১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
সংসদের প্রতি সিপিবি

নির্বাচনকালীন সরকার বিধান রেখে অষ্টাদশ সংশোধনী পাস করুন

-

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো: শাহ আলম এক বিবৃতিতে ‘নির্বাচনকালীন সরকার’ ও তার ‘রুটিন কাজের’ বিধান রেখে অষ্টাদশ সংশোধনী পাস করার জন্য সংসদের প্রতি আহ্বান জানিয়েছেন।
গতকাল এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ‘নির্বাচনের সময় নির্বাচনকালীন সরকার গঠন করা হবে’ এবং ‘সে সরকার শুধু রুটিন কাজ করবে’ ক্ষমতাসীনদের এসব কথা যদি প্রকৃতই তাদের অন্তরের সদিচ্ছাপ্রসূত হয় তাহলে তা সংবিধানে অন্তর্ভুক্ত করে নিতে আপত্তি থাকার কথা নয়। এ ক্ষেত্রে এখন যা প্রয়োজন তা হলো এ বিষয়ে ক্ষমতাসীনদের রাজনৈতিক সদিচ্ছা। যদি সেই সদিচ্ছার অভাব না থাকে তাহলে এ বিষয়ে এখনই ক্ষমতাসীনদেরকে সরকারের বাইরের গণতান্ত্রিক দল ও শক্তির সাথে দ্রুত শলাপরামর্শ শেষ করে ‘নির্বাচনকালীন সরকার গঠন ও তা শুধু রুটিন কাজ করবে’ মর্মে ‘অষ্টাদশ সংবিধান সংশোধন বিল’ প্রস্তুত করে আজ ২৩ অক্টোবর যে সংসদ অধিবেশন বসছে সে অধিবেশনেই এই সংবিধান সংশোধনী বিল পাস করার ব্যবস্থা করতে হবে।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, সংবিধান সংশোধনের জন্য সময়ের স্বল্পতার অজুহাত দেখানো গ্রহণযোগ্য নয়। কারণ এরশাদীয় স্বৈরশাসনের পতনের পর তিনি যার কাছে ক্ষমতা হস্তান্তর করবেন সেই বিচারপতি শাহাবুদ্দিন আহমেদের নাম সবাই মিলে চূড়ান্ত করতে ১২ ঘণ্টা সময়ও লাগেনি। সংবিধানের চতুর্থ সংশোধনীও মাত্র কয়েক দিনের মধ্যে উত্থাপিত, আলোচিত ও অনুমোদিত হয়েছিল। সদিচ্ছা থাকলে সংবিধানের অষ্টাদশ সংশোধনীয় স্বল্প দিনের অধিবেশনে পাস করানো সম্ভব।

 

 


আরো সংবাদ



premium cement