২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
জাতীয় সম্মেলনে অভিমত বিশিষ্টজনদের

মানবতাকে উপেক্ষা করে জাতি উন্নয়নের শিখরে আরোহণ করতে পারে না

-

দেশে বেশ কয়েকটি সম্প্রদায়ের মানুষ প্রতিনিয়ত বৈষম্যের শিকার হচ্ছে। দলিত জনগোষ্ঠীকে পেছনে ফেলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়। তা ছাড়া মানবতাকে উপেক্ষা করে কোনো জাতি উন্নয়নের শিখরে আরোহণ করতে পারে না। আর এজন্য সংসদে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা বরাদ্দ করতে হবে। তবে এর পাশাপাশি দলিত জনগোষ্ঠী এবং সংগঠনগুলোর মধ্যে সমন্বয় থাকা জরুরি।
বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের (বিডিইআরএম) আয়োজনে গতকাল ১৫ সিবিসিবি সেন্টারে (আসাদ অ্যাভিনিউ, মোহাম্মদপুর, ঢাকা) সম্মেলনে এ অভিমত ব্যক্ত করেন বিশিষ্টজনেরা। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। বিশেষ উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদফতরের বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির প্রকল্প পরিচালক আব্দুর রাজ্জাক হাওলাদার। সম্মেলনে সংহতি বক্তব্য রাখেন বিডিইআরএমের উপদেষ্টা জাকির হোসেন, মুকুল রঞ্জন সিকদার। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন বিডিইআরএমের সহসভাপতি মনি রানী দাস। সম্মেলনে সভাপতিত্ব করেন বিডিইআরএমের সভাপতি সুনিল কুমার মৃধা।
কথাসাহিত্যিক সেলিনা হোসেন দলিত আন্দোলনের পথিকৃৎ এবং ভারতের সংবিধান রচয়িতাদের মধ্যে অন্যতম একজন ড. বি আর আম্বেদকরের নাম শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি বলেন, এসডিজির মূল স্লোগান ‘কাউকে পেছনে রাখা যাবে না’ এর সাথে একাত্মতা প্রকাশ করে বলেন, সবাইকে এগিয়ে নিতে পারলেই শুধু প্রকৃত উন্নয়ন সম্ভব। তিনি আরো বলেন, দলিত শব্দটি তিনি বিভিন্ন সাহিত্যকর্মে ব্যবহার করেছেন। শব্দটি তাদের জাতি পরিচয় বহন করে। সুতরাং তিনি শব্দটি বহাল রাখার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সমান মার্যাদা ও অধিকার প্রদানের মাধ্যমে বাংলাদেশ আরো একটি মাইলফলক স্পর্শ করে বিশে^র বুকে জায়গা করে নিবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
সুনিল কুমার মৃধা বলেন, ২০০৮ সালে বিডিইআরএম জন্ম এবং দীর্ঘ পথ অতিক্রম করে বিডিইআরএম আজ এই অবস্থানে এসেছে। একটি জাতীয় পর্যায়ের সংগঠন হিসেবে বিডিইআরএম পরিচিতি ও স্বীকৃতি পেছেয়ে। কিন্তু অনেক দুঃখের সাথে এখনো লক্ষ করা যাচ্ছেÑ দেশে দলিত জনগোষ্ঠীর কোনো রাষ্ট্রীয় স্বীকৃতি নাই। তাই তাদের স্বীকৃতি আদায়ে সবাইকে নিজ নিজ অবস্থানে আওয়াজ তোলার আহ্বান জানান।
অপর দিকে আব্দুর রাজ্জাক হাওলাদার বলেন, জন্মগত পরিচয়ের কারণে বাংলাদেশের বেশ কয়েকটি সম্প্রদায়ের মানুষ প্রতিনিয়ত বৈষম্যের শিকার হচ্ছে। তিনি বলেন, মানবতাকে উপেক্ষা করে কোনো জাতি উন্নয়নের শিখরে আরোহণ করতে পারে না। তিনি জানান, দেশে বেকার দলিত যুবক-যুবতীদের জন্য দক্ষতা উন্নয়নের মাধ্যমে তাদের পেশা পরিবর্তনে সহায়তা করা হচ্ছে। 

 


আরো সংবাদ



premium cement
চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত

সকল