২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হজযাত্রীদের পাসপোর্টের তথ্য যাচাই করবে ধর্ম মন্ত্রণালয়

পাসপোর্ট অধিদফতরের ডাটাবেজের সাথে ধর্ম মন্ত্রণালয়ের ডাটা সংযোগ
-

হজযাত্রীদের পাসপোর্টের তথ্য যাচাই করবে ধর্ম মন্ত্রণালয়। চূড়ান্ত নিবন্ধনের সময় পাসপোর্ট অধিদফতরের ডাটাবেজ থেকে প্রাক নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্টের তথ্য সংগ্রহ করবে ধর্ম মন্ত্রণালয়। বেসরকারি এজেন্সিগুলোও এ সার্ভার থেকে তথ্য যাচাই করতে পারবে।
জানা যায়, আগে পাসপোর্ট অধিদফতরের ডাটাবেজের সাথে ধর্ম মন্ত্রণালয়ের ডাটা সংযোগ ছিল না। এর ফলে প্রাক নিবন্ধনের সময় বিভিন্ন হজ এজেন্সি ভুয়া পাসপোর্ট নম্বর ব্যবহার করে নিবন্ধন করত। পরে প্রতিস্থাপনের সুযোগ নিয়ে বিপুল অঙ্কের বাণিজ্য করত বেসরকারি এজেন্সিগুলো। এ ধরনের তৎপরতা বন্ধে এ বছর পাসপোর্ট অধিদফতরের ডাটাবেজের সাথে ধর্ম মন্ত্রণালয়ের ডাটা সংযোগ করা হয়েছে। এ পদ্ধতি চালু হওয়ায় এক্ষেত্রে অনিয়ম-দুর্নীতি দূর করা সম্ভব হবে বলে আশা করছে ধর্ম মন্ত্রণালয়।
সংশ্লিষ্টরা জানান, হজযাত্রীদের পাসপোর্ট যাচাই সহজ করতে গত বছরের ১৩ নভেম্বর ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সাথে ধর্ম মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়। এনটিএমসিতে স্থাপিত মিডল সার্ভারের মাধ্যমে ধর্ম মন্ত্রণালয় দ্রুততার সাথে পাসপোর্টের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারবে। এতে দ্রুত পাসপোর্ট যাচাই ও ভিসা প্রক্রিয়া সহজ হবে। এছাড়া মিথ্যা তথ্যের মাধ্যমে হজযাত্রী নিবন্ধন প্রক্রিয়া সহজেই চিহ্নিত করা যাবে।
ধর্ম মন্ত্রণালয়ের গতকালের এক বিজ্ঞপ্তিতে জানান হয়, প্রাক নিবন্ধিত হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনের জন্য পাসপোর্টের তথ্য যাচাই বাধ্যতামূলক। পাসপোর্ট অধিদফতরের সাথে ধর্ম মন্ত্রণালয়ের আন্তঃসংযোগ স্থাপিত হওয়ায় এ বছর পাসপোর্টের তথ্য পাসপোর্ট অধিদফতরের ডাটাবেজ থেকে গ্রহণ করা হবে। পাসপোর্ট অধিদফতরের নির্দেশনা অনুযায়ী, দিনে ২০০ এবং রাতে ১০ হাজার পর্যন্ত পাসপোর্টের তথ্য গ্রহণের সুযোগ থাকবে। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, হজ এজেন্সিগুলো জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য যাচাইয়ের মতো নিবন্ধনযোগ্য হজযাত্রীদের পাসপোর্ট নম্বরের তথ্য সাবমিট করতে পারবেন। পাসপোর্ট অধিদফতর থেকে পাসপোর্টের তথ্য পাওয়ার পর নিবন্ধনের পরবর্তী কাজ করতে পারবেন। পাসপোর্ট অধিদফতর থেকে পাসপোর্টের তথ্য হালনাগাদ হয়েছে কিনা তা নিবন্ধন সিস্টেমের ‘পাসপোর্ট স্ট্যাটাস’ রিপোর্টেও দেখা যাবে। জানা যায়, গত ১৪ ফেব্রুয়ারি থেকে সরকারি ব্যবস্থাপনায় এবং গতকাল ১৭ ফেব্রুয়ারি থেকে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধন শুরু হয়েছে। এবার সরকারি ব্যবস্থাপনায় সর্বনি¤œ তিন লাখ ৪৪ হাজার টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় তিন লাখ ৪৫ হাজার ৮০০ টাকা এবং সরকারি ব্যবস্থাপনায় ১ নং প্যাকেজে চার লাখ ১৮ হাজার ৫০০ টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় সুযোগ সুবিধা অনুসারে বিভিন্ন প্যাকেজ ঘোষণা করতে পারবে।


আরো সংবাদ



premium cement