১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
পুঁজিবাজারে কারসাজি

পাঁচ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে ৫ কোটি টাকা জরিমানা

-

পুঁজিবাজারে কারসাজির কারণে পাঁচ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে পাঁচ কোটি ১০ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কারসাজির মাধ্যমে প্রকৌশল খাতের কোম্পানি বিডি অটোকারস লিমিটেড ও চামড়া খাতের কোম্পানি লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেডের শেয়ারদর বৃদ্ধির অভিযোগ প্রমাণ হওয়ায় এ জরিমানা করা হয়। পাশাপাশি বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনায় গতকাল বুধবার থেকে বিডি অটোকারস ও লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ার বাধ্যতামূলক স্পটের পরিবর্তে মূল মার্কেটে লেনদেনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
গত মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কমিশনের গঠিত তদন্ত কমিটি বিডি অটোকারস ও লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ার লেনদেনের ক্ষেত্রে অনিয়ম ও সিকিউরিটিজ আইন ভঙ্গের প্রমাণ পেয়েছে। কমিটির দেয়া রিপোর্টেও ভিত্তিতে কোম্পানি দুটির শেয়ার লেনদেনের ক্ষেত্রে আব্দুল কাইয়ূম অ্যান্ড অ্যাসোসিয়েটস, মঈনুল হক খান অ্যান্ড অ্যাসোসিয়েটস, আজিমুল ইসলাম অ্যান্ড অ্যাসোসিয়েটস ও কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের বিনিয়োগকারী মাহফুজ আলমের সংশ্লিষ্টতা খুঁজে পেয়েছে কমিশন।
জানা যায, অভিযুক্ত ব্যক্তিদের মধ্যে আব্দুল কাইয়ূম অ্যান্ড অ্যাসোসিয়েটসের সাথে সংশ্লিষ্টরা হচ্ছে আব্দুল কাইয়ূম, মরিয়ম নেছা ও মেসার্স কাইয়ূম অ্যান্ড সন্স। মঈনুল হক খান অ্যান্ড অ্যাসোসিয়েটসের সাথে সংশ্লিষ্টরা হচ্ছে পদ্মা গ্লাস লিমিটেড, পদ্মা জোন্স অ্যান্ড কলার্ম লিমিটেড ইউনিট-২ ও রহমত মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং আজিমুল ইসলাম অ্যান্ড অ্যাসোসিয়েটসের সাথে সংশ্লিষ্টরা হচ্ছেন আজিমুল ইসলাম, লুৎফুন নেসা ইসলাম, নাবিলা ইসলাম, আজিজুল ইসলাম, আলিফ টেক্সটাইল মিলস ও বায়তুল খামুর।
জানা যায়, আব্দুল কাইয়ূম অ্যান্ড অ্যাসোসিয়েটস কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্টের নারায়ণগঞ্জ শাখার গ্রাহক। মঈনুল হক খান পদ্মা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক। আর আজিমুল ইসলাম অ্যান্ড অ্যাসোসিয়েটসের সাথে সংশ্লিষ্ট আজিজুল ইসলাম আলিফ গ্রুপের চেয়ারম্যান এবং তার ছেলে আজিমুল ইসলাম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক। পুঁজিবাজারে আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও আলিফ ম্যানুফ্যাকচারিং লিমিটেড নামে গ্রুপটির দুটি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। বিএসইসির তদন্ত প্রতিবেদন অনুসারে, মঈনুল হক খান অ্যান্ড অ্যাসোসিয়েটস ও কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের বিনিয়োগকারী মাহফুজ আলমের বিডি অটোকারসের শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির ক্ষেত্রে সক্রিয় অংশগ্রহণ ছিল। আর আব্দুল কাইয়ূম অ্যান্ড অ্যাসোসিয়েটস ও আজিমুল ইসলাম অ্যান্ড অ্যাসোসিয়েটসের বিডি অটোকারস ও লিগ্যাসি ফুটওয়ারের শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ক্ষেত্রে সক্রিয় অংশগ্রহণ ছিল। এর মধ্যে আজিমুল ইসলাম অ্যান্ড অ্যাসোসিয়েটস বিএসইসির আইন ভঙ্গ করে কোম্পানি দুটির মোট শেয়ারের ১০ শতাংশেরও বেশি শেয়ার অধিগ্রহণ করেছে।
অন্যদিকে আলোচ্য তিন প্রতিষ্ঠান ও এক ব্যক্তি কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্টের গ্রাহক হিসেবে বিডি অটোকারস ও লিগ্যাসি শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা রাখলেও সিকিউরিটিজটি লেনদেনে যথাযথ তদারক না করার মাধ্যমে পরোক্ষভাবে সিরিয়াল ট্রেডিংয়ে সহায়তা করেছে। এভাবে সিকিউরিটিজ আইন ভঙ্গের মাধ্যমে বিডি অটোকারস ও লিগ্যাসি ফুটওয়ারের শেয়ারদর বৃদ্ধির সাথে জড়িত থাকার কারণে আব্দুল কাইয়ূম অ্যান্ড অ্যাসোসিয়েটসকে দুই কোটি, মঈনুল হক খান অ্যান্ড অ্যাসোসিয়েটসকে ১০ লাখ, মাহফুজ আলমকে এক কোটি ও আজিমুল ইসলাম অ্যান্ড অ্যাসোসিয়েটসকে দুই কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। পাশাপাশি কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্টকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রসঙ্গত বিডি অটোকারস ও লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ার লেনদেনের ক্ষেত্রে সন্দেহজনক প্রবণতা পরিলক্ষিত হওয়ায় গত বছরের ১৬ আগস্ট অস্বাভাবিক শেয়ারদর বৃদ্ধির বিষয়টি তদন্ত করতে বিএসইসির সার্ভিল্যান্স বিভাগের উপপরিচালক মোহাম্মদ শামসুর রহমান ও সহকারী পরিচালক মো. শহীদুল ইসলামের সমন্বয়ে দুই সদস্যের কমিটি গঠন করা হয়। একই সাথে অন্য আরো কয়েকটি কোম্পানির সাথে এ দু’টি কোম্পানির লেনদেনও বাধ্যতামূলকভাবে স্পট মার্কেটে নিয়ে যাওয়া হয়। তখন বিএসইসির পক্ষ থেকে বলা হয়েছিল বিনিয়োগকারী তথা জনস্বার্থে কোম্পানিগুলোকে স্পটে নেয়া হচ্ছে। বিএসইসির সর্বশেষ নেয়া সিদ্ধান্তে আবারো বলা হলো জনস্বার্থেই এ দু’টি কোম্পানিকে আবার মূল মার্কেটে ফিরিয়ে আনা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল