১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

৩ শ’ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

-

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি নিয়ন্ত্রণে তিন শ’ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। এই কাজে সহকারী কমিশনারদের (ভূমি) নিয়োগ করছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির নির্বাচন পরিচালনা-২ অধিশাখার যুগ্মসচিব ফরহাদ আহম্মদ খান গতকাল এই নিয়োগের আদেশ জারি করেন। ইসির এই সিদ্ধান্ত বাস্তবায়নে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবকে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের ব্যবস্থা করার জন্য বলা হয়েছে।
জনপ্রশাসনকে দেয়া এক চিঠিতে বলা হয়েছে, সহকারী রিটার্নিং অফিসার ছাড়া সহকারী কমিশনারকে (ভূমি) সংশ্লিষ্ট উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ করা যেতে পারে। যেসব উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) কর্মরত নেই, সেসব উপজেলায়, জেলাপর্যায়ে কর্মরত প্রশাসন ক্যাডারে কর্মকর্তাদের মধ্য থেকে অথবা বিভাগীয় বা অন্য কোনো অফিস-প্রতিষ্ঠানে কর্মরত প্রশাসন ক্যাডারে কর্মকর্তাদের মধ্য থেকে নিয়োগ দিতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটরা বিভাগীয় কমিশনারের সাথে আলোচনা ও সমন্বয় করে ব্যবস্থা গ্রহণ করবেন।
এতে বলা হয়, প্রতিটি উপজেলায় একজন, সিটি করপোরেশন এলাকায় ভৌগোলিকভাবে পাশাপাশি অবস্থিত প্রতি তিন থেকে চারটি ওয়ার্ডের জন্য একজন, সিটি করপোরেশন ছাড়া জেলা সদরে প্রতি পৌর এলাকায় এক থেকে দুইজন এবং পার্বত্য এলাকায় ভৌগোলিকভাবে পাশাপাশি অবস্থিত তিন থেকে চারটি উপজেলার জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।
এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব মো: মোখলেছুর রহমান জানান, নির্বাচনের তারিখ পেছানো হয়েছে। কিন্তু এই নির্দেশনা ৮ নভেম্বর থেকে ভোটের পরের দিন (১ জানুয়ারি) পর্যন্ত বলবৎ থাকবে। আচরণবিধি লঙ্ঘন হলে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সেখানেই ব্যবস্থা গ্রহণ করবেন।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল