২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রধানমন্ত্রী মূলত সত্য কথাই বলেছেন : রিজভী

-

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগ নির্বাচন কমিশনকে নিজেদের ভোট কারচুপির সিলমোহর বানায় কিন্তু বিএনপি কমিশনের স্বাধীন সত্তা কখনোই ক্ষুণœ করেনি। সুতরাং ‘বর্তমান সরকার বিএনপির মতো নির্বাচনপ্রক্রিয়ায় বিশ্বাসী নয়’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার এমন বক্তব্যের মাধ্যমে মূলত সত্য কথাই বলেছেন। রিজভী বলেন, দলের কর্মীদের এ কথা মাথায় রাখতে হবে যে প্রধানমন্ত্রী অকপটে সত্য কথাই বলেছেন। অবশ্যই বিএনপির মতো নির্বাচনপ্রক্রিয়ায় বিশ্বাস করে না আওয়ামী লীগ। কেননা বিএনপি বহুদলীয় গণতন্ত্র বিশ্বাস করে, আওয়ামী লীগ একদলীয় বাকশালে বিশ্বাস করে। বিএনপি অবাধ, সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা দেয়, আওয়ামী লীগ ফেনী মার্কা নির্বাচন, হাজারী মার্কা নির্বাচন, প্রতিদ্বন্দ্বিতাহীন নির্বাচনে বিশ্বাস করে। বিএনপি বহুদলভিত্তিক মতান্তরে বিশ্বাস করে, আওয়ামী লীগ তাদের বিরুদ্ধ মতের লোকদের গুম করে। গতকাল শনিবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী এ বলেন।
তিনি বলেন, শুক্রবার গণভবনে আওয়ামী লীগ পার্লামেন্টারি বোর্ডের এক সভায় প্রদত্ত ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ নেতাকর্মীদের উদ্দেশে বলেছেন, ‘ভোটারদের আস্থা অর্জনসহ ঐক্যবদ্ধভাবে কাজ করুন’। কিন্তু আমি মনে করি এতদিনে যথার্থই উপলব্ধি করেছেন যে, তার এবং সরকারের প্রতি ভোটারদের আস্থা নেই। লুটপাট, দখল, ডাকাতি, ব্যাংকের টাকা তছরুপ, খুন, জখম, বেআইনি হত্যা, গুম, সন্ত্রাসীদের লালন-পালন, ভোট জালিয়াতি এবং একের পর এক ভোটারবিহীন নির্বাচন করাতে ভোটারদের আস্থা শূন্যের কোঠায় চলে গিয়েছে। এখন প্রধানমন্ত্রী আর একটু উপলব্ধি করতে পারলে দেশের গণতন্ত্রের জন্য মঙ্গলজনক হবে। সেটি হলো, নিজের ক্ষমতা ছেড়ে দিয়ে নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করা। তাহলেই শুধু ভোটারদের আস্থা কিছুটা ফিতে আসতে পারে। শেখ হাসিনা ক্ষমতা কুক্ষিগত রাখলে কখনোই অবাধ, সুষ্ঠু নির্বাচন হবে না। আওয়ামী লীগের ঐতিহ্য হচ্ছে জনগণের মন ভুলিয়ে ক্ষমতায় এসে একদলীয় বাকশালের মাধ্যমে নিষ্ঠুর ফ্যাসিবাদ কায়েম করা।
রিজভী বলেন, আওয়ামী লীগ নির্বাচন কমিশনকে নিজেদের ভোট কারচুপির সিলমোহর বানায়, বিএনপি কমিশনের স্বাধীন সত্তা কখনোই ক্ষুণœ করেনি। গণতান্ত্রিক পদ্ধতির প্রধান শর্ত আলোচনা ও সংলাপÑ যা আওয়ামী লীগ বিশ্বাস করে না। বিএনপি সমঝোতার মাধ্যমে গণতান্ত্রিক পদ্ধতি অব্যাহত রাখায় বিশ্বাসী। আওয়ামী নেতারা শোনে কম, বলে বেশি। বিএনপি নেতারা বলে কম, শোনে বেশি। আওয়ামী নেত্রী ক্ষমতায় চিরস্থায়ী থাকার গ্যারান্টি হিসেবে পাশের দেশকে নিজ দেশের সার্বভৌমত্ব দুর্বল করে অনেক কিছু উজাড় করে দিয়েছেন আর বিএনপি নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসার জন্য জনগণের ওপর নির্ভর করে। সুতরাং বিএনপির প্রক্রিয়া আর আওয়ামী লীগের প্রক্রিয়া এক নয়। আমার মনে হয় এ কথাগুলো জনগণের মাথায় খুব ভালোভাবেই গেঁথে আছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, সামরিক একনায়করা নির্বাচনী কারচুপির মাধ্যমে জনগণের রায়কে ছিনিয়ে নিয়েছে। আমি বলতে চাই, আবার অনেক সামরিক মহানায়কেরা বেসামরিক ফ্যাসিস্টদের কাছ থেকে জনগণকে ক্ষমতা ফিরিয়ে দিয়েছেন। বহুদলীয় গণতন্ত্র কায়েম করেছেন। বাংলাদেশসহ পৃথিবীর দেশে দেশে এর দৃষ্টান্ত ভুরি ভুরি।
গাজীপুর সিটি নির্বাচন প্রসঙ্গে রিজভী বলেন, বিএনপি এদেশের সব জনতার ভালোবাসায় সিক্ত নির্বাচনমুখী একটি রাজনৈতিক দল। গাসিক নির্বাচনকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে ক্ষমতাসীন দলের ক্যাডার ও সরকারের তল্পিবাহক বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা যে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে এ বিষয়ে বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকে মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার নির্বাচন কমিশন ও জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করেছেন যে, আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী ও তাদের নেতাকর্মীরা গাজীপুর সিটি নির্বাচনীপ্রক্রিয়ার শুরু থেকেই একের পর এক আচরণবিধি লঙ্ঘন করে ধানের শীষের ভোটারদের ভয়ভীতি দেখাচ্ছে। আকাক্সিক্ষত ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ বানচাল করছেন। একই সাথে ধানের শীষ প্রতীকের সমর্থকদের ভোট অনুষ্ঠান থেকে দূরে রাখতে পুলিশ দিয়ে গ্রেফতার, ভয়ভীতি প্রদর্শন ও মিথ্যা মামলা দায়েরসহ বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। এ বিষয়ে রিটার্নিং অফিসারের কাছে লিখিত ও মৌখিকভাবে অভিযোগ জানানোর পরও পুলিশি হয়রানি অব্যাহত রয়েছে।
তিনি বলেন, পুলিশ প্রতি রাতেই ধানের শীষের নির্বাচন পরিচালনার সাথে সংশ্লিষ্ট নেতাকর্মীদের গ্রেফতারের জন্য বাসাবাড়িতে হানা দিচ্ছে। গত শুক্রবার রাতে গাজীপুর ডিবি পুলিশ মো: কাওসার হোসেন ও সানওয়ে মডেল স্কুল কেন্দ্র কমিটির সদস্যসচিবকে আটক করে। তার বিরুদ্ধে কোনো মামলা ও গ্রেফতারি পরোয়ানা নেই। এছাড়া দুদিন ধরে নিখোঁজ ২২ নম্বর ওয়ার্ড ধানের শীষ প্রতীকের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য শাহাবউদ্দিনকে নারায়ণগঞ্জ ডিবি অফিসে পাওয়া গেছে। ডিবি পুলিশ ধানের শীষ প্রতীকের মিডিয়া সেলের প্রধান সমন্বয়কারী ডা: মাজহারুল আলমের বাড়ি ঘেরাও করে। এমনকি রাতে বেশির ভাগ নেতাকর্মী ও সমর্থকদের বাসাবাড়িতে তল্লাশি চালায় পুলিশ। তল্লাশিকালে পুলিশ নেতাকর্মীদের বাসায় না পেয়ে তাদের পরিবারের সদস্যদের গালাগাল, ভোট কেন্দ্রে না যাওয়ার হুমকি ও চরম দুর্ব্যবহার করছে। এ সময় গাজীপুর সিটিতে ২০ দলীয় ঐক্যজোট মনোনীত ধানের শীষ প্রতীকে মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের নির্বাচন পরিচালনা কমিটির গ্রেফতারকৃত সদস্যদের তালিকা তুলে ধরেন রিজভী।


আরো সংবাদ



premium cement