২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী পালন

নূহাশ পল্লীর প্রবেশ পথে গর্ত খুঁড়ে প্রতিবন্ধকতা

-

কালোত্তীর্ণ কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রাণপ্রিয় নূহাশ পল্লীর ভেতরে ও প্রবেশপথে বনের জমি রয়েছে বলে স্থানীয় বনকর্মকর্তা দাবি করেছেন। সম্প্রতি বন বিভাগ ওই জমি মেপে সাইনবোর্ড টাঙিয়ে তারের বেড়া দিয়েছে এবং প্রবেশ পথে গর্ত খুঁড়ে দিয়েছে। এতে নূহাশ পল্লীতে আগত পর্যটক ও এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন।
মঙ্গলবার নন্দিত ওই কথাসাহিত্যিকের ৭০তম জন্মবার্ষিকীর কর্মসূচি পালন করতে গিয়ে তার স্ত্রী মেহের আফরোজ শাওন সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, হুমায়ূন আহমেদ ১৯৯৬ সালে যখন ওই জমিতে নূহাশ পল্লী গড়েন তখন কেউ বলেননি সেখানে বনের জমি রয়েছে। হুমায়ূন আহমেদের জীবিত অবস্থায় এ রকম কোনো কথাই আমরা শুনিনি। নূহাশ পল্লীর ভেতরে (হুমায়ূন আহমেদের কবরস্থানের দক্ষিণে) তার সৃজিত আম বাগানটিসহ ০.৬০ একর জমি বন বিভাগের কথাটি শোনার পর আমার কাছে হঠাৎ করে বাজপড়ার মতোই মনে হয়েছে। যখন জমি কেনা হয় তখন হয়তো বিক্রেতারা কোনো ভুল কাগজ সরবরাহ করেছে। আমরা তখন ওটা বুঝতেও পারিনি। ওই জমি কেনার পর হুমায়ূন আহমেদ ১৯৭১ সালকে স্মরণ রাখতে বিভিন্ন এলাকা থেকে এনে ৭১টি বিভিন্ন উন্নত প্রজাতির আম গাছ নিজ হাতে লাগিয়েছেন। যাদের বয়স এখন প্রায় ২২ বছর পেরিয়ে গেছে। এটা নিয়ে আমরা আবেগতাড়িত হয়ে পড়েছি। তিনি আরো জানান, এ ছাড়া নূহাশ পল্লীতে ঢোকার পথেও কিছু বনের জমি রয়েছে। সম্প্রতি ওই পথে বন বিভাগ বড় গর্ত খুঁড়ে দেয়ায় পর্যটকরা গাড়ি নিয়ে নূহাশ পল্লীতে প্রবেশ করতে পারছে না। নূহাশ পল্লীর আম বাগানে গাজীপুরের শ্রীপুর উপজেলার বন বিভাগের রাথুরা বিট থেকে সংরক্ষিত বনভূমি উল্লেখ করে একটা সাইনবোর্ড ও তাদের বেড়া দেয়া হয়েছে। এটা যদি বনের জমিই হয় তবে আমরা কিভাবে একটা নিয়মের মধ্যে আনতে পারি সে ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা চেয়েছেন শাওন।
গাজীপুরের শ্রীপুর উপজেলার বন বিভাগের রাথুরা বিট রেঞ্জ কর্মকর্তা মো: মোশারফ হোসেন ভূঁইয়া বলেন, বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশেই ওই পদক্ষেপ নেয়া হয়েছে। এখানে ব্যক্তি আক্রোশ বা অন্য কোনো কারণ নেই। তবে তিনি ওই ব্যাপারে ডিএফওর সাথে যোগাযোগের পরামর্শ দিয়েছেন।
নারায়ণগঞ্জ থেকে আসা পর্যটক মো: মুজিবুর রহমান জানান, মঙ্গলবার তারা সপরিবারে গাড়িতে নূহাশ পল্লীতে ঢুকতে গিয়ে গর্ত দেখেন। ঢোকার পথে গর্ত থাকায় তারা গাড়ি নিয়ে ভেতরে যেতে পারেননি। পথের ওপর গাড়ি রেখে হেঁটে তাদের নূহাশ পল্লীতে ঢুকতে হয়েছে। প্রবেশ পথে বন বিভাগ গর্ত করে রাখায় তিনি ক্ষোভ প্রকাশ করেন।
স্থানীয় পিরুজালী ইউপি চেয়ারম্যান মো: সাইফুল্লাহ সরকার মঞ্জু বলেন, বনের জমিও যাতে রক্ষা পায় এবং জনগণও যাতে ভোগান্তিতে না পড়েন সে দিকে উভয়ে উভয়ের প্রতি লক্ষ রাখা প্রয়োজন।
নূহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী পালন : সোমবার রাত ১২টা ১ মিনিটে মোমবাতি প্রজ্বলন এবং মঙ্গলবার সকালে কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে, পায়রা উড়িয়ে ও কেক কেটে পালন করা হয়েছে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭০তম জন্মবার্ষিকী।
গাজীপুর সদর উপজেলার পিরুজালী এলাকায় মঙ্গলবার নূহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী পালন করা হয়েছে। প্রথমে রাত ১২টা ১ মিনিটে পুরো নূহাশ পল্লীতে দুই হাজার ৫০০ মোমবাতি প্রজ্বলন করা হয়। মঙ্গলবার সকালে মরহুম হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, তাদের দুই ছেলে নিশাদ ও নিনিতসহ স্বজন এবং ভক্তদের নিয়ে নূহাশ পল্লীতে কেক কাটেন এবং ১০ জোড়া পায়রা উড়িয়ে দেয়া হয়। এর আগে হুমায়ূন আহমেদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, কবর জিয়ারত ও তার রূহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
শিল্পকর্ম প্রদর্শনী : হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী উপলক্ষে নূহাশ পল্লীর ভাস্কর আসাদ খানের দিনব্যাপী একক শিল্পকর্মের প্রদর্শনীর আয়োজন করা হয়। ভাস্কর আসাদ বলেন, এটি হলো তার তৃতীয় প্রদর্শনী। হুমায়ূন স্যারের উৎসাহ ও উদ্দীপনায় আমি এতদূর এগিয়েছি।
হিমুদের সাইকেল যাত্রা : গাজীপুর জেলা শহর থেকে হিমু পরিবহনের ৩০ জনের একটি দল গতকাল সকালে নূহাশ পল্লীতে গিয়ে জনপ্রিয় ওই সাহিত্যিকের কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করেন। হিমু পরিবহনের সদস্য মো: জহিরুল ইসলাম জানান, তারা এ দিনে সকাল জেলা শহর থেকে নূহাশ পল্লীতে যাওয়ার পথে এলাকাবাসীর কাছে ক্যান্সার সচেতনতাবিষয়ক লিফলেট বিতরণ করেন।
উল্লেখ্য, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। তার ডাক নাম ছিল কাজল। বাবার রাখা তার প্রথম নাম শামসুর রহমান। পরে তিনিই আর ছেলে নাম বদলে রাখেন হুমায়ুন আহমেদ। দূরারোগ্য ক্যান্সারে ভুগে ২০১২ সালের ১৯ জুলাই ইন্তেকাল করেন স্মরণকালের ব্যতিক্রমোজ্জ্বল সাহিত্যিক হুমায়ূন আহমেদ। এরপর গাজীপুরের নূহাশ পল্লীতে তাকে সমাহিত করা হয়।
নেত্রকোনায় জন্মোৎসব পালিত
নেত্রকোনা সংবাদদাতা জানান, নানান কর্মসূচির মধ্য দিয়ে নিজ জন্মস্থান নেত্রকোনায় নন্দিত কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন পালিত হয়েছে। নেত্রকোনা হিমু পাঠাগার আড্ডার উদ্যোগে গতকাল আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে হুমায়ূনের জন্মোৎসব পালিত হয়।
গতকাল সকাল সাড়ে ১০টায় স্থানীয় নেত্রকোনা চক্ষু হাসপাতালের সামনে থেকে হলুদ পাঞ্জাবি পরিহিত হিমু আর নীল শাড়ি পরিহিত রূপা ভক্তদের বর্ণাঢ্য আনন্দ র্যালির শুভ উদ্বোধন করেন শিক্ষাবিদ ও প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার। পরে র্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে মুক্তমঞ্চে মিলিত হয়।
এ দিকে হুমায়ূন আহমেদের গ্রামের বাড়ি কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের কুতুবপুরে শহীদ স্মৃতি বিদ্যাপীঠের উদ্যোগে হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বর্ণাঢ্য আনন্দ র্যালি ও আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। হুমায়ূন আহমেদের জন্মস্থান নানার বাড়ি মোহনগঞ্জের শেখ বাড়িতে প্রতিবারের মতো এবারো ঘরোয়াভাবে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

 


আরো সংবাদ



premium cement
তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের এন্ডারসন

সকল