২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভিকারুননিসার শিক্ষিকা হাসনা হেনার জামিন  

-

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণীর শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় দায়ের করা মামলায় কারারুদ্ধ শ্রেণী শিক্ষিকা হাসনা হেনাকে জামিন দিয়েছেন আদালত। গতকাল বিকেলে ঢাকা মহানগর হাকিম বাকি বিল্লাহ এই জামিন মঞ্জুর করেন। মামলার শুনানিতে হাসনা হেনার পক্ষে অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম জামিনের আবেদন করেন।
গত ৪ ডিসেম্বর অরিত্রীর বাবা দিলীপ অধিকারী ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ প্রভাতি শাখার প্রধান জিনাত আক্তার এবং শ্রেণী শিক্ষক হাসনা হেনা নবম শ্রেণীর ছাত্রী অরিত্রীকে ‘আত্মহত্যায় প্ররোচনায়’ অভিযোগ করে দণ্ডবিধির ৩০৫ ধারায় মামলা করেন। এরপর গত ৬ ডিসেম্বর ঢাকা মহানগর আদালত মামলাটি আমলে নিয়ে গ্রেফতারকৃত শিক্ষিকা হাসনা হেনাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। উল্লেখ্য, গত ২ ডিসেম্বর বেলা সাড়ে ১২টার দিকে অরিত্রী অধিকারীর (১৫) ঝুলন্ত লাশ তাদের বাসভবন থেকে উদ্ধার করে পুলিশ। পরীক্ষার হলে মোবাইল ফোন নিয়ে যাওয়ার কারণে তার বিরুদ্ধে নকল করার অভিযোগ আনেন স্কুল কর্তৃপক্ষ। এতে বাবা-মাকে স্কুলে ডেকে নিয়ে অপমান ও দুর্ব্যবহার করায় শিক্ষার্থী (অরিত্রী) অভিমানে আত্মহত্যা করে।
শিক্ষার্থীদের অনশন, ভাঙালেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ
কারারুদ্ধ শিক্ষিকা হাসনা হেনার মুক্তির দাবিতে ক্লাস বর্জন করে অনশন করেছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের একদল শিক্ষার্থী। গতকাল সকাল ১০টা থেকে বেইলি রোডে স্কুলের প্রধান শাখার ফটকের সামনে শিক্ষার্থীদের এই অনশন শুরু করে। হাসনা হেনা মুক্তি না পাওয়া পর্যন্ত তারা অনশন চালানোর ঘোষণা দিলেও বেলা ১টার দিকে কয়েকজন শিক্ষক এসে পানি পান করিয়ে তাদের অনশন ভাঙান প্রতিষ্ঠানটির সদ্য নিয়োগপ্রাপ্ত অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) হাসিনা বেগম।
এ সময় ছাত্রীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের প্রতি ভালোবাসার টানে তোমরা আন্দোলনে নেমেছো। তোমাদের এই ভালোবাসায় আমরা অনেক খুশি হয়েছি। কিন্তু আমরা ক্লাসে বসে থাকব আর তোমরা ক্লাস বর্জন করে বাইরে বসে অনশন করবে তা হতে পারে না। অনশন করতে হয় সবাই এক সাথে করব। তিনি আরো বলেন, আইনের প্রতি আমাদের পূর্ণ আস্থা রয়েছে। এ অবস্থায় তোমরা যদি আন্দোলন অব্যাহত রাখ তাহলে বিষয়টি প্রতিষ্ঠানের সুনাম ক্ষুণœ করবে।
অরিত্রীর মৃত্যুর পরদিন মঙ্গলবার থেকে টানা তিন দিন স্কুলের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে একদল শিক্ষার্থী ও অভিভাবক। এই আন্দোলনের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে তদন্তে অরিত্রীর আত্মহত্যায় ‘প্ররোচনার’ জন্য ভারপ্রাপ্ত অধ্যক্ষ, শাখা প্রধানও শ্রেণী শিক্ষককে চিহ্নিত করা হলে বুধবার তাদের বরখাস্ত ও এমপিও বাতিল করা হয়। পাশাপাশি তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে পুলিশ ও র্যাবকে চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়। রাতেই হাসনা হেনাকে গ্রেফতার করে পুলিশ। তবে মামলার অন্য দুই আসামি অধ্যক্ষ নাজনীন ফেরদৌস ও প্রভাতি শাখার প্রধান জিনাত আখতারকে গত ছয় দিনেও গ্রেফতার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।
কলেজ শাখায় ক্লাস চলছে, স্কুল শাখায় বার্ষিক পরীক্ষা হচ্ছে
ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভনির্ং কমিটির ঘোষণা অনুযায়ী গতকাল থেকে একাদশ শ্রেণীর ক্লাস চলছে। অন্য দিকে, স্কুল শাখায় সব শ্রেণীতে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল