২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইউজিসিকে ২০০ কোটি টাকা ক্ষতিপূরণের লিগ্যাল নোটিশ

-

হাইকোর্টে রায় ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার পরও ইউজিসির ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস ও ওয়েবসাইটের ঠিকানা না দিয়ে উল্টো আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির বিরুদ্ধে সনদ বিক্রি প্রতিবেদন দেয়ায় সংস্থাটির বিরুদ্ধে ২০০ কোটি টাকার ক্ষতিপূরণের লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী আলী আজগরের মাধ্যমে এ লিগ্যাল নোটিশ পাঠিয়েছে আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির রেজিস্ট্রার মুহা. তাজুল ইসলাম। নোটিশে বিশ্ববিদ্যলয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, সচিব ড. মো: খালেদ, বিশ্ববিদ্যালয় শাখার অতিরিক্ত পরিচালক জাফর আহম্মদ জাহাঙ্গীর, সিনিয়র সহকারী পরিচালক মো: আসাদুজ্জামানকে বিবাদি করা হয়েছে। গত ১০ সেপ্টেম্বর এ লিগ্যাল নোটিশ পাঠানো হয়।
নোটিশে বলা হয়, গত ৫ জুন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল বিশ্ববিদ্যালয় আকস্মিক পরিদর্শনে যান। তারা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক মূল ক্যাম্পাস রাজধানীর বারিধারা ৩ নম্বর রোডের ১০ নম্বর ব্লকের ঠিকানায় পরিদর্শনে না গিয়ে প্রশাসনিক ক্যাম্পাস ৫৪/১ প্রগতি সরণি-নদ্দা পরিদর্শন করে। অথচ এ বিশ্ববিদ্যালয়ে মূল ক্যাম্পাস বারিধারায়। সেখানে বিশ্ববিদ্যালয়ের ২৬ হাজার বর্গফুট আয়তনের একাডেমিক ভবন রয়েছে। টিম প্রশাসনিক ক্যাম্পাসে ২০১২ সালে থেকে ২০১৫ সাল পর্যন্ত পাস করা ১১২ জন শিক্ষার্থীর ডাটা সংগ্রহ করে। পরিদর্শনের সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কারো সাথে কথা বলেনি। সেখান থেকে ১১২জন শিক্ষার্থীর ডাটা সংগ্রহ করে বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে সনদ বিক্রির অভিযোগ তুলে শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদন দেয়। নোটিশে আরো বলা হয়, এ প্রতিবেদন মূল বিশ্ববিদ্যালয়ের সাথে কোনো সম্পৃক্ততা নেই। ইউজিসির এ প্রতিবেদনের কারণে বিশ্ববিদ্যালয়ের সুনাম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বিধায় ২০০ কোটি টাকা ক্ষতিপূরণের জন্য ইউজিসির বিরুদ্ধে এ লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে।
এ ব্যাপারে রেজিস্ট্রার তাজুল ইসলাম বলেন, ইউজিসি হঠাৎ করে নর্দ্দার ঠিকানা পরিদর্শন করে সনদ বিক্রির মিথ্যা প্রতিবেদন দিয়েছে। এ জন্য সংস্থাটির বিরুদ্ধে ২০০ কোটি ক্ষতিপূরণ দায়ে লিগ্যাল নোটিশ দিয়েছি। তার অভিযোগ, বিভিন্ন মহল এ বিশ্ববিদ্যালয়ের নামে সনদ বিক্রি করাসহ নানা কুৎসা রটনা করছে। এসব অভিযোগ তদন্ত না করে মূূল মালিকদের বিরুদ্ধে সনদ বিত্রিুর মিথ্যা অভিযোগ তুলেছে।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের দ্বন্দ্বের পরিপ্রেক্ষিতে গত ফেব্রুয়ারি মাসে আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির মূল ক্যাম্পাসের ওয়েবসাইট www. americabangladeshuniversity.edu.bd ছাড়া সব অবৈধ ওয়েবসাইট বন্ধ করার জন্য বিটিআরসি ও বিটিসিএল কর্তৃপক্ষে একটি চিঠি দেয় শিক্ষামন্ত্রণালয়। একই সাথে গত ১২ জুন ইউজিসির ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ে মূল ওয়েবসাইট ঠিকানা দেয়ার জন্য কমিশনের চেয়ারম্যানকে চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়। তারপরও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এ ঠিকানা ওয়েবসাইটে দেয়নি। এ ব্যাপারে ইউজিসির চেয়ারম্যানকে প্রফেসর আবদুল মান্নানকে একাধিকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি। বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।
এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ^বিদ্যালয়) মো: বেলায়েত হোসেন তালুকদার বলেন, এ বিশ^বিদ্যালয়টি কয়েকটি ক্যাম্পাস পরিচালনার কারণে বন্ধ করে দেয়া হয়েছিল। আদালতরে নির্দেশে বিশ^বিদ্যালয়টি চালু করা হয়েছে। বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠার সময়ে অস্থায়ী ক্যাম্পাসের ঠিকানা দেয়া হয়। পরিদর্শনের সময় ইউজিসি ভুল করার কথা না। কোথাও হয়তো ভুল বোঝাবুঝি হয়েছে। জানা গেছে, ২০০২ সালে ১ সেপ্টেম্বর বনানীর কামাল আতাতুর্ক সড়কে বিশ্ববিদ্যালয়টি পরিচালনার অনুমোদন দেয়া হয়। কিন্তু নিয়ম মেনে বিশ্ববিদ্যালয় পরিচালনায় ব্যর্থ হলে সরকার ২০০৬ সালে বিশ্ববিদ্যালয়টি বন্ধ ঘোষণা করে। সরকারি এই আদেশের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপ রিট মামলা করলে আদালত স্থগাতিদেশ দেন। একপর্যায়ে আদালত ইউনিভার্সিটির পে রায় প্রদান করে। তবে আদালতের রায় অনুযায়ী, ইউনিভার্সিটি শুধু মেইন ক্যাম্পাসে চলতে পারবে।

 

 


আরো সংবাদ



premium cement
বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী

সকল