২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পদ্মা সেতুতে বসল অস্টম স্পেন

-

পদ্মা সেতুর উপর অষ্টম স্পেন বসানোর মধ্য দিয়ে পদ্মা পাড়ি দেয়ার স্বপ্ন আরো একটু অগ্রসর হলো। গতকাল দুপুরে জাজিরা প্রান্তে সেতুর ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর ষষ্ঠ স্প্যান (সুপার স্টাকচার) বসানোর মাধ্যমে জাজিরা ও মাওয়া প্রান্ত মিলিয়ে এখন দৃশ্যমান হচ্ছে এক হাজার ২০০ মিটার। জাজিরা প্রান্তে ষষ্ঠ স্প্যান বসানোর ২৮ দিনের মাথায় বসল এই অষ্টম স্প্যানটি। বাকি স্প্যান বসানোর ব্যাপারে সময়ের হিসাবে খুব কম সময়ে স্প্যানটি বসাতে পারায় আনন্দিত দেশী বিদেশী প্রকৌশলীরা। এভাবে প্রত্যেক মাসে একটি করে স্প্যান বসানোর ধারাবাহিকতা থাকলে পদ্মা সেতু খুব শিগগিরই পরিপূর্ণ দৃশ্যমান হবে।
গতকাল বেলা পৌনে ১টার দিকে সেতুর ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর জাজিরা প্রান্তে বসে অষ্টম স্প্যানটি। এর আগে সকাল ৮টা থেকে পিলারের ওপর স্প্যান বসানোর কার্যক্রম শুরু হয়। বর্তমানে মাওয়া প্রান্তে একটি অস্থায়ী স্প্যানসহ পুরো সেতুতে এখন আটটি স্প্যান। ভোর থেকে পদ্মায় কুয়াশার উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তাই প্রকৌশলীদের কাজে ধীরগতি ও বাড়তি ভাবনা যোগ হয়েছিল। জাজিরায় ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২ পিলারে সাতটি স্প্যান ও মাওয়া ৪ ও ৫ নম্বর পিলারের ওপর একটি অস্থায়ী স্প্যান বসানো হয়েছে।
এর আগে গত মঙ্গলবার সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে রওনা দিয়ে স্প্যানটি বিকেলে জাজিরা প্রান্তে কাক্সিক্ষত পিলার এলাকায় এসে পৌঁছে। ধূসর রঙের স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার আর ওজন তিন হাজার ১৪০ টন। তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ক্রেন তিয়ান ই স্প্যানটি বহন করে আনে।
সংশ্লিষ্ট একজন প্রকৌশলী নয়া দিগন্তকে জানান, সকাল থেকে এই স্প্যানটি বসানোর কাজ শুরু হয়। তবে ঘন কুয়াশার কারণে কাজে ধীর গতি দেখা দেয়। খুঁটিনাটি বিষয়গুলো এর আগে থেকেই বিশেষজ্ঞ প্যানেল দ্বারা পর্যবেক্ষণ করা হয়। ওয়েট টেস্ট, ট্রায়াল লোড টেস্ট, বেজ পেট, পাইল পজিশন, মেজারমেন্টসহ আনুষঙ্গিক পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে শেষ হয়। মডিউল ৬ এর দ্বিতীয় স্প্যান বসানো হয়েছে।
স্প্যান বহনকারী ক্রেনটিকে পিলারের ৩৫ ও ৩৬ নম্বর পিলারের পজিশন অনুযায়ী রাখা হয়। এরপর লিফটিং ক্রেনের সাহায্যে রাখা হয় পিলারের ওপর। স্প্যানটি পুরোপুরি স্থায়ীভাবে বসে যেতে সময় লাগবে আরো কয়েক দিন।
জাজিরা পূর্বনাওডোবা এলাকার আব্দুল লতিফ ফকির বলেন, পদ্মা সেতু নির্মাণ করতে আমাদের বাপ-দাদার ভিটামাটি দিয়েছি। ভেবে ছিলাম সেতু করার নামে আমাদের জমিজমা নিয়ে গেল। আমাদের প্রান্তে পরপর সাতটি স্পেন বসানো হয়ে গেল। এ সেতু এখন আর স্বপ্ন নয়। এটা বাস্তবে রূপ নিচ্ছে। আমরা বাপ-দাদার ভিটামাটি হারিয়েও এখন আনন্দিত। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।
মো: মোসলেম মাদবর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশী বিদেশী সব ষড়যন্ত্র উপেক্ষা করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ শুরু করেন। কোনো ষড়যন্ত্রই সেতু নির্মাণ কাজের গতি থামাতে পারেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই জাজিরাকে বিশ্ববাসী চিনেছে। এ কারণে আমরা গর্বিত।
সেতু বিভাগের উপসহকারী প্রকৌশলী মো: হুমায়ুন কবীর বলেন, বুধবার দুপুরে পদ্মা সেতুর জাজিরা প্রান্তের অষ্টম স্প্যানটি বসানো হলো। আগামী মাসের মধ্যে আরো স্প্যান বসানো হবে বলে আশা করছি। ইতোমধ্যে সেতুর প্রায় ৬৩ শতাংশ কাজ শেষ হয়েছে। এটি বসানোর পর প্রায় ৭৩ ভাগ কাজ শেষ হলো। চলতি বছরের মধ্যে সবকটি স্প্যান বসিয়ে সেতুটি দৃশ্যমান করে তুলব।
উল্লেখ্য মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনেরই আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যান। এর প্রায় চার মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর দেড় মাস পর ১১ মার্চ জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যান বসানো হয়। এর দুই মাস পর ১৩ মে বসে চতুর্থ স্প্যান। এর এক মাস ১৬ দিনের মাথায় পঞ্চম স্প্যানটি বসে ২৯ জুন। এরপর ছয় মাস ২৫ দিনের মাথায় বসে ষষ্ঠ স্প্যানটি। আর মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারের ওপর একটি স্প্যান রাখা আছে।
৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। স্প্যান বসানো হয়েছে আটটি, বাকি আছে ৩৩টি। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

 


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু উপজেলা নির্বাচনে অনিয়ম হলে কঠোর হস্তে দমন করা হবে : ইসি শিশু সন্তান অপহরণ করে মুক্তিপণ দাবি, সৎ বাবাসহ গ্রেফতার ২ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা রা‌তে বৃ‌ষ্টি, দিনে সূর্যের চোখ রাঙানি শিশুদের হাইড্রেটেড-নিরাপদ রাখতে বাড়তি সতর্ক হওয়ার আহ্বান ইউনিসেফের অর্থ আত্মসাৎ: সাইমেক্স লেদারের এমডি ও তার স্ত্রী কারাগারে ফেসবুকে সখ্যতা গড়ে অপহরণ, কলেজছাত্রীসহ গ্রেফতার ৫ ৫ ঘণ্টা হবে এসএসসি পরীক্ষা, ৫০ শতাংশ লিখিত

সকল