২০ মে ২০১৯

স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আবারো পিছিয়ে হবে ১৪ মার্চ

-

আবারো পেছালো ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২০১৯’। নতুন তারিখ আগামী ১৪ মার্চ। পূর্বঘোষিত ২ মার্চের পরিবর্তে ১৪ মার্চ এ নির্বাচন হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব সালমা জাহান এ তথ্য নিশ্চিত করে বলেছেন, ২ মার্চ এসএসসি ও সমমান পরীক্ষা থাকায় ওই দিন স্টুডেন্টস কেবিনেট নির্বাচন হচ্ছে না।
মন্ত্রণালয় সূত্র জানায়, ইজতেমার কারণে পিছিয়ে দেয়া গত ১৮ ফেব্রুয়ারির জীব বিজ্ঞান ও অর্থনীতি বিষয়ের এসএসসি পরীক্ষা ২ মার্চ অনুষ্ঠিত হবে। এ কারণেই মূলত নির্বাচন পিছিয়ে দেয়া হয়েছে।
মন্ত্রণালয় সূত্র জানায়, কৈশোর থেকে গণতন্ত্র চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা, শিক্ষকদের সহায়তা, শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়নে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছাড়াও ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করাই হচ্ছে এ নির্বাচনের উদ্দেশ্য। প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় ছাত্রছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত আটজন প্রতিনিধির সমন্বয়ে এক বছরের জন্য ‘স্টুডেন্ট ক্যাবিনেট’ গঠিত হবে। স্টুডেন্ট ক্যাবিনেটের কর্মপরিধি হচ্ছে, পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখনসামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানিসম্পদ, বৃক্ষরোপণ ও বাগান তৈরি দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন, অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি। নির্বাচনে নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব বিদ্যালয়ের ছাত্রছাত্রীরাই পালন করবে। শিক্ষক, ম্যানেজিং কমিটি ও অভিভাবকেরা সার্বিক সহযোগিতা করবেন। নির্বাচিত ক্যাবিনেট প্রতি মাসে কমপক্ষে একটি সভা করবে। শিক্ষকেরা সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে সহযোগিতা ও পরামর্শ দেবেন। প্রতি ছয় মাস অন্তর সাধারণ ছাত্রছাত্রীদের উপস্থিতিতে ক্যাবিনেটের সাধারণ সভা অনুষ্ঠিত হবে। ২০১৬ সাল থেকে মাধ্যমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন হয়ে আসছে।


আরো সংবাদ