১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাজশাহীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন

-

বর্ণাঢ্য আয়োজনে রাজশাহীতে শুরু হয়েছে ১০ দিনব্যাপী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব-২০১৯। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে গতকাল রোববার নগরভবনের গ্রিনপ্লাজায় এই উৎসবের উদ্বোধন করেন বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব কবি শেখ হাফিজুর রহমান। রাজশাহী সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লিটনের পৃষ্ঠপোষকতায় এ উৎসবের আয়োজন করা হয়েছে। এ দিকে সাংস্কৃতিক উৎসবের একই স্থানে গতকাল থেকে শুরু হয়েছে ১০ দিনব্যাপী বই মেলা।
গতকাল সকাল ১০টায় উৎসব উপলক্ষে সিটি মেয়রের নেতৃত্বে নগরীর কুমারপাড়া মোড় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর প্রফেসর ড. আতিউর রহমান, মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শাহীন আকতার রেনী, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি ও বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সহসভাপতি ডা: আনিকা ফারিহা জামান অর্নাসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করে।
পরে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।
এতে প্রধান অতিথির বক্তব্যে ড. আতিউর রহমান বলেন, দেশ স্বাধীনের পর সুবিবেচনাভিত্তিক কৃষি ও শিল্প নীতির আলোকে বঙ্গবন্ধু বাংলাদেশকে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু অপশক্তি তাকে আমাদের কাছ থেকে ছিনিয়ে নিয়ে গিয়েছিল এবং আমরা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের পথ থেকে সরে এসেছিলাম। বহু বছর এবং বহু সংগ্রাম ও ত্যাগের পর আমরা তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন অভিযাত্রার পথে আবার ফিরে আসতে পেরেছি।
অনুষ্ঠানের উদ্বোধক কবি শেখ হাফিজুর রহমান বলেন, বঙ্গবন্ধু আমাদের দিয়ে যান একটি স্বতন্ত্র আবাসভূমি, ভৌগোলিক অবস্থানসহ একটি জাতীয় পতাকা, জাতীয় সঙ্গীত হিসেবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’। সারা বিশ্বে দিয়ে যান, স্বতন্ত্র একটি জাতিসত্তার পরিচয়।
সভাপতির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ১৯৭৫-পরবর্তী কিছুকাল কালো মেঘে বাংলাদেশকে ঢেকে রাখা হয়েছিল, ইতিহাসকে বিকৃতি করা হয়েছিল। আমাদের ২-৩টা প্রজন্মকে বিপথগামী করা হয়েছিল। কিন্তু সুখের বিষয়, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অপূর্ব দৃঢ়তায়, রাজনৈতিক মেধা ও প্রজ্ঞা দিয়ে আজকে সব অপশক্তিকে ব্যর্থ করে দিয়ে জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, রাবির সাবেক ভিসি প্রফেসর ড. আবদুল খালেক, মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শাহীন আকতার রেনী, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বিভাগীয় কমিশনার নূর উর রহমান, আরএমপি পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার ও ভাষাসৈনিক গোলাম আরিফ টিপু। উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক ভাষাসৈনিক আবুল হোসেন স্বাগত বক্তব্য দেন।
অনুষ্ঠানে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও ভাষাসৈনিক গোলাম আরিফ টিপুকে সম্মাননা স্মারক তুলে দেন মেয়র। এ ছাড়া চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।
সংশ্লিষ্টরা জানান, ১০ দিনব্যাপী উৎসবে ভারত, নেপালসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছে। আগামী ২৬ মার্চ পর্যন্ত নানা আয়োজন রয়েছে উৎসবে। এ ছাড়া ১০ দিনব্যাপী বইমেলায় মোট ২৫টি স্টল অংশ নিয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল