২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

শেষ হলো সফটএক্সপো ২০১৯ ২০২১ সালের বিজয় দিবসে ফাইভজি মোস্তাফা জব্বার

-

দেশে ২০২১ সালের বিজয় দিবসে ফাইভজি চালুর ঘোষণা দিয়ে ডাক, টেলিযোগোযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘আমরা ইতোমধ্যে ২০২০ ও ২০২১ সালকে মুজিব বর্ষ ও ডিজিটাল বাংলাদেশ বর্ষ হিসেবে ঘোষণা করেছি। আমার ব্যক্তিগত ইচ্ছা ২০২১ সালের মধ্যে অর্থাৎ আমাদের স্বাধীনতার ৫০ বছরের মধ্যেই যেন আমরা ফাইভজির যুগে পা দিতে পারি।
গতকাল রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনের বেসিস সফটএক্সপোর শেষ দিনে তিনি এ কথা বলেন। সকালে ‘ফাইভজি : নিউ এরা ট্রান্সফরমিং আওয়ার লাইভস, সোসাইটি অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’ শীর্ষক এ সেমিনারে মন্ত্রী উপস্থিত হতে না পেরে মোবাইল ফোনের মাধ্যমে যোগ দিয়ে বক্তৃতা দেন।
মন্ত্রী তার বক্তৃতায় বলেন, ‘এখানে যারা আলোচনা করছেন তাদের সবাই প্রায় জানেন যে, আমাদের সরকার নির্বাচনী ইশতেহারে স্পষ্টভাবে ঘোষণা করেছে, ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে আমরা ফাইভজি চালু করব। এটি আমাদের জাতির কাছে অঙ্গীকার।’
তিনি বলেন, ‘ইতোমধ্যে আমরা ফাইভজি সংক্রান্ত যেসব ধারণা পেয়েছি, সেগুলো দেখে প্রাথমিকভাবে আমাদের মনে হয়েছিল যে, ফাইভজি বোধহয় আমাদের হিমালয় আরোহণ করতে হবে। এখন কিন্তু আমরা আর হিমালয় আরোহণ করার কথা ভাবি না। আমার কাছে মনে হচ্ছে ছোটখাটো পিলারগুলো অতিক্রম করতে হবে। সেদিক থেকে আমি নিজে বিশ্বাস করি আমাদের বিটিআরসি, আমাদের অপারেটরগুলো এবং অন্য যারা আছেন এর সাথে যুক্ত, তারা প্রত্যেকেই সক্ষমতা অর্জন করতে পারবেন যে, আমরা ফাইভজি যথাসময়ে যেতে পারব।’ সেমিনারটি সঞ্চালনা করেন অ্যামটবের সাবেক মহাসচিব ও টেলিকম বিশেষজ্ঞ নূরুল কবীর। সেমিনারে তিনটি কি-নোট উপস্থাপন করা হয়। প্রথম কি-নোট উপস্থাপন করেন জিএসএমএ এশিয়া-প্যাসিফিক অঞ্চলের মোবাইল ফর ডেভেলপমেন্ট পরিচালক রাহুল সাহা। দ্বিতীয় কি-নোট উপস্থাপন করেন এরিকসন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আবদুস সালাম এবং তৃতীয়টি হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ঝাং জেংজুন।পরে প্যানেল আলোচনায় অংশ নেন : বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের স্পেকট্রাম বিভাগের পরিচালক আমিনুল হাসান, রবির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, গ্রামীণফোনের প্রধান কারিগরি কর্মকর্তা রাদে কোভাসেভিস। সেমিনারে স্বাগত বক্তব্য দেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

 


আরো সংবাদ



premium cement