২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

না’গঞ্জে শিক্ষার্থীদের আড্ডা ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত

জরিমানা দিতে না পারায় হাতকড়া
-

স্কুল ও কলেজ ফাঁকি দিয়ে আড্ডা এবং প্রকাশ্যে ধূমপান ঠেকাতে নারায়ণগঞ্জে প্রায় প্রতিদিনই পরিচালিত হচ্ছে ভ্রাম্যমাণ আদালত। শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়া শহীদ মিনার এলাকায় এ অভিযান চলে। এতে করে বেশি আতঙ্কে রয়েছে শিক্ষার্থীরা। ভ্রাম্যমাণ আদালতে গত দেড় মাসে অর্থদণ্ড দিয়েছে ২২ জন। এর মধ্যে বেশির ভাগই বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী। ভ্রাম্যমাণ আদালতের জরিমানা দিতে না পারায় অনেক শিক্ষার্থীর হাতকড়া পরানোর ঘটনাও ঘটেছে।
পরে জরিমানা আদায়ের পর তাদেরকে ছেড়ে দেয়া হয়। সবশেষ গতকাল সকালে শহীদ মিনার এলাকায় প্রায় ৪০ জন শিক্ষার্থীকে আটক করে ভ্রাম্যমাণ আদালত। জানানো হয় স্কুল-কলেজ ফাঁকি দিয়ে শহীদ মিনারে বসে আড্ডা দেয়া শিক্ষার্থীদের রুখতে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
এ সময় আটক করা শিক্ষার্থীদের মৌখিক অঙ্গীকার নিয়ে ছেড়ে দেয়া হয়। সাথে সাথে স্কুল-কলেজ চলাকালীন যাতে শহীদ মিনারসহ যেখানে সেখানে বসে আড্ডা না দেয়া হয় সে ব্যাপারে সতর্ক করে দেন জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট।
গতকাল সকাল থেকে চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে নির্বাহী ম্যাজিস্ট্রেট এমডি শামছুল আরিফীন ও কামরুল হাসান মারুফের নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান মারুফ জানান, স্কুল-কলেজ ফাঁকি দিয়ে শহীদ মিনারসহ বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের আনাগোনা বন্ধের লক্ষ্যেই আমাদের এ অভিযান। সকাল থেকেই এ অভিযান চলছে। জনসচেতনতা বৃদ্ধিতে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।
আগের দিন মঙ্গলবার একইভাবে চাষাঢ়া শহীদ মিনারে জেলা প্রশাসন কর্তৃক ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। প্রকাশ্যে ধূমপানের অভিযোগে ৩ শিক্ষার্থীকে জরিমানা করা হয় অভিযানকালে। ওই দিন বেলা ১১টায় নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসনে আরা পপি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রহিমা বেগমের নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় শহীদ মিনারে তিন শিক্ষার্থী ধূমপান করা অবস্থায় আটক করে প্রত্যেকের কাছ থেকে ৩০০ টাকা জরিমানা আদায় করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসনে আরা পপি জানান, চাষাঢ়ার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রকাশ্যে ধূমপান করার অপরাধে তিন শিক্ষার্থীকে ৩০০ টাকা করে ৯০০ টাকা জরিমানা করা হয়। এর আগেও এ অভিযান পরিচালনা করা হয়েছে। ভবিষ্যতেও আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।
গত ১৩ জানুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে প্রকাশ্যে ধূমপান করায় ৬ জনকে ১৮০০ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। এদের মধ্যে চারজন ছিল সরকারি তোলারাম কলেজের শিক্ষার্থী। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে পুলিশ দেখে পালিয়ে যেতে চাইলে দুই শিক্ষার্থীর হাতে হাতকড়া পরিয়ে জরিমানা আদায় করা হয়। জরিমানা আদায় শেষে তাদের ছেড়ে দেয়া হয়। এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসলিমুন নেছা বলেন,পাবলিক প্লেসে ধূমপান করার অপরাধে ৬ জনকে ৩০০ টাকা করে জরিমানা করা হয়েছে। এদের মধ্যে ৪ জন কলেজ ড্রেস পরিহিত শিক্ষার্থী ছিল। আর দুইজন বাইরের ছিল।
হাতকড়া পরানোর বিষয়ে তিনি বলেন, শহীদ মিনারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে সিগারেট হাতে তাদের ধরার পর তারা পালিয়ে যেতে চেয়েছিল। তাই তাদের হাতে হাতকড়া পরিয়ে রাখা হয়েছিল। এ ছাড়া তাদের কাছে জরিমানার টাকাও ছিল না। পরে ঘটনাস্থল থেকেই ফোন করে টাকা এনে জরিমানা দেয়ার পর তাদের হাতের হাতকড়া খুলে দেয়া হয়। ভবিষ্যতে পাবলিক প্লেসে সিগারেট না খাওয়ারও পরামর্শ দেয়া হয়।
গত ৫ ডিসেম্বর নারায়ণগঞ্জ চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারের ভেতরে বসে প্রকাশ্যে ধূমপান করার দায়ে ১৩ জনকে অর্থদণ্ড দেয় আদালত। তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করায় এই জরিমানা আদায় করা হয়েছে। ভেতরে সিগারেটের দোকানির কাছ থেকে ৫ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসনে আরা পপি ও রহিমা আক্তারের নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ নারায়ণগঞ্জ জেলা শাখা প্রসিকিউটর শাহজাহান হালদার ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনার বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসনে আরা পপি বলেন, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার, নিয়ন্ত্রণ ও সংশোধন আইন ২০১৩-এর বিভিন্ন ধারায় তিনটি সিগারেটের দোকানিকে এবং শহীদ মিনারে প্রকাশ্যে ধূমপান করায় ১৩ জনকে মোট ৫ হাজার ৩০০ টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে। জনস্বার্থে আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।
জানা গেছে, নারায়ণগঞ্জ শহরে বিনোদন কেন্দ্রের অভাব থাকায় চাষাঢ়ায় অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনার বিনোদন কেন্দ্রে পরিণত হয়েছে। প্রতিদিন পার্শ¦বর্তী স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ শহীদ মিনারে আড্ডা দেয়। তবে সকালের দিকে স্কুল-কলেজের শিক্ষার্থীরা ক্লাস ফাঁকি দিয়ে শহীদ মিনারে আড্ডা দিতে দেখা যায়।
শিক্ষার্থীদের ক্লাস ফাঁকি দিয়ে অযথাই শহীদ মিনারে আড্ডা না দেয়ার পরামর্শ দেন ম্যাজিস্ট্রেটরা। এ সময় শিক্ষার্থীরাও বলেন, তারা আর ক্লাস ফাঁকি দিয়ে শহীদ মিনারে আড্ডা দেবেন না। এ সময় শিক্ষার্থীদের মৌখিক অঙ্গীকার নিয়ে তাদের চলে যেতে বলা হয়।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন মাহাথিরের ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু বৌভাতের অনুষ্ঠানে গিয়ে দুর্ঘটনা ফুটেছে কৃষ্ণচূড়া- জেগেছে রাঙা মঞ্জুরি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের ৫ জন গ্রেফতার তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন দাবিতে উত্তরের ১২ উপজেলায় মানববন্ধন, সমাবেশ

সকল