২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সোনারগাঁওয়ে অস্ট্রেলিয়ার শিল্প গ্রুপ টিআইসির যাত্রা শুরু

-

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোনে অস্ট্রেলিয়ার টিআইসি ম্যানুফ্যাকচারিং (এক্সেসোরিজ কোম্পানির) লিমিটেডের যাত্রা শুরু হয়েছে।
গতকাল সোমবার দুপুরে উপজেলার মেঘনা ইকোনমিক জোন ত্রিবদী এলাকায় এক্সেসোরিজ কোম্পনিটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান।
মেঘনা ইকোনমিক জোনে অস্ট্রেলিয়ার টিআইসি গ্রুপ ও প্যাক্ট গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান টিআইসি ম্যানুফ্যাকচারিং লিমিটেডের পরিচালক মার্ক গেনডুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল, বেজার সদস্য ও অতিরিক্ত সচিব হারুন অর রশিদ, ঢাকা মেট্রোপলিটান চেম্বার অব কমার্সের সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, বার্জার পেইন্টসের ব্যবস্থাপনা সম্পাদক রূপালী চৌধুরী প্রমুখ।
প্রধানমন্ত্রীর বেসরকারি খাত, শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, সরকারের উদ্যোগ ও দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকার কারণেই দেশে একের পর এক বিনিয়োগ হচ্ছে। তিনি বলেন, সরকার বেজার মাধ্যমে মেঘনা গ্রুপকে ইকোনমিক জোন করার অনুমতি দিয়েছেন বলেই আজ বিদেশী বিনিয়োগ হয়েছে। মেঘনা গ্রুপ মাত্র আড়াই বছরের মধ্যে ইকোনমিক জোনটি ডেভেলপমেন্ট করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে মেঘনা গ্রুপের মতো আরো ১ শ’র বেশি ইকোনমিক জোন করার উদ্যোগ নিয়েছেন। চট্টগ্রামের মিরেরসরাইয়ে প্রায় ৩০ হাজার একর জমির ওপর ইকোনমিক জোন করা হচ্ছে। মিরেরসরাইয়ে আরো অনেক বেশি বিদেশী বিনিয়োগ হবে। তিনি বলেন, দেশে বিদেশী বিনিয়োগ বাড়াতে ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়েছে। যাতে এক সাথে গ্যাস, বিদ্যুৎ, ওয়াসা, রাস্তাঘাটসহ নানা যাবতীয় সুবিধা ভোগ করতে পারে। এই সুবিধা দেয়ার কারণে বহুদেশ বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহ দেখাচ্ছে। বর্তমানে বাংলাদেশে বিদেশী বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি হওয়ার কারণে দেশে বিদেশী বিনিয়োগ বাড়ছে।
মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল বলেন, অস্ট্রেলিয়ার পাশাপাশি জাপান, জার্মানি, সুইজারল্যান্ডসহ আরো বেশ কয়েকটি দেশ মেঘনা ইকোনমিক জোনে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছেন। এরই মধ্যে জাপানের একটি কোম্পানি ৫ মিলিয়ন ডলার বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে আমাদের অ্যাকাউন্টে জমা দিয়েছে। তাদের টেকনিশিয়ান ও আমাদের টেকনিশিয়ান যৌথভাবে কাজ করছে। জার্মানির কোম্পানির সাথে বিনিয়োগের বিষয়টি চুক্তির পর্যায়ে আছে।
অস্ট্রেলিয়ার টিআইসি গ্রুপের পরিচালক মার্ক গেনডুর বলেন, টিআইসি বিশ্বের ১৫ দেশে কাজ করছে। বিশ্ববিখ্যাত গার্মেন্টস রিটেলারদের কাছে প্লাস্টিকের গার্মেন্টস হ্যাংগার সরবরাহ করবে। টিআইসি ধীরে ধীরে তাদের ইউনিট সম্প্রসারিত করবে। এই প্ল্যান্টে ৫ হাজারের বেশি জনবল কাজ করতে পারবে। টিআইসি বর্তমানে মেঘনা ইকোনমিক জোন অধীনে ১৪ হাজার মিটার একটি প্ল্যান্ট তৈরি করেছে।

 


আরো সংবাদ



premium cement