১৭ নভেম্বর ২০১৮

পদোন্নতি নিয়ে আনসার-ভিডিপিতে অসন্তোষ

-

পদোন্নতি নিয়ে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে অসন্তোষ সৃষ্টি হয়েছে। গত ৬ সেপ্টেম্বর বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরা বাহিনীর পরিচালক পদে পদোন্নতি দেয় জননিরাপত্তা বিভাগ। এতে ৬০ ভাগ সিনিয়র কর্মকর্তাকে বাদ দিয়ে অযোগ্য ও অদ জুনিয়র কর্মকর্তাদের পদোন্নতি দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ৬ সেপ্টেম্বর বিদায়ী মহাপরিচালকের শেষ কর্মদিবসে তড়িগড়ি করে ২৪ জন কর্মকর্তাকে পরিচালক পদে পদোন্নতি দেয়া হয়। প্রায় ৫৩ জন কর্মকর্তার মধ্যে ২৯ জন কর্মকর্তা পদোন্নতির সব যোগ্যতাপূরণ করা সত্ত্বেও তাদের ডিঙিয়ে অনেক অদ ও জুনিয়র কর্মকর্তাদের পদোন্নতি দেয়া হয়। এতে বাহিনীর মধ্যে শৃঙ্খলা এবং কমান্ড চ্যানেল ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।
পদোন্নতির আদেশে দেখা যায়, ১৫তম ব্যাচের দু’জন কর্মকর্তার মধ্যে দু’জনই, ১৮তম ব্যাচের মধ্যে সাতজনের মধ্যে পাঁচজন, ২১তম ব্যাচের ১১ জনের মধ্যে ছয়জন, ২৪তম ব্যাচের ২০ জনের মধ্যে ৯ জন এবং ২৫তম ব্যাচের আটজনের তিনজন কর্মকর্তাকে পদোন্নতি থেকে বাদ দেয়া হয়েছে। আবার যাদের পদোন্নতি দেয়া হয়েছে, তাদের কারো গত দুই বছরের এসিআরই নেই। দুই সপ্তাহ আগে বাহিনীর উপ মহাপরিচালক পদে পদোন্নতির েেত্রও গ্রেডেশন তালিকা ১ ও ২ নম্বরে থাকা কর্মকর্তাকে বাদ দিয়ে তালিকার পরে থাকা পাঁচজন কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছে। অথচ তাদের পদোন্নতির সব যোগ্যতা বিদ্যমান ছিল।
সূত্র জানায়, ১১তম জাতীয় সংসদ নির্বাচনে আনসার বাহিনীর প্রায় লাধিক সদস্য ভোটকেন্দ্রে নিরাপত্তা প্রদানে নিয়োজিত থাকবে। এই সময় তড়িঘড়ি করে বিপুল সিনিয়র কর্মকর্তাকে বাদ দিয়ে সুবিধাভোগী মহল একটি বাহিনীর মধ্যে অসন্তোষ সৃষ্টি করেছেন। এতে চরম বিশৃঙ্খলা সৃষ্টি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


আরো সংবাদ