২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আধুনিকায়ন হচ্ছে শাহবাগ শিশুপার্কের

আধুনিকায়নের কার্যক্রম চলছে শিশুপার্কে : নয়া দিগন্ত -

অত্যাধুনিক রাইডসহ আধুনিকায়ন করা হচ্ছে রাজধানীর শাহবাগে অবস্থিত ৪০ বছরের পুরনো শিশুপার্ক। নতুন করে গড়ে তোলা পার্কটিতে থাকছে দৃষ্টিনন্দন জলাধারসহ হাঁটার পথ, আন্ডারপাস, ভূগর্ভস্থ ৫০০টি গাড়ির পার্কিং, মসজিদ ও অত্যাধুনিক সব রাইড। সংস্কারের জন্য চলতি বছরের ১ জানুয়ারি থেকে পার্কটি বন্ধ করে দেয়া হয়। এ কাজ শেষ হতে লাগবে এক বছর। তবে প্রকল্প মেয়াদকাল ধরা হয়েছে জানুয়ারি ২০১৮ থেকে ডিসেম্বর ২০১৯।
পার্কে গিয়ে দেখা যায়, এর প্রবেশের প্রধান ফটকে তালা ঝুলছে। দুটি প্রবেশপথে ডিএসসিসির একটি বিজ্ঞপ্তি ঝুলছে। তাতে লেখা, ‘ঢাকাস্থ সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ (তৃতীয় পর্যায়) প্রকল্পের আওতায় শাহবাগ শিশুপার্কের উন্নয়ন ও আধুনিকায়ন কাজ মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন থাকায় অনাকাক্সিক্ষত দুর্ঘটনা এড়ানোর লক্ষ্যে কেন্দ্রীয় শিশুপার্ক সর্বসাধারণের জন্য বন্ধ থাকবে। পার্কের উন্নয়ন ও আধুনিকায়নের কাজের সমাপ্তির পর শিশুপার্কটি সর্বসাধারণের জন্য খোলার বিষয়ে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।’
ভেতরে দেখা যায় খননযন্ত্র দিয়ে চলছে খোঁড়াখুঁড়ির কাজ। কিছু কিছু জায়গায় মাটি কেটে একাকার করা হয়েছে। আবার কিছু অংশে পুরনো অনেক রাইড পড়ে আছে। যেগুলো এখনো সরিয়ে নেয়া হয়নি। আবার বাইরে পার্কে আসা দর্শনার্থীও চোখে পড়ল।
যারা শিশুদের নিয়ে এসে পার্ক বন্ধ দেখে ক্ষোভ প্রকাশ করে ফিরে যাচ্ছেন। পার্কের একজন কর্মচারী জানান, বিনা নোটিশে পার্ক বন্ধ করায় প্রতিদিন এভাবে অনেক দর্শনার্থী এসে ফিরে যান। কারণ তারা বন্ধের বিষয়টি জানেন না।
এ বিষয়ে পার্কের আধুনিকায়নের সাথে সংশ্লিষ্ট ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের একজন কর্মকর্তা বলেন, উন্নয়নকাজের জন্য পার্কটি বন্ধ আছে। এ বিষয়ে শিগগিরই টেলিভিশন ও পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে সব জানিয়ে দেয়া হবে।
বাংলাদেশ পর্যটন করপোরেশনের উদ্যোগে ১৫ একর জমিতে গড়ে ওঠা এ পার্কের তত্ত্বাবধানে রয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ১৯৭৯ সালে ‘শহীদ জিয়া শিশুপার্ক’ নামে পার্কটি প্রতিষ্ঠিত হয়। এরপর তা ১৯৮৩ সাল থেকে বিনোদন কেন্দ্র হিসেবে যাত্রা শুরু করে।
মোট রাইডের সংখ্যা ছিল ১২টি। ১৯৯২ সালে এখানে বাংলাদেশ বিমানবাহিনীর পক্ষ থেকে সৌজন্য হিসেবে একটি জেট বিমান দেয়া হয়।

 


আরো সংবাদ



premium cement