১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কুমিল্লায় কোরবানির পশুর চাহিদা সাড়ে তিন লাখ

-

ঈদুল আজহার আর মাত্র চার দিন বাকি। এবারের ঈদে কুমিল্লা জেলায় পশুর চাহিদা রয়েছে সাড়ে তিন লাখের বেশি। কুমিল্লা জেলা সদরসহ জেলার ১৭টি উপজেলার পশুহাটগুলোয় কোরবানির পশু ক্রয়ে ক্রেতাদের আনাগোনা শুরু হয়েছে। মওসুমি গরুর হাটগুলোও তাদের প্রস্তুতি শুরু করে দিয়েছে। ক্রেতাদের চাহিদা বৃদ্ধি করার জন্য ব্যানার লিফলেট বিতরণও করা হচ্ছে। হাটসংলগ্ন এলাকায় শোভা পাচ্ছে বড় বড় ফটক। আসন্ন ঈদুল আজহায় কুমিল্লা জেলায় পশুর চাহিদা রয়েছে সাড়ে তিন লাখের বেশি। তবে এই বিশাল পরিমাণ পশুর চাহিদা কুমিল্লার উৎপাদিত পশু দিয়ে পূরণ সম্ভব নয় বলে জানিয়েছেন খামারিরা। তাদের মতে কুমিল্লা জেলায় মোট চাহিদার বিপরীতে সঙ্কট রয়েছে ৫০ হাজার পশুর। কুমিল্লা জেলার ১৭টি উপজেলার মধ্যে হোমনা উপজেলায় বেশি পশু রয়েছে। আর কম পশু রয়েছে মনোহরগঞ্জ উপজেলায়। তবে কুমিল্লার বিভিন্ন মওসুমি বিক্রেতা ও খামার মালিকদের সাথে আলাপ করলে তারা জানান, যদি ভারতীয় গরু আসে তবে চাহিদা কমে যাবে দেশী গরুর। আর এ ক্ষেত্রে লোকসানে পড়তে হবে আমাদের।
কুমিল্লা জেলা প্রাণিসম্পদ অফিসের সূত্র জানায়, জেলায় এবার কোরবানির জন্য খামারি ও কৃষকেরা প্রস্তুত করেছেন তিন লাখ চার হাজার ১৩৬টি গরু। তার মধ্যে ষাঁড় এক লাখ ৭৪ হাজার ৫৫৬টি, মহিষ ১৪৬টি, বলদ ৬৩ হাজার ১৭২টি, গাভী ২২ হাজার ৬৮০টি, ছাগল ৪২ হাজার ৪১৬টি ও ভেড়া এক হাজার ১৬৬টি। জেলার ১৭ উপজেলার মধ্যে বেশি হোমনায় ২৫ হাজার ৭৮০টি পশু রয়েছে। কম পশু রয়েছে মনোহরগঞ্জে তিন হাজার ২১১টি।
কুমিল্লার লালমাই উপজেলার দক্ষিণ ছিলোনিয়া গ্রামের গরুর খামারি আবদুল আজিজ বলেন, তিনি শতাধিক গরু প্রস্তুত করেছেন কোরবানির বাজারের জন্য। প্রতি গরুর দাম ৫০ হাজার থেকে দেড় লাখ টাকার মধ্যে।
কুমিল্লা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: আবদুল মান্নান বলেন, এবারের ঈদে পশু সঙ্কট থাকবে না। কারণ বাইরের জেলার গরু আসবে। এ ছাড়া অনেকে শেষ দিকে ভালো লাভের জন্য তার ঘরের গরুটিও বিক্রি করে দেবেন। এ দিকে সীমান্ত দিয়ে গরু আসা ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীকে অনুরোধ করা হয়েছে বলেও তিনি জানান। এ বিষয়ে ১০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল খন্দকার গোলাম সারোয়ার পিপিএম বলেন, এ ব্যাপারে মাসের শুরুতেই আমরা যথেষ্ট সজাগ রয়েছি। ভারতীয় গরু যাতে চোরাই পথে না আসতে পারে সে জন্য প্রতিটি চেকপোস্টকে নির্দেশ দিয়েছি।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল