২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
ঢাবি সাদা দলের বিবৃতি

ডিজিটাল আইন মৌলিক মানবাধিকারের পরিপন্থী

-

বহুল সমালোচিত ডিজিটাল নিরাপত্তা আইন জাতীয় সংসদে পাস হওয়ায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। পাশাপাশি এ আইনকে নাগরিকদের মৌলিক অধিকার ও মানবাধিকারের পরিপন্থী বলে মনে করেন শিক্ষকেরা।
গতকাল শনিবার সাদা দলের এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের নাগরিক সমাজ, সাংবাদিক, কূটনীতিক, দেশী ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর তীব্র বিরোধিতা-আপত্তি এবং অংশীজনদের মতামত ও প্রস্তাবিত সংশোধনী ছাড়াই নিপীড়নমূলক কথিত ডিজটাল নিরাপত্তা আইন পাস করা হয়েছে। আইসিটি আইনের ৫৭সহ পাঁচটি ধারা বিলুপ্ত করার কথা বলা হলেও ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২৫, ২৮, ২৯ ও ৩১ ধারায় তা আরো কঠোর এবং অধিকতর শাস্তির বিধান রেখে প্রতিস্থাপিত হয়েছে। ডিজিটাল আইনের এসব ধারা প্রচলিত ফৌজদারি দণ্ডবিধির সাথে সাংঘর্ষিক। এ আইনে আমাদের মহান মুক্তিযুদ্ধের অন্তর্নিহিত উপাদান এবং সংবিধানে দেয়া মুক্তচিন্তা, বাক ও মতপ্রকাশের স্বাধীনতার সুস্পষ্ট লঙ্ঘন। এ আইনটি মৌলিক অধিকার ও মানবাধিকারেরও পরিপন্থী। পাশাপাশি স্বাধীন গণমাধ্যমের বিকাশের ক্ষেত্রে এই আইন বড় অন্তরায় হবে। ফলে গণমাধ্যমকর্মীরা পেশাগত দায়িত্বপালনে ঝুঁকির মধ্যে পড়বেন বলে আশঙ্কা ব্যক্ত করেন তারা।
শিক্ষক নেতৃবৃন্দ বলেন, রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করা ও নির্যাতন-নিপীড়নের হাতিয়ার হিসেবে এ আইনটির অপব্যবহার হওয়ার আশঙ্কা রয়েছে। এটি করা হলে দেশের গণতান্ত্রিক ব্যবস্থা আরো ক্ষতিগ্রস্ত হবে। এ আইনের বিতর্কিত ৩২ ধারাটি ঔপনিবেশিক আমলের ১৯২৩ সালের অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টেরই নামান্তর। এটি তথ্য-অধিকার নীতিরও পরিপন্থী। ফলে সুশাসন ক্ষতিগ্রস্ত হবে এবং দুর্নীতির ব্যাপক বিস্তার ঘটাবে। রাজনৈতিক হীন উদ্দেশ্য চরিতার্থের জন্য ‘ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮’ পাসের ঘটনায় আমরা তীব্র নিন্দা জানাচ্ছি। বাক ও মতপ্রকাশ এবং গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী ও মানবাধিকারের পরিপন্থী এ নিবর্তনমূলক আইনটিতে সম্মতি স্বাক্ষর না দিয়ে তা সংশোধন ও পুনর্বিবেচনার জন্য জাতীয় সংসদে ফেরত পাঠানোর জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ করেন শিক্ষকেরা।
সাদা দলের আহ্বায়ক ড. এ বি এম ওবায়দুল ইসলাম ও যুগ্ম আহ্বায়কদ্বয় অধ্যাপক মো: লুৎফর রহমান, ড. মো: মোর্শেদ হাসান খান ছাড়াও বিবৃতিতে স্বার করেন অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, ড. মো: আবুল কালাম সরকার, মো: আতাউর রহমান বিশ্বাস, ড. মো: শহিদুল ইসলাম, ড. মো: আনোয়ারুল ইসলাম, মুক্তার আলি, মো: আল আমিন, ড. এ এস এম আমানুল্লাহ, ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন, ড. মামুন আহমেদ, ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, ড. মো: হাসানুজ্জামান, ড. মো: মেহেদী মাসুদ, ড. নূরুল আমিন, ইসরাফিল প্রামাণিক রতন, ড. মোহাম্মদ আলী জিন্নাহ, ড. মো: মহিউদ্দিন, ড. মো: গোলাম রব্বানী, ড. সদরুল আমিন, ড. মো: সিরাজুল ইসলাম, ড. মো: আখতার হোসেন খান, ড. মো: আবদুর রশীদ, অধ্যাপক আহমেদ জামাল আনোয়ার, ড. মো: মোশাররফ হোসাইন ভূঁইয়া, ড. মো: আসলাম হোসেন, রাশীদ মাহমুদ, ড. মো: মোজাম্মেল হক, ড. বোরহান উদ্দীন খান, ড. মো: আতাউর রহমান মিয়াজী, ড. মো: আশরাফুল ইসলাম চৌধুরী, ড. মাহমুদ ওসমান ইমাম, এম এ কাউসার, দেবাশীষ পাল, ড. মোহাম্মদ জসীম উদ্দিন, ড. মহব্বত আলী, ড. মুহাম্মদ শামছুল আলম, ড. গোলাম রব্বানী, মোহাম্মদ দাউদ খান, মো: মেহেদী হাসান খানসহ দুই শতাধিক শিক্ষক।


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই শরীয়তপুরে আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ

সকল