২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যে নির্বাচন সুষ্ঠু নয় তা গ্রহণযোগ্য হবে কিভাবে সুলতানা কামাল

-

মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, যে নির্বাচন সুষ্ঠু নয়, তা গ্রহণযোগ্য হবে কিভাবে?
সিরডাপ মিলনায়তনে ‘জাতীয় নির্বাচন : সংখ্যালঘুদের নিরাপত্তা’ শীর্ষক এক গোলটেবিলে গতকাল আলোচনায় এ কথা বলেন তিনি। ‘শতভাগ সুষ্ঠু নির্বাচন হবে না, নির্বাচন কমিশন একটা গ্রহণযোগ্য নির্বাচন করবে’ একজন নির্বাচন কমিশনারের এমন মন্তব্যের প্রসঙ্গে তিনি এ কথা বলেন। তিনি বলেন, সুষ্ঠু নির্বাচন না হলে সামাজিক রাজনৈতিক কোনো সমস্যার সমাধান সুষ্ঠুভাবে হবে না।
সুলতানা কামাল আরো বলেন, ব্লাসফেমি আইন এ দেশে না থাকলেও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অজুহাতসহ বিভিন্ন অজুহাতে রাষ্ট্র ব্লাসফেমি আইনের চর্চা করছে। রাষ্ট্রীয়ভাবে যেখানে শূন্য সহনশীল হওয়ার কথা সাম্প্রদায়িক হামলাকারী, নারী নির্যাতনকারী ও সাম্প্রদায়িক বিদ্বেষ সৃষ্টিকারীদের প্রতি আজ তার বিপরীতে রাষ্ট্রের শূন্য সহনশীল অবস্থান হয়ে গেছে মুক্তবুদ্ধির প্রতি। দেশের সংখ্যালঘুদের অবস্থা যে করুণ তা আর বলার অপেক্ষা রাখে না বলে মন্তব্য করেন তিনি।
বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেন, এ পর্যন্ত যতগুলো নির্বাচন হয়েছে, তা সংখ্যালঘুদের জন্য দুর্ভাগ্য ও হাহাকার নিয়ে এসেছে। এ অবস্থার অবসানে তিনি সবাইকে অঙ্গীকারবদ্ধ হওয়ার আহ্বান জানান। নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত গোলটেবিলে মূল প্রবন্ধ পাঠ করেন ভূমি ও মানবাধিকার কর্মী শামসুল হুদা। মূল প্রবন্ধে উল্লেখ করা হয়, বিভিন্ন রাজনৈতিক স্বার্থন্বেষী মহল বারবার হীনস্বার্থ চরিতার্থ করতে বিভিন্ন অজুহাতে সংখ্যালঘুদের ওপর নির্মম নির্যাতন, অত্যাচার, খুন, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগসহ অনেক ধরনের মানবতাবিরোধী কর্মকাণ্ড চালিয়েছে। পাশাপাশি রাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা বা উদাসীনতাও এ সহিংসতা বিস্তারে ভূমিকা রেখেছে। নির্বাচন কমিশনও তার সঠিক ভূমিকা পালন করেনি। নির্বাচনকেন্দ্রিক নির্যাতন ও হয়রানি থেকে সংখ্যালঘুদের সুরক্ষা এবং তাদের নিরাপত্তায় ১০টি দাবি জানানো হয়। এসব দাবি ও সুপারিশের মধ্যে উল্লেখযোগ্য হলোÑ সহিংসতা প্রতিরোধে পুলিশ ও প্রশাসনকে প্রয়োজনে বিশেষ টাস্কফোর্স গঠনের মাধ্যমে আগাম ব্যবস্থা গ্রহণ করতে হবে।
সংখ্যালঘুদের ওপর হামলা নির্যাতনের ক্ষেত্রে রক্ষক ও ত্রাতার ভূমিকার বদলে রাষ্ট্র নিজেই নিপীড়ক কিংবা পৃষ্ঠপোষকের ভূমিকা পালন করেছে উল্লেখ করে ঐক্যন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টচার্য বলেন, যেভাবে বিচারহীনতার মধ্য দিয়ে দায়মুক্তির উদাহরণ তৈরি করা হচ্ছে, তাতে অভয়নগর, নাসিরনগর, ঠাকুরপাড়া, কর্ণাইয়ের মতো হামলা নির্যাতনের ঘটনা ঘটতেই থাকবে।
শিক্ষাব্যবস্থা সাম্প্রদায়িকতামুক্ত করার ওপর গুরুত্বারোপ করে বাসদ সভাপতি খালেকুজ্জামান বলেন, ধর্মশিক্ষার নামে এ দেশে প্রকৃত ধর্ম শিক্ষা থেকে শিক্ষার্থীদের বিচ্যুত করা হয়েছে।
ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত বলেন, সংখ্যালঘুদের অধিকার আদায়ে রাজনৈতিক ক্ষমতায়ন প্রয়োজন, প্রয়োজনে সংখ্যালঘুদের আলাদা দল করতে হবে।
নির্বাচন কমিশনে প্রার্থিতা দাখিলের সময় যাতে ‘আমি সংখ্যালঘুদের উপর নির্যাতন করবো না’ এমন অঙ্গীকারনামা সবাই পূরণ করেন; তার জন্য ব্যবস্থা গ্রহণের দাবি জানান বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নেতা কাজল দেবনাথ। গোলটেবিলে আলোচনায় আরো অংশ নেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট তবারক হোসেইন, মানবাধিকার কর্মী ও সুপ্রিম কোর্টের আইনজীবী ড. মোহাম্মদ শাহজাহান, অ্যাডভোকেট বিনয় কুমার ঘোষ, মানবাধিকার সংগঠক আসিফ ইকবাল, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের ঠাকুরগাঁও জেলা শাখার সদস্যসচিব দীপক কুমার রায়, গ্রিন বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল হোসেন, উন্নয়ন সংগঠক রেজ্জাকুল হায়দার প্রমুখ।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল