২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

-

বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে গতকাল। দিবসটি উপলক্ষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা অবমুক্তকরণ ও বেলুন ওড়ানো, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কেন্দ্রীয় কার্যালয়ের নতুন ভবন উদ্বোধনসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
সকালে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পতাকা উত্তোলন এবং শান্তির প্রতীক পায়রা অবমুক্তকরণ ও বেলুন উড়িয়ে দলের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করেন। এর আগে প্রধানমন্ত্রী ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এরপর দলীয় প্রধান হিসেবে দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরেকটি পুষ্পস্তবক অর্পণ করেন।
এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক ও মুহাম্মদ ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী, শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের নবনির্মিত ১০ তলা ভবন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। অনুষ্ঠানে শেখ হাসিনা জাতীয় পতাকা উত্তোলন করেন এবং দলীয় পতাকা উত্তোলন করেন ওবায়দুল কাদের। এ সময় জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়। নতুন ভবনের সামনে একটি বকুল গাছের চারা রোপণ করেন শেখ হাসিনা। এ সময় দোয়া ও মুনাজাত অনুষ্ঠিত হয়। পরে প্রধানমন্ত্রী দলীয় নেতাদের সঙ্গে নিয়ে কেন্দ্রীয় কার্যালয়ের বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন এবং ৯ তলায় দলীয় প্রধানের জন্য নির্ধারিত কক্ষে গিয়ে বসেন। এর পরই গণভবনে দলের বিশেষ বর্ধিত সভায় অংশ নেন শেখ হাসিনা।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে রাজধানীর বিভিন্ন থানা ও ওয়ার্ড থেকে নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর জন ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে ধানমন্ডির ৩২ নম্বর ও আশপাশের রাস্তায় ভিড় জমান। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন শেষে স্থান ত্যাগ করার পরই দলটির সহযোগী-ভ্রাতৃপ্রতিমসহ সরকার সমর্থক বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
সভাপতি আবুল হাসনাত ও সাধারণ সম্পাদক শাহে আলমের নেতৃত্বে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, সভাপতি এ কে এম রহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক সাদেক খানের নেতৃত্বে মহানগর উত্তর আওয়ামী লীগ, সভাপতি ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুনুর রশিদের নেতৃত্বে আওয়ামী যুবলীগ, সভাপতি মোল্লা আবু কাওছার ও সাধারণ সম্পাদক পংকজ দেবনাথের নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ, সভাপতি শুক্কুর মাহমুদের নেতৃত্বে জাতীয় শ্রমিক লীগ, মোতাহার হোসেন মোল্লা ও অ্যাডভোকেট শামসুল হক রেজার নেতৃত্বে কৃষক লীগ, সভাপতি নাজমা আক্তার ও সাধারণ সম্পাদক অপু উকিলের নেতৃত্বে যুব মহিলা লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।
এ ছাড়াও মহিলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, ঢাকা কলেজ শাখা ছাত্রলীগ, তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগ, ইডেন কলেজ শাখা ছাত্রলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু ছাত্র কল্যাণ পরিষদ, আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা পুষ্পমাল্য অর্পণ করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার কে এম দাস লেনের রোজ গার্ডেনে সর্বদলীয় কর্মী সম্মেলনের মধ্য দিয়ে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ প্রতিষ্ঠা লাভ করে। তবে যদিও প্রতিষ্ঠালগ্ন থেকে দলটির নাম ছিল আওয়ামী মুসলিম লীগ। পরে ১৯৫৫ সালে কাউন্সিলের মাধ্যমে দলের নাম থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দেয়া হয়। নতুন নামকরণ করা হয় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ। স্বাধীনতার পর বাংলাদেশ আওয়ামী লীগ নামে পরিচিতি লাভ করে।
বিভিন্ন স্থানে র্যালি ও সমাবেশ
খুলনা ব্যুরো জানায়, আওয়ামী লীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খুলনায়। গতকাল সকালে দলীয় কার্যালয়ের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি এ এফ মাকসুদুর রহমান। বক্তৃতা করেন আওয়ামী লীগ নেতা মল্লিক আবিদ হোসেন কবীর, বেগ লিয়াকত আলী, এমডিএ বাবুল রানা, নূর ইসলাম বন্দ, মকবুল হোসেন মিন্টু, অ্যাডভোকেট আইয়ুব আলী শেখ, শ্যামল সিংহ রায়, অ্যাডভোকেট অলোকা নন্দা দাস, মো: মফিদুল ইসলাম টুটুল, অ্যাডভোকেট সরদার আনিসুর রহমান পপলু, রনজিত কুমার ঘোষ, শফিকুর রহমান পলাশ, শেখ শাহজালাল হোসেন সুজন, মোক্তার হোসেন প্রমুখ। সভা পরিচালনা করেন নগর আওয়ামী লীগের দফতর সম্পাদক মো: মুন্সি মাহবুব আলম সোহাগ।
সভায় নেতৃবৃন্দ বলেন, এ দেশের মানুষের রাজনৈতিক, সমাজিক ও অর্থনৈতিক দায়বদ্ধতার জায়গা থেকে বাংলাদেশ আওয়ামী লীগের সৃষ্টি হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নই ছিল এ দেশের মানুষের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অধিকার প্রতিষ্ঠা করা। তার স্বপ্ন ছিল বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবে বিশ্বে মডেল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হবে। সেজন্যেই তিনি আওয়ামী মুসলিম লীগ থেকে মুসলিম শব্দ উঠিয়ে নিয়ে শুধু আওয়ামী লীগ ব্যবহার করেছিলেন। নেতৃবৃন্দ বলেন, আওয়ামী লীগ সৃষ্টির পর থেকে এ পর্যন্ত এ দেশের সব গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে জনগণের অধিকার আদায়ের কথা বলে এসেছে। এর আগে সকাল ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান এবং দলীয় কার্যালয় আলোকসজ্জা করা হয়।
বগুড়া অফিস জানায়, বাংলাদেশ আওয়ামী লীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল বগুড়া জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এ উপলক্ষে বেলা সাড়ে ১১টায় শহরে বর্ণাঢ্য র্যালি শেষে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল মতিনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন মকবুল হোসেন মুকুল, আমান উল্লাহ, রাগেবুল আহসান রিপু, প্রদীপ কুমার রায়, জাকির হোসেন নবাব, তবিবর রহমান তবি, সুলতান মাহমুদ খান রনি, সফিকুল আলম আক্কাছ, তপন কুমার চক্রবর্তী, শাহ আখতারুজ্জামান ডিউক, সাগর কুমার রায়, আল রাজি জুয়েল, আব্দুস সালাম, আলমগীর বাদশা, শুভাশীষ পোদ্দার লিটন, সাজেদুর রহমান সাহীন, আমিনুল ইসলাম ডাবলু, মঞ্জুরুল হক মঞ্জু, জুলফিকার রহমান শান্ত, সাহাদত হোসেন সাহীন, ওবায়দুল হাসান ববি, এডোনিস বাবু তালুকদার, নাইমুর রাজ্জাক তিতাস, ডালিয়া নাসরিন রিক্তা প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, দেশের উন্নয়ন অগ্রগতি অব্যহত রাখতে আওয়ামী লীগ সরকারের বিকল্প নেই। আগামী জাতীয় নির্বাচনে নৌকা মার্কার বিজয় নিশ্চিত করতে নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানানো হয়। এর আগে সকাল ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পু®পমাল্য অর্পণ করা হয়।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল