২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সবুজ পাট দিয়ে উন্নত পণ্য তৈরির সূত্র উদ্ভাবন করেছেন ড. রবিউল

-

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) সাবেক মহাব্যবস্থাপক ড. মুহম্মদ রবিউল আলম সবুজ পাট ব্যবহার করে উন্নতমানের পণ্য উৎপাদনের সূত্র উদ্ভাবন করেছেন। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ৩৯তম বাংলাদেশ কেমিক্যাল কংগ্রেসে তিনি এ সূত্র উপস্থাপন করেন। তিন দিনব্যাপী এ কংগ্রেস গত শুক্রবার শেষ হয়। সমাপনী দিবসে ড. মুহম্মদ রবিউল আলম সবুজ পাট ব্যবহারের উপরে তার উদ্ভাবিত সূত্র উপস্থাপন করেন। অনুষ্ঠানে মন্ত্রী রাশেদ খান মেনন উপস্থিত ছিলেন।
ড. রবিউল তার উদ্ভাবিত সূত্র প্রয়োগের মাধ্যমে সনাতন পদ্ধতিতে পাট উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও পাটের ব্যবহারের ক্ষেত্রে যেসব সমস্যা রয়েছে সেগুলো সমাধান করে সোনালী আঁশ দিয়ে নি¤œমানের জুট কাটিংস উৎপাদনের পরিবর্তে কিভাবে উন্নত গুণসম্পন্ন পাট, কাগজ ও ব্লেন্ডেড তুলা উৎপাদন করা সম্ভব হবে, সেটা দেখিয়েছেন। দেশে কাগজ শিল্পের জন্য কাঁচামালের যে ঘাটতি আছে, সেটাও এর মাধ্যমে পূরণ সম্ভব হবে।
বাংলাদেশে ১০৮টি পেপার মিল আছে, কিন্তু কোথাও কাগজ উৎপাদনের জন্য আঁশ জাতীয় কাঁচামাল থেকে প্রয়োজনীয় পাল্প উৎপাদন করা সম্ভব হয় না। নতুন উদ্ভাবিত এই সূত্র অনুযায়ী পাট থেকে প্রচুর পরিমাণ কাগজ উৎপাদনের কাঁচামাল পাওয়ার সম্ভাবনা রয়েছে। তা ছাড়া এর মাধ্যমে কম মূল্যের যে পাটকাঠি পাওয়া যাবে তা থেকেও মূল্য সংযোজন পণ্য উৎপাদন সম্ভব হবে।
ড. রবিউল বলেন, এই সূত্রের প্রয়োগ আমাদের দেশের বিরাট বেকার সমস্যার সমাধানে সহায়ক হবে, শিল্পায়ন সম্প্রসারিত হবে এবং জিডিপি বৃদ্ধিতে বিরাট অবদান রাখবে। দেশের কৃষকদের মধ্যে পাট চাষের ব্যাপারে যে অনীহা সৃষ্টি হয়েছে এর ফলে তা দূর হবে এবং পাটের সোনালী যুগ আবার ফিরে আসবে।
ডক্টর রবিউল তার উদ্ভাবিত সূত্র ২০১৬ সালে বাংলাদেশে প্রথম অনুষ্ঠিত ১৬তম এশিয়ান কেমিক্যাল কংগ্রেসেও উপস্থাপন করেছেন। এ ছাড়া বাংলাদেশ জুট রিসার্চ ইনস্টিটিউটের (বিজেআরআই) জেটিপিডিসিএর সাথে তিনি তার উদ্ভাবিত সূত্রের প্রয়োগ নিয়ে যৌথভাবে কাজ করছেন।
তিনি ইতঃপূর্বে বিসিক মহাব্যবস্থাপক হিসেবে কর্ণফুলী পেপার মিল ও পলাশ সার কারখানায় কর্মরত ছিলেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement