২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৩৬ টাকা দরে ৬ লাখ টন আমন সিদ্ধচাল কিনবে সরকার : খাদ্যমন্ত্রী

-

চলতি মওসুমে ৩৬ টাকা কেজি দরে ছয় লাখ টন আমন সিদ্ধচাল সংগ্রহ করবে সরকার। আগামী ১ ডিসেম্বর শুরু হয়ে এ সংগ্রহ কর্মসূচি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। সরকার গত বছর ৩৯ টাকা দরে ছয় লাখ টন আমনের চাল সংগ্রহ করেছিল। সাধারণত সরাসরি কৃষকদের কাছ থেকে ধান এবং মিলারদের কাছ থেকে চাল সংগ্রহ করা হয়।
গতকাল সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সভা শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের জানান। খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ কমিটির সদস্য ও খাদ্য মন্ত্রণালয়, খাদ্য আধিদফতর এবং খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভায় খাদ্য পরিস্থিতি ও মজুদ নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, সরকারি খাদ্য গুদামে চাল ও গমসহ ১২ লাখ ১৮ হাজার টন খাদ্যশস্য মজুদ আছে। এর মধ্যে চাল ৯ লাখ ৬৮ হাজার টন। এটা সর্বোচ্চ মজুদ। এ বছর আমন চালের সংগ্রহ সন্তোষজনক হলে আরো দুই বা তিন লাখ টন এই চাল সংগ্রহ করা হতে পারে। তবে সেটা পরবর্তী সময়ে দেখা যাবে।
আমন চালের উৎপাদন খরচ কত পড়েছে জানতে চাইলে খাদ্যমন্ত্রী কামরুল বলেন, খাদ্য মন্ত্রণালয়ের হিসেবে এবার আমন চালের উৎপাদন খরচ পড়েছে ৩৫ টাকার কাছাকাছি (সাড়ে ৩৪ টাকা)। বর্তমানে চালের বাজার দর অনেক কম। বাজারে এখন ৩৩-৩৫ টাকায় চাল পাওয়া যাচ্ছে। কৃষি মন্ত্রণালয়ের উৎপাদন খরচ ও খাদ্য মন্ত্রণালয়ের উৎপাদন খরচের মধ্যে একটু হেরফের আছে। খাদ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী উৎপাদন খরচ কোনো অবস্থাতেই ৩৫ টাকার বেশি হয় না। কৃষি মন্ত্রণালয়ের উৎপাদন খরচটা একটু বেশি ধরা হয়েছে। বাজার পরিস্থিতি, সব হিসাব করে বিভিন্ন জায়গায় খোঁজ-খবর নিয়ে আমরা আমনের ক্রয়মূল্য ৩৬ টাকা নির্ধারণ করেছি।
খাদ্যমন্ত্রী বলেন, আমরা যে মূল্য নির্ধারণ করেছি, তাতে কৃষক লাভবান হবেন। সংগ্রহ করতে আমাদের কোনো অসুবিধা হবে না। সরকারি চাল সাধারণত চুক্তির মাধ্যমে মিল মালিকদের কাছ থেকে সংগ্রহ করা হয়।
প্রসঙ্গত, গত ১৩ নভেম্বর কৃষি মন্ত্রণালয়ে ২০১৭-১৮ অর্থবছরে আমন উৎপাদন ব্যয় প্রাক্কলনসংক্রান্ত এক সভায় প্রতি কেজি আমন ধানের উৎপাদন ব্যয় ২৫ টাকা ৩০ পয়সা ও চালের উৎপাদন ব্যয় ৩৭ টাকা ৯০ পয়সা নির্ধারণ করা হয়।


আরো সংবাদ



premium cement