২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুন্দরবনের ২২ হরিণ শিকার : বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

-

সুন্দরবনে ২২টি হরিণ শিকারের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসাথে আগামী তিন মাসের মধ্যে সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি সুন্দরবন সংরক্ষণে কেন নির্দেশ দেয়া হবে না এ মর্মে রুল জারি করেছেন আদালত।
পরিবেশ ও বন মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, কোস্টগার্ডের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, সাতক্ষীরার জেলা প্রশাসক ও পুলিশ সুপার, শ্যামনগর থানার ওসিসহ সংশ্লিষ্ট ১৬ জনকে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো: খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার রুলসহ এ নির্দেশ দেন।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট শামছুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
প্রসঙ্গত, গত ৮ জুলাই সুন্দরবনে কোস্টগার্ড ও বন বিভাগ যৌথ অভিযান চালিয়ে ২২টি জবাইকৃত হরিণ ও ছয়টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করে। এ সময় শ্যামনগর থানার পুলিশের একটি টিম ইন্টারপোলের কালো তালিকাভুক্ত বাঘ শিকারি আব্দুস সাত্তার মোড়ল, তার সহযোগী আনোয়ারুল ইসলাম, মহিবুল্লাহ, আলী হোসেন, মনজু, সামাদ, বিকাশ, আকজান, ইউসুফ ও বাচ্চুকে আটক করে। কিন্তু বন বিভাগকে মামলা করতে না দিয়ে শ্যামনগর থানার একজন এসআই বাদি হয়ে দু’টি মামলা করেন। ওই মামলায় মাত্র তিনটি হরিণ ও তিনটি আগ্নেয়াস্ত্র উদ্ধার দেখানো হয়। আর আসামি করা হয় মাত্র ছয়জনকে।
এরপর সুন্দরবন থেকে ২২টি হরিণ শিকারের ঘটনা গত ৯ জুলাই গণমাধ্যমে প্রকাশিত হয়। পরে ওই এলাকার বাসিন্দা ও সাপ্তাহিক নয়া বার্তার সম্পাদক আবু বকর জনস্বার্থে হাইকোর্টে রিট করেন। সেই রিটের প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট রুলসহ ওই আদেশ দেন।

 


আরো সংবাদ



premium cement