২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অভিযোগ বিভিন্ন সংগঠনের বস্তিবাসীদের আশ্রয়হীন করে দেয়া হচ্ছে

-

সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময় আদালতের আদেশ অমান্য করে পুনর্বাসন ছাড়াই অবৈধ ও অমানবিকভাবে বস্তি উচ্ছেদ করে নগর হতদরিদ্র বস্তিবাসীদের আশ্রয়হীন করে দিচ্ছে বলে অভিযোগ করেছেন বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। তারা মিরপুর ধামালকোট এলাকায় পুনর্বাসন ছাড়া বস্তিবাসীদের অমানবিক উচ্ছেদ বন্ধের দাবি জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি দিয়েছেন বস্তিবাসীদের স্বল্প ব্যয়ে আবাসন তৈরি করে ন্যূনতম ভাড়ায় তা প্রদান করে সরকারের পক্ষ থেকে পুনর্বাসন করা হবে।
কোয়ালিশন ফর দ্য আরবান পুওর-কাপ, চেয়ারপারসন ডা: দিবালোক সিংহ এবং নির্বাহী পরিচালক খোন্দকার রেবেকা সান-ইয়াত, বস্তিবাসীর অধিকার সুরক্ষা কমিটির সভাপতি হোসনে আরা বেগম, এনডিবাস সভাপতি আব্দুল হামিদ ফকির, এনবাস সভাপতি মো: শাহআলম গতকাল এক বিবৃতিতে এ কথা বলেন।
বিবৃতিতে তারা উদ্বেগ প্রকাশ করে বলেন, একই সরকারের অধীনে বিভিন্ন কর্তৃপক্ষ কোনো কিছুই তোয়াক্কা না করে এদেশের নাগরিক দরিদ্র বস্তিবাসীদের যখন তখন অবৈধভাবে বস্তি থেকে উচ্ছেদ করে যাচ্ছে। এ কাজে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা এবং এলাকার মাস্তানদের ব্যবহার করে সন্ত্রাসী কায়দায় বস্তি উচ্ছেদ করে যাচ্ছে যা রাষ্ট্রের নীতি বিরোধী ও মানবাধিকার লঙ্ঘন। নেতৃবৃন্দ বলেন, স্থানীয় কর্মরত সদস্য সংস্থা এবং বস্তিবাসীর সংগঠন প্রতিনিধিদের পক্ষ থেকে জানা গেছে যে, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের উদ্যোগে ঢাকা মিরপুর সেকশন ১৪ ধামালকোট এলাকায় (ধামাল কোট ২, রোড ৩, সৌখিন রোড ও কাজলাটেক) বস্তিবাসীদের একই পদ্ধতি অবলম্বন করে উচ্ছেদ কার্যক্রম চলছে। এই এলাকায় জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের উদ্যোগে নিজেস্ব তহবিলে ৫৩৩টি ফ্ল্যাট বিশিষ্ট বহুতল ভবন তৈরি করে বস্তিবাসীদের স্বল্প ব্যয়ে ভাড়ায় পুনর্বাসিত করা হবে, এ ধরনের প্রতিশ্রুতি দেয়া হলেও কারা ফ্ল্যাট বরাদ্দ পাবেন, কোন প্রক্রিয়ায় পাবেন এ বিষয়ে কোনো পরিকল্পনা ছাড়াই বস্তি উচ্ছেদ চলছে।


আরো সংবাদ



premium cement