২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
হাইকোর্টের আদেশ বহাল

চোখ হারানো ১৭ জনকে ৫ লাখ টাকা করে তিপূরণ দিতে হবে

-

চুয়াডাঙ্গা শহরের ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে চক্ষু শিবিরে অস্ত্রোপচারের পর চোখ হারানো ১৭ জনের প্রত্যেককে পাঁচ লাখ টাকা করে তিপূরণ দিতে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এই আদেশের ফলে ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারের মতো ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান আইরিশ এন্টারপ্রাইজকে চোখ হারানো ১৭ জনকে পাঁচ লাখ টাকা করে দিতে হবে।
গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।
এর আগে গত ১১ নভেম্বর চেম্বার বিচারপতি নুরুজ্জামানের আদালত আইরিশের করা আপিল শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। গতকাল ওই আবেদনের শুনানি শেষে আদালত এ আদেশ দেন।
আদালতে আপিল আবেদনের পে ছিলেন আইনজীবী শ ম রেজাউল করিম। রিটের পে ছিলেন আইজীবী অমিত দাসগুপ্ত।
গত ২১ অক্টোবর অস্ত্রোপচারের পর চোখ হারানো ১৭ জনের প্রত্যেককে ১০ লাখ টাকা করে তিপূরণ দিতে নির্দেশ দেন হাইকোর্ট। রায়ে ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টার এবং অস্ত্রোপচারে ব্যবহৃত ওষুধের কোম্পানিকে (আইরিশ কোম্পানি) সমান হারে (৫ লাখ টাকা করে) এই তিপূরণ দিতে বলা হয়। এছাড়া চোখ হারানো ১৭ জনসহ অস্ত্রোপচারের পর সংক্রমণের শিকার আরো তিন রোগীকে আজীবন বিনামূল্যে চিকিৎসা দিতে ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারকে নির্দেশ দেয়া হয় রায়ে। বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।
এই রায়ের পর ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টার চোখ হারানোদের পাঁচ লাখ টাকা করে তিপূরণ দেন। কিন্তু আইরিশ কোম্পানি তিপূরণ না দিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন। গতকাল আপিল বিভাগ আইরিশ কোম্পানির আবেদনে সাড়া না দিয়ে হাইকোর্টের রায় বহাল রাখেন।

 


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল