১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ফ্রুটিকা ইসলামিক জিনিয়াসের বাছাইপর্ব সম্পন্ন

-

সাত বিভাগীয় শহরে প্রতিভা অন্বেষণের পর ঢাকার আয়োজনের মাধ্যমে সম্পন্ন হলো দেশের সবচেয়ে বড় ইসলামী প্রতিযোগিতা ‘ফ্রুটিকা ইসলামিক জিনিয়াসে’র বাছাই পর্ব।
গতকাল ঢাকার কাকরাইলের আইডিইবি ভবনে প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হয়।
আকিজ ফুড অ্যান্ড বেভারেজের (এএফবিএল) উদ্যোগে ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস নবীন শিক্ষার্থীদের মধ্যে ইসলামী আদর্শ তৈরিতে ভূমিকা রাখছে। বিদ্যালয় ও মাদরাসার ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে, যারা কিরাত, ইসলামিক জ্ঞান, হামদ-নাত ও আজানে সমানভাবে পারদর্শী।
রাজধানীর বাছাই পর্বে ১০ জন সেরা প্রতিযোগী নির্বাচিত হন। তারা বাকি সাত বিভাগের সেরা ৪৪ প্রতিযোগীর সাথে জাতীয় পর্যায়ে চূড়ান্তপর্বে অংশগ্রহণ করবে।
আয়োজকেরা জানান, প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে প্রথম বিজয়ী পাঁচ লাখ, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীকে দুই ও এক লাখ টাকা পুরস্কার দেয়া হবে। পাশাপাশি বিজয়ীদের স্কলারশিপের সুযোগ থাকবে।
এএফবিএলের সহকারী মহাব্যবস্থাপক মাইদুল ইসলাম বলেন, এ বছরের ইসলামিক জিনিয়াসে শিশুদের অংশগ্রহণ গত তিন আয়োজনের চেয়ে বেশি ছিল। অভিভাবকদের আগ্রহ আমাদের উৎসাহিত করেছে। শিশুদের মধ্যে শুদ্ধ ইসলামিক মানবিক মূল্যবোধ বিকাশ ও জাগ্রত করার লক্ষ্যে এমন উদ্যোগ নেয়া হয়েছে। এতে নবীন শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে ধর্মীয় বিষয়ে নিজেদের পারদর্শী হিসেবে গড়ে তুলতে পারবে।
দেশজুড়ে সব বাছাই পর্বে বিচারক হিসেবে দায়িত্বপালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামী ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ওমর ফারুক, ইসলামী সঙ্গীতশিল্পী জাফর সাদেক এবং এটিএন বাংলার অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট কারি এ কে এম ফিরোজ।
রাজধানীর আগে কুমিল্লা থেকে শুরু হয়ে চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, বগুড়া, রাজশাহী ও খুলনায় অনুষ্ঠিত হয় আঞ্চলিক পর্ব। আঞ্চলিক সেরা প্রতিযোগীদের নিয়ে পরে ঢাকায় আয়োজন করা হবে ইসলামী প্রতিযোগিতার এই চূড়ান্তপর্ব। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement