২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ডিজিটাল নিরাপত্তা আইন মৌলিক অধিকারের পরিপন্থী

সম্পাদক পরিষদের দাবির প্রতি সুপ্রিম কোর্ট বারের সমর্থন
বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সংবাদ সম্মেলন : নয়া দিগন্ত -

ডিজিটাল নিরাপত্তা আইনের নিবর্তনমূলক ধারাগুলো বাতিলের দাবি জানিয়ে সম্পাদক পরিষদের সাত দফার প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সম্পাদক পরিষদ এ বিষয়ে আইনি প্রতিকার চেয়ে উচ্চ আদালতে গেলে তাদের বিনাপারিশ্রমিকে আইনি সহায়তা দেয়ারও ঘোষণা দিয়েছে সংগঠনটি।
গতকাল এক সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন দেশের সব শ্রেণী-পেশার মানুষের মৌলিক অধিকারের পরিপন্থী। বিভিন্ন মহলের ব্যাপক আপত্তি ও মতামত উপেক্ষা করে পাশ হওয়া এ আইন নিয়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। সব মহলের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। এ আইনে শুধু সাংবাদিক সমাজই নয়; আইনজীবীসহ অন্য শ্রেণী-পেশার মানুষও ক্ষোভ এবং উদ্বেগ প্রকাশ করেছে।
সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। উপস্থিত ছিলেন সমিতির সিনিয়র সহসভাপতি মো: গোলাম মোস্তফা, সহসভাপতি ড. মো: গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, জ্যেষ্ঠ সহসম্পাদক কাজী মো: জয়নাল আবেদীন এবং কার্যনির্বাহী সদস্য মাহফুজ বিন ইউসুফ, শফিউল আলম মাহবুব, মো: আহসান উল্লাহ ও মেহেদী হাসান।
লিখিত বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, অতি সম্প্রতি বিভিন্ন মহলের ব্যাপক আপত্তি ও মতামত উপেক্ষা করে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। এই আইন আগের তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারার চেয়েও উদ্বেগজনক। বর্তমান আইনে আইনশৃঙ্খলা বাহিনীকে ক্ষমতা দেয়া হয়েছে অপরিসীম, হরণ করা হয়েছে সংবিধানের অনুচ্ছেদ ৩৯(১) এবং ৩৯(২) তে প্রদত্ত সব অধিকার। তাই আমরা সম্পাদক পরিষদের সাত দফা দাবির প্রতি সমর্থন জানাই।
তিনি বলেন, এই আইন নিয়ে জনমনে আতঙ্কের সৃষ্টি হয়েছে। সব মহলের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। আইনটিকে সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রতি বাস্তব হুমকি বলে আমরা মনে করি। তাই গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা এবং মানুষের সাংবিধানিক অধিকার রক্ষার লক্ষ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের নিবর্তনমূলক ধারাগুলো অনতিবিলম্বে বাতিলের জোর দাবি জানাচ্ছি।
সমিতির সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, এ আইনে দেশের যেকোনো নাগরিক হয়রানির শিকার হলে তাকে সহযোগিতা দেয়া হবে।
গত সোমবার সম্পাদক পরিষদ ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধনের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে নজিরবিহীন মানববন্ধন পালন করে এবং এ সংক্রান্ত সাত দফা উত্থাপন করে।
আইন সংশোধনে লিগ্যাল নোটিশ : এ দিকে ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা সংশোধন করতে সরকারের সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। আগামী ৩০ দিনের মধ্যে এ ৯ ধারা সংশোধনের পদক্ষেপ না নিলে উচ্চ আদালতে রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে। তথ্যমন্ত্রী, আইনমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, তথ্য সচিব ও আইন সচিবকে এ নোটিশ পাঠানো হয়েছে।
গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী জুলফিকার আলী জুনু রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। লিগ্যাল নোটিশে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ১১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারা গণমাধ্যমের স্বাধীনতা ও বাকস্বাধীনতা সুরক্ষার অন্তরায়, বিধায় এ ধারাগুলো সংশোধনের অনুরোধ জানাচ্ছি। এতে উল্লেখ করা হয়, এই ধারাগুলো নিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। 


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী

সকল