১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিজ্ঞানী আজহারুল ইসলামের বায়োগ্রাফি প্রকাশিত

-

বিশিষ্ট পারমাণবিক পদার্থবিজ্ঞানী, আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি চিটাগংয়ের (আইআইইউসি) প্রাক্তন ভিসি, এমিরিটাস অধ্যাপক এবং রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) সাবেক অধ্যাপক ড. এ কে এম আজহারুল ইসলামের বায়োগ্রাফিমূলক সংবর্ধনা গ্রন্থ ‘ট্যুর দ্য সিএমপি’ (কনডেন্সড ম্যাটার ফিজিক্স) সম্প্রতি প্রকাশিত হয়েছে।
পদার্থবিজ্ঞানীর জন্য ওডে আখ্যায়িত দ্বিভাষিক এই গ্রন্থটিতে নোবেল বিজয়ী লেখকসহ বিশে^র বিভিন্ন বিশ^বিদ্যালয়ের প্রথিতযশা অধ্যাপক ও দেশী-বিদেশী বিখ্যাত গবেষকদের লেখায় উঠে এসেছে অধ্যাপক আজহারুল ইসলামের ৭২ বছরের জীবনে পদার্থবিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে করা গবেষণা, লেখা ও চিন্তাচেতনার বিভিন্ন দিক।
গত বছরের শেষের দিকে অধ্যাপক আজহারুল ইসলামের সম্মানে তার ৭২ বছর বয়সে পৌঁছানোর প্রাক্কালে নিদর্শনস্বরূপ দ্বিভাষিক ভলিউম ট্যুর দ্য সিএমপি বইটি প্রকাশ করা হয়। প্রায় সাড়ে তিন শ’ পৃষ্ঠার এই বইটিতে আজহারুল ইসলামকে নিয়ে লেখা নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী অধ্যাপক আব্দুস সালামের (১৯৭২) পত্র, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, অস্ট্রেলিয়া, জার্মান, সুইডেন ও চীনের বিখ্যাত বিশ^বিদ্যালয়গুলোর পদার্থবিজ্ঞানী অধ্যাপক ও দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ের গবেষকদের প্রবন্ধ স্থান পেয়েছে। যাতে পদার্থবিজ্ঞান বিষয়ে গবেষণা, ল্যাব, বিভিন্ন জার্নালে প্রকাশিত তার প্রবন্ধ, পারমাণবিক পদার্থবিজ্ঞান বিষয়ে তার গবেষণা কার্যক্রমসহ তার জীবনের ঘটনাক্রম সুন্দরভাবে ফুটে উঠেছে। পদার্থবিজ্ঞানী অধ্যাপক আজহারুল ইসলামের জন্ম ১৯৪৬ সালের ২ নভেম্বর বগুড়া জেলায়। তার সহধর্মিণী অধ্যাপক ড. শামসুন্নাহার ইসলাম রাজশাহী বিশ^বিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক। এ ছাড়া তার দুই কন্যাসন্তানের মধ্যে বড় মেয়ে ড. রায়হানা শামস ইসলামও একই বিশ^বিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও ছোট মেয়ে একই বিশ^বিদ্যালয়ে কম্পিউটার বিভাগের শিক্ষক। বইটি সম্পাদনা করেছেন তারই সহকর্মী অধ্যাপক এস এম হাবিবুর রহমান, এম দেলোয়ার হোসেন, এফ নজরুল ইসলাম ও ফাহমিদা পারভিন। ৪০০ টাকা (১০ মার্কিন ডলার) মূল্যের এই বইটি বর্তমানে বাজারে পাওয়া যাচ্ছে।


আরো সংবাদ



premium cement
২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল