২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভিকারুননিসায় প্রথম শ্রেণীতে ভর্তি স্থগিত শিক্ষক হাসনা হেনা মুক্ত

-

শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনের মুখে এবার ভিকারুননিসা নূন স্কুলে আগামী শিক্ষাবর্ষে প্রথম শ্রেণীতে ভর্তি স্থগিত করা হয়েছে। আগামী ১৩ ডিসেম্বর স্কুলের গভর্নিং কমিটির বৈঠকে ভর্তির নতুন তারিখ ঘোষণা করা হবে বলে নয়া দিগন্তকে জানিয়েছেন গভর্নিং বডির চেয়ারম্যান গোলাম আশরাফ তালুকদার। তিনি বলেন, আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করা হবে। এ নিয়ে উদ্বেগ বা উৎকণ্ঠার কিছু নেই। কিছু অস্থির পরিস্থিতির কারণেই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যায়নি। এ কারণে পূর্ব ঘোষিত তারিখে ভর্তি কার্যক্রম স্থগিত রাখা হয়েছে।
গভর্নিং কমিটির চেয়ারম্যান জানান, কমিটির সিদ্ধান্ত অনুসারেই প্রথম শ্রেণীতে ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে। তিনি বলেন, গত ৩, ৪ ও ৫ ডিসেম্বরের উদ্ভূত পরিস্থিতিতে এবং আগের ভারপ্রাপ্ত অধ্যক্ষ না থাকায় প্রথম শ্রেণীর ভর্তি শুরু করা যায়নি। তাকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে বরখাস্ত করায় কিছুটা পদ্ধতিগত জটিলতার সৃষ্টি হয়েছে। প্রথম শ্রেণীতে ভর্তির লটারির ফলাফল তার লকারে রয়েছে। তাই আইনগতভাবেই সে লকার খোলা হবে এবং কমিটির পরবর্তী বৈঠকে এ সিদ্ধান্ত নিয়ে ভর্তির নতুন তারিখ ঘোষণা করা হবে।
ভিকারুননিসা নূন স্কুল সূত্রে জানা গেছে, গত ২৪ ও ২৫ ডিসেম্বর স্কুলে মূল শাখাসহ আজিমপুর, ধানমন্ডি ও বসুন্ধরা শাখায় প্রথম শ্রেণীর ভর্তির লটারি সম্পন্ন হয়েছে। পূর্ব ঘোষণা অনুসারে প্রথম শ্রেণীর লটারিতে মনোনীতদের ভর্তি কার্যক্রম ৮, ১০ ও ১১ ডিসেম্বর সম্পন্ন করার কথা ছিল নিজ নিজ শাখায়। কিন্তু স্কুলের নবম শ্রেণীর ছাত্রী অরিত্রির আত্মহত্যার পর শিক্ষার্থীরা গত কয়েকদিন লাগাতার আন্দোলনে স্কুল ও কলেজের শিক্ষাকার্যক্রমই বিঘিœত হয়েছে। তবে গত পরশু থেকে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক বলে জানিয়েছেন গভর্নিং বডির চেয়ারম্যান গোলাম আশরাফ তালুকদার।
ছাড়া পেলেন ভিকারুননিসার শিক্ষক হাসনা হেনা
ভিকারুননিসা নূন স্কুলের মূল ক্যাম্পাসের প্রভাতি শাখার শিক্ষক হাসনা হেনা গতকাল দুপুর সাড়ে ১২টায় কাশিমপুর কারাগার থেকে ছাড়া পান। গতকাল রোববার আদালত পাঁচ হাজার টাকা মুচলেকায় জামিন আদেশ দেন হাসনা হেনাকে। বিকেল সাড়ে ৪টায় তিনি তার মগবাজারের ডাক্তার গলি বাসায় পৌঁছেন। বিষয়টি নিশ্চিত করেছেন হাসনা হেনার সহকর্মী ভিকারুননিসার সিনিয়র শিক্ষক মুসতারী সুলতানা। গত বুধবার রাত ১১টার দিকে রাজধানীর উত্তরা থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল।
উল্লেখ্য, গত ৩ ডিসেম্বর দুপুরে রাজধানীর শান্তিনগরের নিজ বাসায় ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে ভিকারুননিসার নবম শ্রেণীর ছাত্রী অরিত্রি। স্কুলে বার্ষিক পরীক্ষার হলে অরিত্রির কাছে মোবাইল ফোন পাওয়া যায়। এর পর অরিত্রির বাবা-মাকে স্কুলে ডেকে পাঠিয়ে তাদের সন্তানকে স্কুল থেকে বহিষ্কারের চিঠি (টিসি) নিয়ে যাওয়ার এবং তাদের অপমান করায় অরিত্রি আত্মহত্যা করে।
পরে ভিকারুননিসার বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। অরিত্রির বাবা দিলীপ অধিকারী স্কুলে তিন শিক্ষকের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার অভিযোগে মামলা করেন।
এ ঘটনার শিক্ষা মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠন করলে তিন শিক্ষককে রবখাস্তের সুপারিশ করা হয়। মামলায় শ্রেণী শিক্ষক হাসনা হেনাকে অভিযুক্ত করায় পুলিশ তাকে গ্রেফতার করে আদালতে নিলে, আদালত কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে তিনি জামিন পান।


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল