২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সৌদি আরবের সাথে সামরিক চুক্তি সংবিধান লঙ্ঘন কি নাÑ সংসদে প্রশ্ন বাদলের

-

সৌদি আরবের সাথে সামরিক চুক্তি সংবিধান লঙ্ঘন হচেছ না কি না জানতে চেয়ে সংসদে প্রশ্ন তুলেছেন ১৪ দলের শরিক বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদল।
স্পিকার শিরীন শরমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের বৈঠকে পয়েন্ট অব অর্ডারে এ প্রশ্ন তোলেন। স্পিকারের উদ্দেশ তিনি বলেন, আমরা সংবিধান লঙ্ঘন করছি কি না সেটা আপনিও ভাববেন। বিষয়টি নিয়ে আলোচনার জন্য আপনি একটা সময় দিন। এ সময় স্পিকার মঈনুদ্দিন খান বাদলকে নোটিশ দেয়ার আহŸান জানান।
মঈনুদ্দিন খান বাদল বলেন, অসু¯’তার কারণে আমি কয়েক দিন সংসদে আসতে পারিনি। আমি জেনেছি রাশেদ খান মেনন সৌদির সাথে সামরিক চুক্তি নিয়ে কিছু কথা বলতে চেয়েছিলেন। আমরা ইতোমধ্যে রোহিঙ্গাদের নিয়ে একটা সমস্যার মধ্যে পড়ে গেছি। আবার এটার মধ্যে যাওয়া কি ঠিক হ”েছ? এটা তো হুতি ও সৌদি আরবের সদস্যদের সমস্যা, ইরান ও সৌদি আরবের সমস্যা। সেখানে আমরা কেন যাবো। আমাদের সেনাসদস্যরা কেন মাইন অপসারণ করতে গিয়ে জীবন দেবে। এ ধরণের সংঘর্ষে যুক্ত হওয়া মহাবিপদের সঙ্কেত।
এর আগে মাইন অপসারণ করতে গিয়ে আমাদের ২৭১ জন সেনাসদস্য প্রাণ হারিয়েছেন। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, জাতিসঙ্ঘের অনুমোদন ছাড়া ও পবিত্র দুই মসজিদের সংরক্ষণ ছাড়া আমরা কোনো সেনাবাহিনী পাঠাবো না। তাহলে কিভাবে এটা হ”েছ? তিনি বলেন সংসদ চলমান। কোনো দেশের সাথে সামরিক চুক্তি করতে হলে সংবিধানের কিছু বিধান রয়েছে। এভাবে এ ধরনের সামরিক চুক্তি করা যায় না। আমরা সংবিধান ভঙ্গ করছি কি না? সেটা যদি হয় তবে ভবিষ্যতে কেউ না কেউ এটা নিয়ে প্রশ্ন করবে। তাই এসব নিয়ে সংসদে কথা বলা উচিত।


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল