২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

২০২১ সালের মধ্যে প্রতি ৫০ জনের জন্য একটি বিশুদ্ধ পানীয় জলের উৎস হবে : এলজিআরডি মন্ত্রী

রাজধানীতে বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আলোচনা সভায় অতিথিরা : নয়া দিগন্ত -

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ২০২১ সালের মধ্যে প্রতি ৫০ জনের জন্য একটি বিশুদ্ধ পানীয় জলের উৎসের ব্যবস্থা নিশ্চিত করা হবে।
তিনি গতকাল সোমবার ওসমানী স্মৃতি মিলনায়তন চত্বরে ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৮’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। স্থানীয় সরকার বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।
বর্তমানে দেশে প্রতি ৮৭ জনের জন্য একটি সরকারি পানির উৎস রয়েছে উল্লেখ করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, দেশের ১৬ কোটি মানুষের জন্য স্বাস্থ্যসম্মত জীবনযাপনের পরিবেশ নিশ্চিতে সরকার কাজ করছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের দুই মেয়াদে বাংলাদেশ বিশুদ্ধ পানীয় জল সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিতে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি সুমি চক্রবর্তী এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো: সাইফুর রহমান এবং বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা ও দফতরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
তিনি বলেন, ‘বর্তমান সরকারের গৃহীত কর্মসূচির আওতায় আমাদের দেশে এখন উন্মুক্তভাবে মলত্যাগের হার শতকরা ১ ভাগের নিচে নেমে এসেছে। ২০২১ সালের মধ্যে শতভাগ লোকের স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার নিশ্চিতে আমরা কাজ করে যাচ্ছি।’ এলজিআরডি মন্ত্রী বলেন, শুধু স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার করলেই চলবে না, সার্বিক স্যানিটেশন অর্জনে প্রাকৃতিক পরিবেশ রক্ষার বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে।
তিনি উন্নয়ন সহযোগী সংস্থা ও গণমাধ্যমকর্মীদের এ বিষয়ে সচেতনতা তৈরিতে জোরালো ভূমিকা রাখারও আহ্বান জানান।
পরে মন্ত্রী বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের সাথে হাত ধোয়ার মাধ্যমে ‘বিশ^ হাত ধোয়া দিবস-২০১৮’-এর উদ্বোধন ঘোষণা করেন।
উল্লেখ্য, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ২০০৯ সাল থেকে এ দিবসটি পালন করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত

সকল