২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
নিরাপদ সড়ক দিবসে শোভাযাত্রা

সড়ক ভয়ঙ্কর থেকে আরো ভয়ঙ্কর অবস্থায় চলে যাচ্ছে : সাঈদ খোকন

-

সড়কে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে প্রাতিষ্ঠানিক উদ্যোগের পাশাপাশি জনসম্পৃক্ততা দরকার বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, আমাদের সড়ক ক্রমেই ভয়ঙ্কর থেকে আরো ভয়ঙ্কর অবস্থায় চলে যাচ্ছে।
গতকাল নগর ভবন প্রাঙ্গণে নির্মল বায়ু এবং টেকসই পরিবেশ (কেইস) প্রকল্পের উদ্যোগে বিশ্ব নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত শোভাযাত্রার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
এ সময় নাট্যব্যক্তিত্ব সারা যাকের এবং করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দফতরের প্রধানরা উপস্থিত ছিলেন। নগর ভবনের সামন থেকে সচেতনতামূলক শোভাযাত্রাটি বঙ্গবাজার মোড় ঘুরে আবার নগর ভবনে গিয়ে শেষ হয়।
মেয়র বলেন, বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে সড়কের নিরাপত্তা। কিছুদিন আগে শিক্ষার্থীরা এ জন্য রাস্তায় নেমেছে। সরকার তাদের দাবি মেনে নিয়েছে। আমরা উত্তর ও দক্ষিণ সিটিসহ সবাই মিলে সড়কের নিরাপত্তার জন্য কাজ করে যাচ্ছি। এরই মধ্যে কোম্পানির মাধ্যমে বাস পরিচালনার জন্য আমাকে প্রধান করে ১০টি সংস্থার প্রধানকে নিয়ে কমিটি গঠন করে দেয়া হয়েছে। আমাদের কমিটি কাজ করে চলছে। আগামী দুই বছরের মধ্যে ঢাকা ও তার আশপাশের সড়কে শৃঙ্খলা নিশ্চিত করতে আমরা কাজ করব।
তিনি বলেন, ঢাকা শহরে নতুন সাড়ে চার হাজার বাস নামাবো। বাসগুলো যাতে অসুস্থ প্রতিযোগিতা করতে না পারে সেজন্য কাজ করব। তবে শুধুমাত্র প্রাতিষ্ঠানিক উদ্যোগই সড়কের নিরাপত্তার জন্য যথেষ্ট নয়। এ জন্য সবাইকে সচেতন হতে হবে। সড়ক দুর্ঘটনার জন্য নাগরিকদের ফুটওভারব্রিজ ব্যবহার না করাকেও দায়ী করেন তিনি।
সারা যাকের বলেন, বাংলাদেশ এগিয়ে যাওয়ার পাশাপাশি যানবাহনও বাড়ছে। পাশাপাশি বাড়ছে দুর্ঘটনা। এ জন্য আমাদের সচেতন হতে হবে। আমরা চাই ঢাকার পাশাপাশি দেশের সড়কগুলো নিরাপদ হোক।
দিবসটি উপলক্ষে গতকাল দক্ষিণ সিটির নগর ভবনে এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো: বিলাল সড়কে শৃঙ্খলা ফেরানোর বিষয়ে সংস্থার নানা উদ্যোগ তুলে ধরেন। পাশাপাশি নাগরিকদের সচেতন হওয়ার আহ্বান জানান। এ কার্যক্রমের অংশ হিসেবে গতকাল ডিএসসিসি ও ডিএনসিসির উদ্যোগে নগরীর গাবতলী বাস টার্মিনাল, মানিক মিয়া এভিনিউ, নীলক্ষেত, শাহবাগ, মৎস্য ভবন, সায়েদাবাদ বাস টার্মিনাল, ফুলবাড়ীয়া বাস স্ট্যান্ড, গোলাপশাহ মাজার, জিরো পয়েন্ট, পল্টন মোড় ইত্যাদি এলাকায় জনসচেতনমূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

 


আরো সংবাদ



premium cement
কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার

সকল