২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বীজের গুণগতমান নিশ্চিত ও হালনাগাদে তথ্যভাণ্ডার গড়ার উদ্যোগ

-

দেশে উৎপাদিত বিভিন্ন ফসলের বীজের গুণগতমান নিশ্চিত ও হালনাগাদ ডাটাবেইস তৈরি করতে একটি তথ্যভাণ্ডার গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। সরকারি পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে বীজ উৎপাদন ও সরবরাহে সমন্বিত তথ্য সংরক্ষণের মাধ্যমে তথ্যভাণ্ডার থেকে হালনাগাদ একটি ডাটাবেইস তৈরি করবে কৃষি মন্ত্রণালয়।
সম্প্রতি কৃষি মন্ত্রণালয়ের সচিব মো: নাসিরুজ্জামানের সভাপতিত্বে সিড রিপ্লেসমেন্ট রেট নির্ধারণসংক্রান্ত এক সভায় এই তথ্যভাণ্ডার গড়ে তোলার সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সিড রিপ্লেসমেন্ট রেট নির্ধারণে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালককে আহ্বায়ক করে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির কার্যপরিধিতে বলা হয়, আগামী তিন মাসের মধ্যে অংশীজনের মত নিয়ে দানাদার আলু, পাট, আখ, ডাল, তৈল, সবজি ও মসলাজাতীয় ফসলের আওতায় আবাদ করা জমির পরিমাণ, বীজ হার, বীজের কৃষিতাত্ত্বিক প্রয়োজন, মানসম্পন্ন বীজের সরবরাহ ও সিড রিপ্লেসমেন্ট রেটের একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন মন্ত্রণালয়কে জমা দিতে হবে।
এ বিষয়ে কৃষি মন্ত্রণালয়ের প্রধান বীজ তত্ত্ববিদ মো: আজিম উদ্দিন বলেন, ২০১২ সালের দিকের একটি তথ্য আমাদের রয়েছে। পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য হালনাগাদ বীজ তথ্যভাণ্ডার করা হচ্ছে।
কৃষি সংশ্লিষ্টরা জানান, তথ্য সংগ্রহ করা হলে বিভিন্ন ফসলের আওতায় জমির পরিমাণ, চাষিপর্যায়ে কী পরিমাণ হারে বীজ প্রয়োজন, কোন ধরনের বীজ কত প্রয়োজন এবং বীজের চাহিদা, সরবরাহ ও সিড রিপ্লেসমেন্ট রেট নির্ণয় করা সম্ভব হবে। এ কারণেই বীজের হালনাগাদ তথ্যভাণ্ডার দরকার। এছাড়া বীজ প্রত্যায়ন এজেন্সির প্রত্যায়ন করা এবং বিভিন্ন প্রতিষ্ঠানের সরবরাহ করা মানঘোষিত বীজ সরবরাহের পরিমাণ হিসেবে আনতে হবে। মসলা ও আখবীজ উৎপাদন এবং সরবরাহের বিষয়টি অন্তর্ভুক্ত করতে হবে। বাস্তবসম্মত বীজ হার নিরূপণের জন্য চাষিপর্যায়ে সমীক্ষা চালিয়ে বস্তুনিষ্ঠ তথ্য দিতে হবে।
কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে দুই উৎস থেকে বীজ সংগ্রহ করা হয়। একটি ফরমাল আর অন্যটি ইনফরমাল। ফরমাল উৎস থেকে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি), বেসরকারি প্রতিষ্ঠান ও এনজিওর কাছ থেকে কৃষকেরা বীজ সংগ্রহ করেন। বীজ প্রত্যায়ন এজেন্সি বীজের মাঠমান ও বীজমান অনুযায়ী জাতীয় বীজ বোর্ড নির্ধারিত মান প্রদান করে। সংগ্রহ করা এই বীজের প্যাকেটে বা বস্তায় প্রত্যায়ন ট্যাগ লাগানো থাকে। ইনফরমাল উৎসে কৃষকপর্যায়ে উৎপাদিত বীজ ব্যবহার করা হয়। এই বীজের মান অজানা থাকে এবং সরবরাহ করা বীজের বস্তা বা প্যাকেটে কোনো প্রত্যায়ন লেবেল বা ট্যাগ থাকে না। তাই জাতীয় স্বার্থে একটি নির্ভুল ও হালনাগাদ বীজের তথ্যভাণ্ডার প্রস্তুত প্রয়োজন হয়ে পড়েছে।
এ প্রসঙ্গে সহকারী বীজ তত্ত্ববিদ মুহাম্মদ নেয়ামুল নাসির বলেন, বীজের গুণগতমান নিশ্চিত করাসহ বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য হালনাগাদ বীজ তথ্যভাণ্ডার করার সিদ্ধান্ত হয়েছে। কৃষকপর্যায়ে ইনফরমাল বীজের হার নিশ্চিত করা এবং বীজের পরিমাণ জানাসহ বিভিন্ন তথ্যের প্রয়োজনেই বীজ তথ্যভাণ্ডার করা হবে। এই বীজ তথ্যভাণ্ডার থেকে ডাটাবেইস হালনাগাদ করবে মন্ত্রণালয়।


আরো সংবাদ



premium cement
শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া

সকল