২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক উল হক হাসপাতাল জুলাইজুড়ে দেয়া হচ্ছে বিনামূল্যে চিকিৎসা

-

রাজধানীর জুরাইনে আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক উল হক হাসপাতালের বহির্বিভাগে মাসব্যাপী বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। গত ১ জুলাই থেকে এ সেবা শুরু হয়েছে। চলবে ৩১ জুলাই পর্যন্ত। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত এ সেবা দেয়া হচ্ছে।
হাসপাতালের পরিচালক ডা: মো: জাহাঙ্গীর আলম নয়া দিগন্তকে বলেন, গত বছরের ২৭ মে হাসপাতালটির সেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়। সে সময় গর্ভবতী মায়েদের মাসব্যাপী বিনামূল্যে সব ধরনের চিকিৎসাসেবা দেয়া হয়। এরপর গত ১ জুলাই থেকে হাসপাতালটিতে বহির্বিভাগের কার্যক্রম শুরু হয়েছে। এজন্য ফের মাসব্যাপী বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। গত কয়েক দিনে প্রতিদিন গড়ে ৪০০ গর্ভবতী মাকে বিনামূল্যে চিকিৎসা দেয়া হয়েছে বলে জানান তিনি। এ ছাড়া গত ১৪ জুলাই ৩১৫ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।
হাসপাতালের ম্যানেজার তাহমিনা নাজনিন খান বলেন, ১২টি বিভাগে রোগীদের জুলাইব্যাপী বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। এগুলো হলোÑ স্ত্রীরোগ ও ধাত্রী বিভাগ, শিশু, মেডিসিন, ডায়াবেটিস, সার্জারি, ইউরোলজি, অর্থোপেডিক্স, চোখ, নাক-কান-গলা, দাঁত, চর্ম ও ফিজিওথেরাপি।
হাসপাতাল ঘুরে দেখা যায়, জুরাইন বালুর মাঠে ৩০ কাঠা জমির ওপর মনোরম পরিবেশ গড়ে উঠেছে ১১ তলাবিশিষ্ট ৫০০ শয্যার আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক উল হক হাসপাতাল। যেখানে রয়েছে পার্কিংয়ের সুব্যবস্থা। পুরো হাসপাতালেই এয়ার কন্ডিশনের (এসি) ব্যবস্থা করা হয়েছে। শিশুদের চিকিৎসার পাশাপাশি রয়েছে তাদের বিনোদনের ব্যবস্থা। এ ছাড়া প্রতিবন্ধী শিশুদের জন্য রয়েছে ‘শিশু বিকাশ কেন্দ্র’। হাসপাতালেই পাওয়া যাবে ওষুধ। এজন্য নিচতলায় রয়েছে একটি বৃহৎ পরিসরের ফার্মেসি। যা ২৪ ঘণ্টাই খোলা রাখা হয়। রয়েছে উন্নত মানের ডিপার্টমেন্টাল স্টোর ও ক্যাফেটোরিয়া।
হাসপাতালের পরিচালক ডা: মো: জাহাঙ্গীর আলম বলেন, অন্যান্য বেসরকারি হাসপাতালের তুলনায় এ হাসপাতালে স্বল্প মূল্যে উন্নতমানের সেবা পাবেন রোগীরা। এজন্য বিদেশ থেকে অনেক যন্ত্রপাতি সংযোজন করা হয়েছে। এক কোটি টাকা ব্যয়ে জাপান থেকে আলট্রাসোনোগ্রাফি যন্ত্র আনা হয়েছে। ফিজিওথেরাপির জন্য নেদারল্যান্ড থেকে উন্নত মানের যন্ত্রপাতি আনা হয়েছে। নারী ও পুরুষদের জন্য রয়েছে আলাদা ওয়ার্ড। ফিজিওফেরাপির ক্ষেত্রেও নারী ও পুরুষদের জন্য আলাদা ব্যবস্থা রয়েছে।
হাসপাতালের ম্যানেজার তাহমিনা নাজনিন খান বলেন, ৩১ জুলাইয়ের পর রোগীদের সেবা গ্রহণে প্রথমে ১৬০ টাকা দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। বিনিময়ে বিশেষজ্ঞ ডাক্তার দেখানোর সুযোগ পাবেন তিনি। কোনো রোগী ইনডোরে চিকিৎসারত থাকলে তাকে ডাক্তার যতবারই দেখুক কোনো টাকা দিতে হবে না। তাদের বিনামূল্যে খাবারও পরিবেশন করা হবে। গর্ভবতী মায়েদের স্বাভাবিক ডেলিভারি (প্যাকেজ) মাত্র তিন হাজার ৯০০ টাকা। সিজার করতে হলে লাগবে মাত্র আট হাজার ৬০০ টাকা। এর মধ্যে তাকে বিনামূল্যে ওষুধও দেয়া হবে।
হাসপাতালটিতে গতকাল ঘুরে দেখা যায়, রোগীদের বেশ ভিড়। বিনামূল্যে মাসব্যাপী চিকিৎসা পেয়ে তারা খুশি। হালিমা বেগম নামে এক রোগী বলেন, জুরাইনের মতো এলাকায় এত উন্নতমানের হাসপাতাল কল্পনাই করা যায় না। তার ওপর বিনামূল্যে চিকিৎসা দেয়া হচ্ছে। ডাক্তারদের ব্যবহারও অনেক ভালো। শুনেছি বিদেশে অনেকে ভালো চিকিৎসা হয়। এখন দেখছি বাংলাদেশেই অনেক উন্নত চিকিৎসার ব্যবস্থা রয়েছে। কম খরচে দেশে ভালো চিকিৎসা থাকলে বিদেশে যাওয়ার আর প্রয়োজন হবে না।


আরো সংবাদ



premium cement
নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা

সকল