২৪ মার্চ ২০১৯

স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আবারো পিছিয়ে হবে ১৪ মার্চ

-

আবারো পেছালো ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২০১৯’। নতুন তারিখ আগামী ১৪ মার্চ। পূর্বঘোষিত ২ মার্চের পরিবর্তে ১৪ মার্চ এ নির্বাচন হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব সালমা জাহান এ তথ্য নিশ্চিত করে বলেছেন, ২ মার্চ এসএসসি ও সমমান পরীক্ষা থাকায় ওই দিন স্টুডেন্টস কেবিনেট নির্বাচন হচ্ছে না।
মন্ত্রণালয় সূত্র জানায়, ইজতেমার কারণে পিছিয়ে দেয়া গত ১৮ ফেব্রুয়ারির জীব বিজ্ঞান ও অর্থনীতি বিষয়ের এসএসসি পরীক্ষা ২ মার্চ অনুষ্ঠিত হবে। এ কারণেই মূলত নির্বাচন পিছিয়ে দেয়া হয়েছে।
মন্ত্রণালয় সূত্র জানায়, কৈশোর থেকে গণতন্ত্র চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা, শিক্ষকদের সহায়তা, শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়নে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছাড়াও ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করাই হচ্ছে এ নির্বাচনের উদ্দেশ্য। প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় ছাত্রছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত আটজন প্রতিনিধির সমন্বয়ে এক বছরের জন্য ‘স্টুডেন্ট ক্যাবিনেট’ গঠিত হবে। স্টুডেন্ট ক্যাবিনেটের কর্মপরিধি হচ্ছে, পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখনসামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানিসম্পদ, বৃক্ষরোপণ ও বাগান তৈরি দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন, অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি। নির্বাচনে নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব বিদ্যালয়ের ছাত্রছাত্রীরাই পালন করবে। শিক্ষক, ম্যানেজিং কমিটি ও অভিভাবকেরা সার্বিক সহযোগিতা করবেন। নির্বাচিত ক্যাবিনেট প্রতি মাসে কমপক্ষে একটি সভা করবে। শিক্ষকেরা সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে সহযোগিতা ও পরামর্শ দেবেন। প্রতি ছয় মাস অন্তর সাধারণ ছাত্রছাত্রীদের উপস্থিতিতে ক্যাবিনেটের সাধারণ সভা অনুষ্ঠিত হবে। ২০১৬ সাল থেকে মাধ্যমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন হয়ে আসছে।


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

Canlı Radyo Dinle hd film izle instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al