২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চুড়িহাট্টা মসজিদে কুলখানি আজ চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের জন্য গায়েবানা জানাজা

-

রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের রূহের মাগফিরাত কামনা ও আহতদের দ্রুত আরোগ্য লাভের জন্য গতকাল সারা দেশের মসজিদগুলোতে জুমার নামাজ শেষে গায়েবানা জানাজা এবং বিশেষ দোয়া ও মুনাজাত হয়েছে। এ সময় অনেক মসজিদে মুসল্লিরা কান্নায় ভেঙে পড়েন।
বঙ্গভবন জামে মসজিদ : নিহতদের রূহের মাগফিরাত ও শান্তি কামনা এবং আহতদের আশু সুস্থতা কামনা করে বঙ্গভবন জামে মসজিদে গতকাল বাদ জুমা বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। দোয়ায় দেশ ও জাতির কল্যাণ ও অব্যাহত অগ্রগতি কামনা করা হয়। রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ, সংসদ সদস্য রেজোয়ান আহাম্মদ তৌফিক, রাষ্ট্রপতির সামরিক সচিব, প্রেস সচিবসহ বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীরা বিশেষ দোয়া ও মোনাজাতে অংশগ্রহণ করেন। দোয়া ও মুনাজাত পরিচালনা করেন বঙ্গভবন জামে মসজিদের মুয়াজ্জিন হাফেজ কারি মো: এনামুল হক।
চুড়িহাট্টা শাহি মসজিদে কান্নার রোল : আগুনে পুড়ে মারা যাওয়া প্রতিবেশীদের জন্য কান্নার রোল পড়ে চুড়িহাট্টায়। পুড়ে যাওয়া ভবনের ১৫ ফুট উত্তরে অবস্থিত চুড়িহাট্টা শাহি মসজিদে জুমার নামাজের পর মুনাজাতের সময় কান্নায় ভেঙে পড়েন মুসল্লিরা। এ সময় ঢাকা-৭ আসনের এমপি হাজী মোহাম্মদ সেলিমসহ চুড়িহাট্টাবাসী নিহতদের রূহের মাগফিরাত কামনা করেন। জুমার নামাজের মুনাজাতে চুড়িহাট্টা শাহি মসজিদের ইমাম বলেন, ‘হে আল্লাহ, যারা এ ঘটনায় পৃথিবী ছেড়ে চলে গেছেন তাদেন জান্নাতুল ফেরদৌস দান করুন। তাদের পরিবারকে শোক সহ্য করে ধৈর্য ধরার ক্ষমতা দান করুন।’ নামাজ শুরুর আগে এমপি হাজী সেলিম মুখপাত্রের মাধ্যমে এলাকাবাসীর উদ্দেশে বলেন, ‘আমার আদেশ ও অনুরোধ, আপনারা কেউ নিজের বাসায় কেমিক্যালের গোডাউন ভাড়া দেবেন না।’
মসজিদে মসজিদে দোয়া : এ ছাড়াও রাজধানীর অন্যান্য মসজিদসহ সারা দেশের মসজিদগুলোতে চকবাজার ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের রূহের মাগফিরাত ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করে দোয়া হয়েছে। জুমার নামাজের পর ধানমন্ডি, জিগাতলা, কলাবাগান, শঙ্কর ও হাজারীবাগের বিভিন্ন মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। জিগাতলা গাবতলা মসজিদের ইমাম জুমার নামাজের পর মুনাজাতে সবাইকে চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের জন্য সবাইকে দোয়া করতে বলেন। গাবতলা মসজিদের ইমাম মুনাজাতের একপর্যায়ে বলেন, ‘হে আল্লাহ, যারা চকবাজার অগ্নিকাণ্ডের ঘটনায় পৃথিবী ছেড়ে চলে গেছেন তাদের জান্নাতুল ফেরদৌস নসিব করুন। তাদের পরিবারকে শোক সহ্য করে ধৈর্য ধরার তৌফিক দান করুন। আগুনের ঘটে। এর আগেও ২০১০ সালে পুরান ঢাকার নিমতলীতে ভয়াবহ অগ্নিকাণ্ডে শতাধিক মানুষ পুড়ে নিহত হয়েছিল। সেসময় আবাসিক এলাকায় উচ্চমাত্রার দাহ্য পদার্থ মজুদে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল অথচ তার পরেও চকবাজারে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল। দায়িতপ্রাপ্ত সংস্থাগুলোর মধ্যে চরম সমন্বয়হীনতা ও সরকারের ব্যর্থতাই মূলত এর জন্য দায়ী। তাই অবিলম্বে রাজধানী ঢাকাকে বাসযোগ্য করার লক্ষ্যে ক্ষমতাসীন সরকার ও সেবাধর্মী প্রতিষ্ঠানগুলোকে সমন্বিত পরিকল্পনা বাস্তবায়নে এগিয়ে আসতে হবে।  

 


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল