২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গত অর্থবছরে ৪১ বিলিয়ন মার্কিন ডলার রফতানি আয় : সংসদে বাণিজ্যমন্ত্রী

-

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন, গত ২০১৭-১৮ অর্থবছরে সরকার বিশ্বের ২০২টি দেশে ৭৪৪টি পণ্য রফতানি করে ৪১ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। গতকাল জাতীয় সংসদে মাদারীপুর-২ আসনের এমপি আ ফ ম বাহাউদ্দিন নাসিমের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
তোফায়েল আহমেদ বলেন, যেখানে ১৯৭২-৭৩ অর্থবছরে বাংলাদেশ থেকে ৬৮টি দেশে মাত্র ২৫টি পণ্য রফতানি করে ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার আয় করে, তা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৪১ বিলিয়ন মার্কিন ডলার। এ ছাড়া পণ্যের তালিকায় নতুন আইটেম সংযোজন করার জন্য সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেÑ যুগোপযোগী রফতানি নীতি প্রণয়ন, শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা, সেবা সহজীকরণ, অবকাঠামো উন্নয়ন, রফতানি পণ্য বহুমুখীকরণ, বাণিজ্যিক উইংকে অধিক কার্যকর করা, নগদ সহায়তা প্রদান, আন্তর্জাতিক মানের কমপ্লায়েন্স নিশ্চিত করা, আন্তর্জাতিক বাণিজ্য মেলা, বাণিজ্য মিশন প্রেরণ, রফতানি ট্রফি ও সিআইপি কার্ড প্রদান প্রভৃতি কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
নুরজাহান বেগমের (মহিলা আসন ৪২) অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, বর্তমানে বিশ্বের ৪৫টি দেশের সাথে দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি আছে। দেশগুলো হলোÑ আলজেরিয়া, আলবেনিয়া, বুলগেরিয়া, ব্রাজিল, বেলারুশ, চেকোশ্লোভাকিয়া, মিসর, হাঙ্গেরি, ইরান, ইরাক, কেনিয়া, কুয়েত, লিবিয়া, মালি, মরক্কো, পোল্যান্ড, রোমানিয়া, সেনেগাল, সুদান, তুরস্ক, উগান্ডা, সংযুক্ত আরব আমিরাত, আফগানিস্তান, উজবেকিস্তান, ইউক্রেন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, কম্বোডিয়া, থাইল্যান্ড, চীন, ইউএসএসআর, যুগোশ্লাভিয়া, জিম্বাবুয়ে, জাম্বিয়া, জার্মানি, ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও যুক্তরাষ্ট্র। এ ছাড়া চলতি অর্থবছরে চেক প্রজাতন্ত্র, কম্বোডিয়া ও মেক্সিকোর সাথে নতুন বাণিজ্য চুক্তি সই করার পরিকল্পনা রয়েছে।
দিদারুল আলমের অপর এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ জানান, ২০১৬-১৭ অর্থবছরে তৈরী পোশাক থেকে রফতানি আয়ের পরিমাণ ছিল ২৮ হাজার ১৪৯. ৮৪ মিলিয়ন মার্কিন ডলার, যা পূর্ববর্তী বছরের তুলনায় ৫৫.১৮ মিলিয়ন মার্কিন ডলার বেশি। তার দেয়া তথ্য মতেÑ ২০০২-২০০৩ অর্থবছরে এ খাত থেকে আয় হয় চার হাজার ৯১২.১ মিলিয়ান মার্কিন ডলার, যা ২০১০-১১তে ১৭ হাজার ৯১৪.৪৬ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়। সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরে এর পরিমাণ ২৮ হাজার ১৪৯.৮৪ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়। পোশাক খাতে আয় উত্তরোত্তর আরো বাড়বে বলেও বাণিজ্যমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

 


আরো সংবাদ



premium cement