২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

প্রশ্ন ফাঁস রোধে ১৩ দফা নির্দেশনা

রাজধানীতে গভর্নিং কমিটিসহ সংশ্লিষ্ট নন এমন কারো কেন্দ্রে প্রবেশ নিষিদ্ধ
-

আগামী ১ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এ দিকে এই দুই পরীক্ষার প্রশ্নফাঁস রোধে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। শুধু রাজধানীর পরীক্ষা কেন্দ্রে ভিজিল্যান্স টিমের পরিদর্শনসহ বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে। প্রশ্নপত্র ও কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে ১৩ দফা নির্দেশনা দেয়া হয়েছে। এ পরীক্ষায়ও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ বাধ্যতামূলক করা হয়েছে। একাধিক দিন পরীক্ষার্থী বিলম্বে প্রবেশ করলে, তার ব্যাপারে বোর্ডে লিখিত প্রতিবেদন দিতে হবে কেন্দ্র সচিবকে। পরীক্ষার্থী কেন্দ্রে প্রবেশ নিশ্চিত করার পর মাত্র ২৫ মিনিট আগে প্রশ্নের সেট নির্বাচন করে, কেন্দ্রীয়ভাবে এসএমএসের মাধ্যমে কেন্দ্র সচিবকে জানানো হবে। আগেই কেন্দ্রে পাঠানো দুই সেট প্রশ্ন থেকে নির্বাচিত সেটের সিকিউরিটি খামই শুধু খুলতে পারবেন কেন্দ্র সচিব, এবং সে সেট প্রশ্নই পরীক্ষা কেন্দ্রে বিতরণ ও পরীক্ষা গ্রহণের ব্যবস্থা নেবেন। অন্য সেটের সিকিউরিটি খাম খুলতে পারবেন না কেন্দ্রের সচিব।
রাজধানীর পরীক্ষা কেন্দ্রেগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে আরো বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা বোর্ড চেয়ারম্যান মু: জিয়াউল হক। তিনি জানান, পরীক্ষা কমিটির সদস্য সংখ্যা পাঁচজনে সীমিত করা হয়েছে। স্কুল গভর্নিং কমিটি সদস্যসহ সংশ্লিষ্ট নয়, এমন কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। ঢাকা সিটিতে কোনো ভাড়াবাড়িতে পরীক্ষা কেন্দ্র রাখা হয়নি। এ ছাড়া এমপিওভুক্ত নয়, এমন শিক্ষাপ্রতিষ্ঠানেও এবার পরীক্ষা কেন্দ্র দেয়া হয়নি। একই শিক্ষাপ্রতিষ্ঠান একই পরীক্ষা কেন্দ্রে বারবার পরীক্ষা দেয়ারও সুযোগ রাখা হয়নি। বোর্ড চেয়ারম্যান জানান, এবার ঢাকা সিটিতে পরীক্ষা কেন্দ্রে বোর্ডের বিশেষ ভিজিল্যান্স টিম পরিদর্শন করবে।
আসন্ন জেএসসি ও জেডিসি পরীক্ষা গ্রহণের প্রস্তুতি নিয়ে গতকাল শিক্ষা মন্ত্রণালয়ে পাবলিক পরীক্ষা-সংক্রান্ত জাতীয় মনিটরিং এবং আইনশৃঙ্খলা কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়েছে। এ বৈঠকে আগে আন্তঃবোর্ড চেয়ারম্যানদের অনুরূপ একটি বৈঠক হয়েছে, ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে। জাতীয় মনিটরিং এবং আইনশৃঙ্খলা-সংক্রান্ত কমিটির সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আন্তঃবোর্ড চেয়ারম্যানদের সভায় সভাপতিত্ব করেন ঢাকা বোর্ড চেয়ারম্যান মু: জিয়াউল হক। আন্তঃবোর্ড চেয়ারম্যানদের সভার সিদ্ধান্তগুলো জাতীয় মনিটরিং কমিটির সভায় অবহিত করা হয়।
প্রশ্নফাঁস রোধে ১৩ দফা নির্দেশনার মধ্যে রয়েছেÑ পরীক্ষা চলাকালীন কেবল কেন্দ্র সচিব ছাড়া কেন্দ্রে কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। কেন্দ্র সচিবও স্মার্ট ফোন ব্যবহার করতে পারবেন না। ট্রেজারি বা থানা থেকে প্রশ্নপত্র গ্রহণ ও পরিবহনে নিয়োজিত কর্মকর্তা-শিক্ষক-কর্মচারীরা ফোন ব্যবহার এবং প্রশ্নপত্র বহন কাজে কালো কাচের গাড়ি ব্যবহার করা যাবে না। ট্রেজারিতে রক্ষিত প্রশ্নপত্র পরীক্ষা শুরুর তিন দিন আগে দিনভিত্তিক ও সেটভিত্তিক সটিং করে সিকিটিউরিটি খামে সংরক্ষণ করতে হবে, জেলার ক্ষেত্রে ট্রেজারি এবং উপজেলার ক্ষেত্রে উপজেলার থানা লকারে প্রশ্নপত্রের ট্রাংক সংরক্ষণ করতে হবে, পরীক্ষার দিন সিকিউরিটি খামে সংরক্ষিত প্রশ্নপত্র প্যাকেটের সব সেট ট্রেজারি-থানা থেকে ট্যাগ কর্মকর্তা ও নিরাপত্তাবাহিনীর হেফাজতে কেন্দ্রে পৌঁছাতে হবে, পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে সংশ্লিষ্ট বোর্ড থেকে সেট ব্যবহারের নির্দেশনা মোবাইল ফোনে মেসেজ পাওয়ার পর নির্ধারিত সেটের সিকিউরিটি খাম খুলতে হবে, পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র নেয়ার সব আইনশৃঙ্খলাবাহিনী সতর্কতার সাথে দায়িত্ব পালন করবে, সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস-সংক্রান্ত গুজব কিংবা এ কাজে তৎপর চক্রগুলোর কার্যক্রমের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী এবং সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর নজরদারি জোরদার করা হবে। প্রশ্নপত্র ফাঁস কিংবা পরীক্ষার্থীদের কাছে উত্তর সরবরাহে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসন কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করবে, পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরা ডিজিটাল কোনো ডিভাইস ব্যবহার করতে পারবে না, প্রতিষ্ঠান প্রধান-শিক্ষকেরা কোনোভাবে এ পরীক্ষায় বেআইনি কোনো কাজ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা এবং প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাতিল করা হতে পারে।
বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজন করতে প্রশ্নের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। এবার জেএসসি-জেডিসি এবং প্রাথমিক সমাপনী পরীক্ষায় মোট ২৬ লাখ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। নকল, প্রশ্নফাঁস রোধে যা যা করা দরকার আমরা তাই করছি। তাই এবার প্রশ্নফাঁস হওয়ার কোনো সম্ভাবনা নেই। তিনি বলেন, এবার গুজব করে কেউ পার পাবে না, অভিভাবকদেরও শাস্তির মুখোমুখি হতে হবে। জেএসসি-জেডিসি পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজনে সবাইকে সহযোগিতার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

 


আরো সংবাদ



premium cement
টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু

সকল