১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

অর্ধেক কারখানায় এখনো জুলাই মাসের মজুরি পরিশোধ করা হয়নি

-

শ্রমিক নেতারা অভিযোগ করেছেন, ঈদের মাত্র পাঁচ দিন বাকি। অথচ সরকারি ঘোষণা অনুযায়ী ১৬ আগস্ট শ্রমিকদের বোনাস পরিশোধের শেষ দিন। কিন্তু বোনাস দূরের কথা এখনো জুলাই মাসের মজুরি বকেয়া থাকার ফলে শ্রমিকদের ঈদ উদযাপন মাটি হতে চলেছে।
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে গতকাল জাতীয় প্রেস কাবের সামনে শ্রমিক সমাবেশে তারা এ কথা বলেন।
নেতারা আরো বলেন, গার্মেন্ট শিল্পের শ্রমিকদের বোনাস ও মজুরি পরিস্থিতি ভয়াবহ। তারা বলেন, অন্তত অর্ধেক কারখানায় এখনো জুলাই মাসের বকেয়া মজুরি পরিশোধ করা হয়নি। এই অবস্থায় ঈদের পূর্বে শ্রমিকদের বোনাস ও বকেয়া মজুরি পরিশোধের বিষয়টি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সমাবেশ থেকে অবিলম্বে গার্মেন্ট শ্রমিকদের মূল মজুরির সমান ঈদ বোনাস এবং আগস্ট মাসের অর্ধেক মজুরিসহ সব বকেয়া পরিশোধের দাবি জানানো হয়।
সমাবেশে নেতারা বলেন, শ্রমিকদের মজুরি বৃদ্ধির কথা বলে সরকার ও মালিকপক্ষ অব্যাহতভাবে প্রহসন মঞ্চস্থ করে চলেছে। আইনগতভাবে ছয় মাসের মধ্যে মজুরি বোর্ডের কার্যক্রম শেষ করার নির্দেশনা থাকলেও ইচ্ছাকৃত বিলম্ব করা হচ্ছে।
সমাবেশ থেকে অবিলম্বে গার্মেন্ট শ্রমিকদের নিম্নতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা না করা হলে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেয়া হয়েছে। গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি কাজী রুহুল আমীনের সভাপতিত্বে এবং কোষাধ্যক্ষ এম এ শাহীনের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তৃতা করেন সংগঠনের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা জলি তালুকদার, কেন্দ্রীয় নেতা সাদেকুর রহমান শামীম, কে এম মিন্টু, দুলাল সাহা, আজিজুল ইসলাম, আনিসুর রহমান রুবেল প্রমুখ।


আরো সংবাদ



premium cement