২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইউএইর সহায়তায় রাঙ্গুনিয়ায় বিশ্বমানের ‘হেলথ সিটি’ করার পরিকল্পনা

-

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিশ্বমানের ‘হেলথ সিটি’ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সরকারের অর্থায়নে বাংলাদেশ সরকার এ প্রকল্পটি বাস্তবায়ন করবে।
ইউএইর চ্যারিটেবল প্রতিষ্ঠান শেখ জায়েদ বিন আল নাহিয়ান ফাউন্ডেশনের রাঙ্গুনিয়াস্থ ১১০ একর পরিত্যক্ত ভূমিতে এটি গড়ে তোলা হবে।
এক ছাদের নিচে সব ধরনের সুবিধা সংবলিত বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এ হেল্থ সিটিতে বিশেষায়িত হাসপাতাল ছাড়াও থাকবে মেডিক্যাল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং ইনস্টিটিউটসহ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান। মরণব্যাধী ক্যান্সারসহ বিভিন্ন জটিল রোগের জন্য আলাদা ইউনিট প্রতিষ্ঠা করার প্রস্তাবও পরিকল্পনায় রয়েছে।
এ দিকে গতকাল শুক্রবার সকালে রাঙ্গুনিয়াস্থ ‘হেলথ সিটি’ প্রকল্প এলাকা পরিদর্শন করেন বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত এইচ ই সাইয়েদ মুহাম্মেদ আল মাহিরি। পরিদর্শনকালে আরব আমিরাতের বিভিন্ন সংস্থার আরো চারজন সদস্য এবং বাংলাদেশ সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল তার সাথে ছিলেন।
রাষ্ট্রদূত এ সময় প্রকল্প এলাকাটির সীমানা প্রাচীরসহ বিভিন্ন স্থান ঘুরে দেখে পরিত্যক্ত জমিটি মানবসেবার কাজে ব্যবহারের ওপর গুরুত্ব দেন। প্রকল্প এলাকা সংলগ্ন কর্ণফুলী নদীর তীরের নয়নাভিরাম সৌন্দর্য দেখে তিনি বিমোহিত হন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো: সাইফুল্লাহিল আজম জানান, শুক্রবার রাতে রাজধানীর একটি অভিজাত হোটেলে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদফতরের শীর্ষ কর্মকর্তাদের সাথে ‘হেলথ সিটি’ নিয়ে ইউএই’র রাষ্ট্রদূতসহ আরব আমিরাতের পরিদর্শন টিমের বৈঠক করার কথা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রস্তাবিত হেলথ সিটিতে প্রাথমিকভাবে ৬৪ শয্যার বিশেষায়িত হাসপাতাল দিয়ে শুরু করা হলেও ক্রমান্বয়ে তা ১২০ শয্যায় উন্নীত করা হবে বলে প্রকল্পটির ডিটেইল প্ল্যানে প্রস্তাব করা হয়েছে। আধুনিক মেটারনিটি সেবা নিশ্চিত করতে একটি অপারেশন থিয়েটারকে সার্বক্ষণিক দুইজন সার্জনসহ প্রস্তুত রাখা হবে। অপর অপারেশন থিয়েটার ব্যবহার হবে জেনারেল সার্জারিতে। মা ও শিশুদের অগ্রাধিকার ভিত্তিতে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে। সংযুক্ত আরব আমিরাতের উন্নত হাসপাতালগুলোর মতো সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে প্রস্তাবিত রাঙ্গুনিয়া শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান হাসপাতালে। এটিকে বাংলাদেশের অন্যতম বিশেষায়িত জেনারেল হাসপাতালে পরিণত করা হবে।
তথ্যমন্ত্রী ও রাঙ্গুনিয়া থেকে নির্বাচিত সংসদ সদস্য ড. হাছান মাহমুদ শেখ জায়েদ বিন আল নাহিয়ান ফাউন্ডেশনের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছেন।
সূত্র জানায়, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরব আমিরাত সফরকালে সে দেশের উচ্চপর্যায়ে আলোচনায় রাঙ্গুনিয়ায় তাদের পরিত্যক্ত ভূমিতে হাসপাতাল নির্মাণের বিষয়টি নজরে আনলে প্রকল্প এলাকা পরিদর্শনে আসেন রাষ্ট্রদূতের নেতৃত্বে পরিদর্শন দল।
২০২০ সাল নাগাদ হাসপাতালটির নির্মাণ কার্যক্রম শুরু করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে শেখ জায়েদ বিন আল নাহিয়ান ফাউন্ডেশন।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের ব্যক্তিগত কর্মকর্তা এমরুল করিম রাশেদ জানান, ১৯৯১ সাল থেকে অনেকটা পরিত্যক্ত অবস্থায় থাকা ভূমিতে আরব আমিরাতের প্রয়াত বাদশা আল নাহিয়ানের প্রকল্পে বিশ্বমানের হাসপাতাল নির্মাণসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম চালাতে নাহিয়ান পরিবারের সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এরই ধারাবাহিকতায় প্রকল্পটি বাস্তবায়নের বিভিন্ন ধাপ এগোচ্ছে। এবার এ প্রকল্পটির দ্রুত বাস্তবায়নে মন্ত্রী তৎপর রয়েছেন বলেও তিনি উল্লেখ করেন।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা: আজিজুর রহমান সিদ্দিকী বলেন, পরিত্যক্ত ১১০ একর জমিতে আরব আমিরাতের সহায়তায় একটি হেলথ সিটি গড়ে তোলার প্রচেষ্টা চালোচ্ছে সরকার। সেখানে যদি বিশ্বমানের বিশেষায়িত হাসপাতালসহ মেডিক্যাল কলেজ গড়ে তোলা যায়, তাহলে চট্টগ্রামের স্বাস্থ্যসেবায় এটি হবে একটি মাইলফলক।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান

সকল