১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রাথমিক বিদ্যালয়ে ক্রীড়া ও সঙ্গীতে শিক্ষক নিয়োগ দেয়া হবে

-

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার বলেছেন, প্রাথমিক শিার মান এগিয়ে যাচ্ছে। শিক্ষার্থীদের সঠিক শিাদানের মাধ্যমে তাদের মেধা ও শরীর গড়ে তুলতে হবে। শ্রেণিকক্ষকে আরো প্রাণবন্ত করে তুলতে দেশের প্রাথমিক স্কুলগুলোতে ক্রীড়া ও সঙ্গীতবিষয়ের শিক্ষক নিয়োগ দেয়া হবে। গতকাল প্রাথমিক শিক্ষা অধিদফতরে ‘উদ্ভাবনী মেলা ও শোকেসিং ২০১৮’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রাথমিক শিার মানোন্নয়নে দুই দিনব্যাপী এ মেলায় ৩০টি প্রতিষ্ঠান তাদের উদ্ভাবনী আইডিয়া প্রদর্শন করে।
তিনি বলেন, উদ্ভাবনী আইডিয়ার উদ্যোগে সারা দেশে মোবাইলে প্রাথমিকের শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান এবং মিডডে মিল চালু করা সম্ভব হয়েছে। বর্তমানে আরো বিভিন্ন ধরনের উদ্ভাবনী আইডিয়া নিয়ে কাজ করা হচ্ছে। এর মধ্যে পেনশন সহজীকরণ, ই-মনিটরিং, সিস্টেম, ডিপিই অ্যাকাউন্টিং সিস্টেম, ই-প্রাইমারি স্কুল সিস্টেম ও প্রাথমিক বিদ্যালয় ই-ব্যবস্থাপনা, টিচার রিক্রুটমেন সিস্টেম, আমার স্বপ্ন আমার স্কুল, প্রয়াস, সততার দোকান, কর্মবীর অন্যতম।
মন্ত্রী আরো বলেন, উন্নয়নের সহাসড়কে ধাবমান বাংলাদেশের মানবসম্পদের কাক্সিক্ষত উন্নয়নে সব শিশুর জন্য মানসম্মত প্রাথমিক শিা নিশ্চিত করা সরকারের অন্যতম অগ্রাধিকার। এ ল্য নিয়ে নিজ নিজ স্থান থেকে সবাইকে চেষ্টার আহ্বান জানান তিনি।
প্রাথমিক শিা অধিদফতরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে আরো বক্তব্য দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এফ এম মঞ্জুর কাদির, অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক মো: রমজান আলী।
আপনার উদ্ভাবনী ধারণা শিায় আনবে সম্ভাবনা শীর্ষক দুই দিনব্যাপী এ উদ্ভাবন মেলায় ৩০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলায় প্রাথমিক শিা অধিদফতর এবং মাঠপর্যায়ে সফল উদ্ভাবকেরা তাদের উদ্ভাবনী আইডিয়া প্রদর্শন করেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মেলার উদ্বোধন করে স্টল ঘুরে দেখেন।
দেশে জনপ্রসাশনে উদ্ভাবন চর্চাকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার ল্ক্ সব মন্ত্রণালয়, অধিদফতর, সংস্থা, জেলা, উপজেলাপর্যায়ে কমিটি গঠনের জন্য ২০১৩ সালে সংস্থাপন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের আলোকে ‘ইনোভেশন টিম’ গঠন করা হয়। এরই পরিপ্রেেিত প্রাথমিক শিা অধিদফতরেও গঠিত হয় ‘ইনোভেশন টিম’ এবং শুরু হয় প্রাথমিক শিায় উদ্ভাবনের যাত্রা।


আরো সংবাদ



premium cement