২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গার্মেন্টশ্রমিকদের অবদানের স্বীকৃতি নেই : সাইফুল হক

অগণতান্ত্রিক শ্রম আইন বাতিলসহ বিভিন্ন দাবিতে বিপ্লবী গার্মেন্ট শ্রমিক সংহতির প্রতিনিধি সম্মেলন : নয়া দিগন্ত -

বিপ্লবী গার্মেন্টশ্রমিক সংহতির কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলনে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, জাতীয় অর্থনীতিতে গার্মেন্টশ্রমিকদের যে বিশাল অবদান দেশের রাজনীতিতে তার তেমন কোনো স্বীকৃতি নেই, তাদের অধিকার ও মর্যাদার ক্ষেত্রেও তার কোনো প্রতিফলন নেই। অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধিতে এককভাবে গার্মেন্টশ্রমিকদের ভূমিকা শীর্ষস্থানীয় হলেও অর্থনৈতিক ও রাজনৈতিক নীতিনির্ধারণে তাদের তেমন কোনো ভূমিকা নেই।
জাতীয় প্রেস ক্লাবের সামনে এ সম্মেলনের উদ্বোধন করা হয়। সংগঠনের সভাপতি মীর মোফাজ্জল হোসেন মোশতাকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলন উদ্বোধন করেন শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালী। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন : বিপ্লবী শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক আবু হাসান টিপু, শ্রমিক নেতা মাহমুদ হোসেন ও সাইফুল ইসলাম। শুভেচ্ছা বক্তৃতা করেন বিপ্লবী পাদুকা শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক ইমরান হোসেন, সংহতি সংস্কৃতি সংসদের আহ্বায়ক অ্যাপোলো জামালী, মো: সুমন, সেলিম সরদার, নাইম খান, মোহাম্মদ আলী প্রমুখ। সমাবেশে বহ্নিশিখা জামালী অধিকার আদায় ও ইনসাফ প্রতিষ্ঠায় গার্মেন্টশ্রমিকদের লড়াকু সংগঠন গড়ে তোলার আহ্বান জানান।
সাঈফুল হক বলেন, সরকার ও ধনিকশ্রেণীর দলগুলো ক্ষমতায় থাকতে বা ক্ষমতায় যেতে শ্রমিকশ্রেণীর সমর্থন চায়, কিন্তু তাদের মানবিক ও গণতান্ত্রিক অধিকার দিতে চায় না। সরকার ও মালিকপক্ষ বাস্তবে শ্রমিকদের জীবন্ত উৎপাদন যন্ত্রের বেশি কিছু মনে করে না। বরং শ্রমিকদের বাঁচার ন্যায্য আন্দোলনকে তারা ষড়যন্ত্র হিসেবে আখ্যা দেয় এবং যুক্তিসঙ্গত আন্দোলন দমনে হয়রানি, মিথ্যা মামলা, গ্রেফতার ও চাকরিচ্যুতির কৌশল অবলম্বন করে। শ্রম আইনেরও তারা কোনো তোয়াক্কা করে না। তিনি বলেন, গত জানুয়ারি মাসেই কেবল আন্দোলনে নামার কারণে সাত-আট হাজার গার্মেন্টশ্রমিককে চাকরিচ্যুত করা হয়েছে। তিনি এই পরিস্থিতি পরিবর্তনে অবিলম্বে গার্মেন্টশ্রমিকদের মজরি ১৬ হাজার টাকা পুনর্নির্ধারণ, পূর্ণ ট্রেড ইউনিয়ন চালু করে শ্রমিক স্বার্থবিরোধী অগণতান্ত্রিক শ্রম আইন বাতিলের আহ্বান জানান।
আবু হাসান টিপু শ্রমিক আন্দোলনে সুবিধাবাদী ও আপসকামিতা প্রতিরোধ করে গার্মেন্টশ্রমিকদের ঐক্যবদ্ধ আন্দোলন জোরদার করার আহ্বান জানান।
উদ্বোধনী সমাবেশ শেষে গার্মেন্টশ্রমিকদের র্যালি ঢাকার বিভিন্ন রাজপথ প্রদক্ষিণ করে। দুপুরের পর সেগুনবাগিচায় সংহতি মিলনায়তনে সংগঠনের কাউন্সিল অধিবেশন শুরু হয়েছে।


আরো সংবাদ



premium cement