২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মানবতাবিরোধী অপরাধ হবিগঞ্জের ২ জনের রায় যেকোনো দিন

-

মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের লাখাই থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি মো: লিয়াকত আলীসহ দুইজনের বিরুদ্ধে যেকোনো দিন রায় ঘোষণা করা হবে। গতকাল উভয়পরে শুনানি শেষে চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মামলাটি রায়ের জন্য অপেমাণ রাখেন।
লিয়াকত আলীর সাথে আরেক আসামি হচ্ছেন কিশোরগঞ্জের আমিনুল ইসলাম ওরফে রজব আলী। তারা দু’জনই পলাতক।
গতকাল ট্রাইব্যুনালে রাষ্ট্রপে ছিলেন প্রসিকিউটর রানা দাস গুপ্ত ও রেজিয়া সুলতানা চমন। আসামিপে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।
এ বিষয়ে প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন জানান, রাষ্ট্রপ থেকে এ দুই আসামির সর্বোচ্চ সাজা দাবি করে যুক্তি উপস্থাপন করা হয়েছে। দুই আসামির বিরুদ্ধে গণহত্যা, লুটপাটসহ মানবতাবিরোধী সাতটি অভিযোগে বিচারকাজ শেষ হয়।
তদন্ত রিপোর্ট অনুযায়ী জানা যায়, ২০০৩ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত লিয়াকত আলী থানা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। সভাপতি থাকা অবস্থাতেই যুদ্ধাপরাধের অভিযোগে ২০১০ সালে তার বিরুদ্ধে মামলা হয়। ২০১৬ সালের ১৮ মে এই দু’জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। সেই থেকে তারা পলাতক।
২০১৬ সালের ১ নভেম্বর এ দু’জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন ট্রাইব্যুনাল।
এ দু’জনের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হবিগঞ্জের লাখাই থানা, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর থানা ও কিশোরগঞ্জের অষ্টগ্রাম থানা এলাকায় গণহত্যা, হত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটপাটের সাতটি অপরাধের অভিযোগ আনা হয়।

 


আরো সংবাদ



premium cement

সকল