২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পোড়া ইটের ব্যবহার বন্ধ না হলে খাদ্য ও পরিবেশ সঙ্কট দেখা দেবে

সিডিজেএফবির সেমিনার
-

‘পোড়া ইটের বিকল্প কংক্রিটের ব্লক’ শীর্ষক সেমিনারে বক্তারা বলেছেন, পোড়া ইট তৈরিতে কৃষিজমির মাটির উপরিতল (টপ সয়েল) নষ্ট হচ্ছে। জমির উপরিতলের উর্বর মাটি নিয়ে যাওয়ার কারণে ফসল উৎপাদন হ্রাস পাচ্ছে। একইসাথে কাঠ বা কয়লা পুড়িয়ে ইট তৈরির কারণে পরিবেশ দূষণও হচ্ছে মারাত্মকভাবে। ইট পোড়ানো বা ভবন নির্মাণে প্রচলিত ইটের ব্যবহার বন্ধ না হলে অদূর ভবিষ্যতে বাংলাদেশ ভয়াবহ পরিবেশ ও খাদ্যসঙ্কটে পড়বে। এখনই কার্যকর উদ্যোগ না নিলে পোড়া ইটের নেতিবাচক প্রভাব মোকাবেলা করা সম্ভব হবে না।
রাজধানীর সিরডাপ মিলনায়তনে গতকাল বুধবার নগর উন্নয়ন সাংবাদিক ফোরামÑ বাংলাদেশ (সিডিজেএফবি) আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন। সংগঠনের সভাপতি অমিতোষ পালের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মতিন আব্দুল্লাহর সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করেন-গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ রেডিমিক্স কংক্রিট অ্যাসোসিয়েশনের সভাপতি প্রকৌশলী মো: আবদুল আউয়াল। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান, পরিবেশবাদী সংগঠনের বিশেষজ্ঞ ম. ইনামুল হক, কংক্রিট ব্লক বিশেষজ্ঞ মো: আবু সাদেক, রাজধানী উন্নয়ন কর্তৃপরে (রাজউক) উপনগর পরিকল্পনাবিদ হাসিবুল কবির, সাংস্কৃতিক কর্মী মনোরঞ্জন ঘোষাল, পরিবেশকর্মী তুষার রেহমান, সাংবাদিক তৌফিক আলী প্রমুখ। সহযোগিতায় ছিল দ্য স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও আবাসন নিউজ ২৪ ডট কম।
বক্তারা বলেন, পৃথিবীর বিভিন্ন দেশ বহু আগ থেকে পোড়া ইট তৈরি নিষিদ্ধ করেছে। পার্শ্ববর্তী দেশ ভারতও টপ সয়েলের ব্যবহার বন্ধের মাধ্যমে পোড়া ইট তৈরি নিষিদ্ধ করেছে। বাংলাদেশের টেকসই উন্নয়ন ও উন্নত বাংলাদেশ গড়ে তুলতে তারা অবিলম্বে পোড়া ইট ব্যবহার বন্ধ করে বিকল্প কংক্রিট ব্লক বা অন্য কোনো উপকরণ ব্যবহার উৎসাহিত করার আহবান জানান।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, পরিবেশদূষণ প্রতিরোধ ও কৃষিজমি রার জন্য ২০২০ সালের মধ্যেই দেশে ইটভাটা নিষিদ্ধ হওয়া উচিত। তিনি বলেন, জমির উপরিভাগের মাটি ব্যবহার করে যেভাবে ইট তৈরি করা হচ্ছে তাতে কৃষিজমির উর্বরতা কমে যাচ্ছে। অপর দিকে ইটভাটার ধোঁয়ায় বায়ুদূষণ ঘটছে ব্যাপকভাবে। পোড়া ইটের তি থেকে দেশকে রা করতে কংক্রিটের ব্যবহার বাড়াতে হবে।
তিনি আরো বলেন, পোড়া ইটের বিকল্প হিসেবে সরকার কংক্রিট ব্লক ব্যবহার করছে। নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গা আবাসন প্রকল্পে কংক্রিটের ব্লক ব্যবহার হচ্ছে। এ ছাড়া নোয়াখালীতে গণপূর্ত অধিদফতরের ১০টি ভবন নির্মাণ করা হচ্ছে কংক্রিট ব্লক দিয়ে।
ইঞ্জিনিয়ার আবু সাদেক বলেন, দেশে নিবন্ধিত ও অনিবন্ধিত ৪৫ হাজার ইটভাটা রয়েছে। এ দেশে বিভিন্ন কারণে বছরে এক শতাংশ করে কৃষিজমি কমে যাচ্ছে। পরিসংখ্যান ব্যুরোর জরিপের তথ্য মতে, ১৭.৪ শতাংশ জমি ইটভাটার কারণে কমছে। আর ৮০ শতাংশ জমি কমছে অপরিকল্পিত আবাসনের কারণে। তিনি বলেন, পোড়া ইট তৈরিতে যে জ্বালানি খরচ হচ্ছে তা দিয়ে বছরে ৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। পোড়া ইটের বিকল্প হিসেবে কংক্রিট ব্লক ব্যবহার করা হলে নির্মাণখরচ ৩০ থেকে ৪০ শতাংশ কমে যাবে।
ড. আদিল মুহাম্মদ খান বলেন, অবকাঠামো উন্নয়নে ইটভাটা থেকে আমাদের সরে আসতে হবে। এ ইটভাটার ফলে পরিবেশ ও স্বাস্থ্যঝুঁকি বাড়ছে।
প্রকৌশলী মো: আবদুল আউয়াল বলেন, বাংলাদেশে বছরে প্রায় এক হাজার ৭০০ কোটি (১৭ বিলিয়ন) ইট তৈরি হয়। ১০ লাখ ইট তৈরিতে পোড়াতে হয় ২৪ কোটি টন কয়লা। ইট পোড়ানোর কারণে কয়লার পাশাপাশি গ্রামাঞ্চলে বনভূমি ধ্বংস হয়ে যাচ্ছে। ইটভাটা থেকে বছরে কম হলেও প্রায় এক কোটি টন কার্বন ডাইঅক্সাইড নির্গত হচ্ছে; এটা মোট কার্বন ডাইঅক্সাইড নির্গমনের ২৩ শতাংশ।
ইঞ্জিনিয়ার আব্দুল আউয়াল সব সরকারি ও আধা সরকারি ভবন নির্মাণে কংক্রিটের ব্লক ব্যবহার বাড়াতে সরকারের প্রতি আহ্বান জানান।

 


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল