেয়া হয়েছে। তৃতীয় শ্রেণী পর্যন্ত পরীক্ষা তুলে দিলেও চতুর্থ শ্রেণীতে বছর শেষে চূড়ান্ত পরীক্ষা এবং পঞ্চমে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বহাল থাকবে।
প্রাথমিকের সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য নিরসনে কাজ চলছে, বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকারের আলোকেই এ সমস্যার সমাধার করা হবে। এ নিয়ে কাজ চলছে বলে জানান প্রাথমিকের সচিব। তিনি জানান, গত ২০ মার্চ ডিজি অফিস থেকে সুপারিশ মালা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন তা চূড়ান্ত করতে কাজ চলছে। এরপরই অর্থ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে চূড়ান্ত অনুমোদনের জন্য।
একই অনুষ্ঠানে প্রাথমিকে প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন বলেন, প্রাথমিক শিক্ষাকে ঢেলে সাজানোর কাজ চলছে। এ জন্য সবার সহযোগিতা প্রয়োজন। এখন পর্যন্ত মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা দেয়া যাচ্ছে না। সরকার এ ব্যাপারে আন্তরিকতা নিয়ে কাজ করছে।
গতকাল দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০১৮ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রাথমিকে বৃত্তির ফল ঘোষণা করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ২০১৫ সাল থেকে পঞ্চম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে সাড়ে ৮২ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হচ্ছে। এর আলোকে এবারো সাড়ে ৮২ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হচ্ছে। এর মধ্যে মেধা কোটায় (ট্যালেন্টপুল) বৃত্তি পাবে ৩৩ হাজার শিক্ষার্থী। সাধারণ কোটায় বৃত্তি পাবে সাড়ে ৪৯ হাজার। মেধা কোটায় বৃত্তিপ্রাপ্তরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত প্রতি মাসে ৩০০ টাকা এবং সাধারণ কোটায় ২২৫ টাকা করে বৃত্তির অর্থ পাবে।
তিনি বলেন, ঝরেপড়া রোধ, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি ও সুষম মেধা বিকাশের লক্ষ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে উপজেলা ভিত্তিক বৃত্তি দেয়া হচ্ছে। ফলে সব শিক্ষার্থী বৃত্তির প্রতিযোগিতায় অংশ নিতে পারছে ও শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল

সকল