২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বকেয়া ও বর্ধিত বেতনের দাবিতে আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ ও বিক্ষোভ

  পুলিশসহ আহত ১৬
-

আশুলিয়ায় ঘোষিত বর্ধিত বেতন প্রদান ও বকেয়া মাসের বেতন পরিশোধের দাবিতে তিনটি তৈরি পোশাক কারখানার শ্রমিকদের মধ্যে ব্যাপক অসন্তোষ বিরাজ করছে। বিক্ষুব্ধ শ্রমিকেরা বিক্ষোভ মিছিল নিয়ে কারখানার সামনের সড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশের সাথে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পুলিশের লাঠিচার্জে ও শ্রমিকদের ছোড়া ইট-পাটকেলে শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) সজিবসহ সাত শ্রমিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। পরে পুলিশের মারমুখী অবস্থানের কারণে শ্রমিকেরা সড়ক অবরোধ থেকে সড়ে যান।
গতকাল দুপুরে আশুলিয়ার চারাবাগ এলাকায় মেট্রো নিটিং অ্যান্ড ডাইং মিলস লিমিটেড (ফ্যাক্টরি-২), কাঠগড়া এলাকার এআর জিন্স প্রডিউসার লি. এবং নরসিংহপুর এলাকার নিট এশিয়া লিমিটেড নামের তিনটি কারখানায় শ্রমিক অসন্তোষ ও বিক্ষোভের এ ঘটনা ঘটে।
এ ব্যাপারে মেট্রো নিটিংয়ের শ্রমিকেরা জানান, বকেয়া বেতন ও বেতন বৃদ্ধির দাবিতে কারখানা কর্তৃপক্ষের কাছে তারা লিখিত ও মৌখিক দাবি জানিয়ে আসছে। মালিকপক্ষ বকেয়া ও বর্ধিত বেতন পরে দেয়া হবে বলে জানালে সকাল থেকে প্রায় পাঁচ সহস্রাধিক শ্রমিক কর্মবিরতি পালন করেন। এ সময় মালিক পক্ষের লোকজন পুলিশের সহায়তায় তাদেরকে কারখানার থেকে চলে যেতে বলে। এতে শ্রমিকেরা ক্ষুব্ধ হয়ে আশুলিয়া সিঅ্যান্ডবি রাস্তায় বিক্ষোভ শুরু করলে পুলিশ শ্রমিকদের ওপর লাঠিচার্জ করে। এতে প্রায় ১৫ নারী ও পুরুষ শ্রমিক আহত হন।
এ দিকে, একই দাবিতে আশুলিয়ার কাঠগড়া এলাকার এআর জিন্স প্রডিউসার লিমিটেড ও নরসিংহপুর এলাকার নিট এশিয়া লিমিটেড নামের অপর দু’টি কারখানার শ্রমিকেরা বিক্ষোভ করেছেন। পুলিশ এসব কারখানার সামনে থেকেও লাঠিচার্জ করে শ্রমিকদের সরিয়ে দেয়।
জানতে চাইলে ঢাকা শিল্প পুলিশ-১ এর পরিচালক সানা সামিনুর রহমান শামীম বলেন, শ্রমিকেরা তাদের দাবি নিয়ে রাস্তায় নেমে চলাচলরত কয়েকটি গাড়ি ভাঙচুর করেছেন। পুলিশ শ্রমিকদের ধ্বংসাত্মক কর্মকাণ্ডে বাধা দিলে বিক্ষুব্ধ শ্রমিকেরা ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকেন। ইটের আঘাতে শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার সজিবের মাথায় লেগে রক্তাক্ত জখম হন।
তিনি আরো বলেন, কারখানা এলাকায় অনাকাক্সিক্ষত ও অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা তিনটির সামনে অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল