২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী শুরু

প্রথম দিনে অনুপস্থিত ১ লাখ ৬০ হাজার ১৬৮ জন
প্রাথমিক সমাপনী পরীক্ষায় গতকাল অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। ছবিটি গতকাল রাজধানীর সেগুনবাগিচা স্কুল কেন্দ্র থেকে তোলা : নয়া দিগন্ত -

সারা দেশে একযোগে গতকাল দশমবারের মতো প্রাথমিক ও অষ্টমবারের মতো ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত উভয় ধারায় (প্রাথমিক ও ইবতেদায়ি) প্রথম দিন ইংরেজি পরীক্ষা শান্তিপূর্ণ পরিবেশে এবং অনেকটা উৎসব আমেজে কোমলমতি শিশুদের পরীক্ষা হলে প্রবেশ করতে দেখা গেছে।
রাজধানীতে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, মন্ত্রিসভা যদি সিদ্ধান্ত দেয়, তাহলে এখনো একটি পরীক্ষা হতে পারে। কারণ, এই পরীক্ষাগুলো মন্ত্রিসভার সিদ্ধান্তের আলোকেই হচ্ছে।
পরীক্ষা চলাকালে সারা দেশে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা বা বিশৃঙ্খলার কোনো খবর পাওয়া যায়নি। তবে রাজধানীর কিছু পরীক্ষা কেন্দ্রে একত্রে ধারণক্ষমতার অধিক পরীক্ষার্থীকে গাদাগাদি করে পরীক্ষা দিতে দেয়ার অভিযোগ করেছেন অভিভাবকেরা। এমনই একটি পরীক্ষা কেন্দ্র হচ্ছে রাজধানীর রামপুরাস্থ একরামুন্নেছা উচ্চবিদ্যালয়। এ কেন্দ্রে একসাথে আশপাশের ছয়টি স্কুলের সমাপনী পরীক্ষার শিশুদের পরীক্ষা নেয়া হয়। ফলে এখানে পরীক্ষার্থীদের গাদাগাদি করে বসতে হয়েছে।
ঘোষিত পরীক্ষাসূচি অনুযায়ী আজ পরীক্ষার দ্বিতীয় দিনে প্রাথমিক ও ইবতেদায়িতে বাংলা বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারা দেশের সাত হাজার ৪১০টি স্কুল ও মাদরাসা এবং বিদেশের ১২টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
গতকাল প্রথম দিনে স্কুল ও মাদরাসায় অনুষ্ঠিত ইংরেজি পরীক্ষায় এক লাখ ১৭ হাজার ৭৫৩ জন প্রাথমিকে আর ইবতেদায়িতে ৪২ হাজার ৪১৫ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। এবারের প্রাথমিক এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় প্রাথমিকে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে তিন লাখ ১৭ হাজার ৮৫৩ জন শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিয়েছে বলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) নিয়ন্ত্রণ কক্ষের দেয়া তথ্য জানানো হয়েছে। ডিপিইর দেয়া তথ্যে জানা গেছে, প্রাথমিকে প্রথম দিনের পরীক্ষায় কোনো বহিষ্কারের ঘটনা ঘটেনি। তবে ইবতেদায়িতে চট্টগ্রাম বিভাগে একজন ছাত্র বহিষ্কারের তথ্য জানানো হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ থেকে।
সারা দেশে একযোগে আট সেট প্রশ্নপত্রে সাড়ে ৩৩ লাখের বেশি কোমলমতি শিশু এ পরীক্ষায় অংশ নিচ্ছে। সকালে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান পরীক্ষা শুরুর দিন রাজধানীর বেইলি রোডস্থ ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। পরিদর্শনকালে মন্ত্রীর সাথে ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো: আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি প্রমুখ কর্মকর্তারা।
তবে ক্ষুদে কোমলমতি পরীক্ষার্থীদের মনোযোগে ব্যাঘাত যেন না ঘটে সে জন্য মন্ত্রী কেন্দ্র পরিদর্শন করলেও কোনো পরীক্ষার কক্ষের ভেতরে প্রবেশ করেননি। কেন্দ্রের বাইরে অপেক্ষমাণ অভিভাবক এবং এর আগে কেন্দ্রসচিব ও প্রতিষ্ঠান প্রধানের সাথে কথা বলেন। পরীক্ষা গ্রহণের গৃহীত ব্যবস্থা সম্পর্কে খোঁজখবর নেন।
পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী বলেন, সারা দেশে সুষ্ঠু ও নির্বিঘেœ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ পরীক্ষা সম্পূর্ণ করতে তিনি সবার সহযোগিতা কামনা করেন। মন্ত্রী কেন্দ্রের বাহিরে অপেক্ষমাণ অভিভাবকদের সাথে কুশল বিনিময় করেন ও পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।
মন্ত্রী বলেন, মন্ত্রিসভা যদি সিদ্ধান্ত দেয়, তাহলে এখনো একটি পরীক্ষা হতে পারে। কারণ এই পরীক্ষাগুলো মন্ত্রিসভার সিদ্ধান্তের আলোকেই হয়।


আরো সংবাদ



premium cement
বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে

সকল