২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্কে এবার নতুন অতিথি আফ্রিকান ৬টি জেব্রা

কক্সবাজারের চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করা আফ্রিকান জেব্রা : নয়া দিগন্ত -

কক্সবাজারের চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্ক প্রতিষ্ঠার পর এই প্রথম আফ্রিকান ছয়টি জেব্রা আনা হয়েছে। গতকাল দুপুরে পার্কের তিন একর জায়গায় গড়ে তোলা নির্দিষ্ট বেষ্টনীতে এসব জেব্রা অবমুক্ত করা হয়েছে। অবমুক্তির পর থেকে এসব জেব্রা পুরো বেষ্টনী ঢুঁ মারছে যা দেখে পার্ক কর্মকর্তা-কর্মচারী এবং দর্শনার্থীরাও বেশ উৎফুল্ল।
সাফারি পার্কের সহকারী ভেটেরিনারি সার্জন মো: মোস্তাফিজুর রহমান জানান, পার্কে প্রথমবারের মতো আনা ছয়টি জেব্রার মধ্যে একটি জেব্রা শারীরিকভাবে দুর্বল। তবে এখানে কয়েকটা দিন গেলেই একেবারে সুস্থ হয়ে উঠবে ওই জেব্রাটি। অপ্রাপ্তবয়স্ক এসব জেব্রার মধ্যে তিনটি করেই রয়েছে বিপরীত লিঙ্গের।
এ ব্যাপারে চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্কের প্রকল্প পরিচালক এস এম গোলাম মওলা জানান, বিদেশ থেকে পাচার করে নিয়ে আসার পর যশোরোর শার্শা উপজেলায় জব্দ করা হয় আটটি জেব্রা। পরে জেব্রাগুলো প্রেরণ করা হয় গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে। সেখান থেকে প্রধান বন সংরক্ষক মো: সফিউল আলম চৌধুরীর নির্দেশে চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্কে ছয়টি জেব্রা হস্তান্তর করে গাজীপুর সাফারি পার্ক কর্তৃপক্ষ।
সাফারি পার্কের সহকারী তত্ত্বাবধায়ক মো: মাজহারুল ইসলাম চৌধুরী জানান, প্রেরণ করা জেব্রাগুলো আফ্রিকান প্রজাতির। এরা দলবদ্ধভাবেই বাস করে এবং তৃণভোজী বন্যপ্রাণী। এই প্রাণীর প্রধান খাবার হচ্ছে বিভিন্ন প্রজাতির ঘাস ও ভুসি।
পার্কের তত্ত্বাবধায়ক কে এম মোর্শেদুল আলম বলেন, পার্ক প্রতিষ্ঠার পর থেকে অনেক বছর পেরিয়ে যাওয়ার পর দর্শনীয় এসব জেব্রা পার্কে আনতে পারায় আমরা ধন্য। তবে এ ক্ষেত্রে প্রধান বন সংরক্ষক মো: সফিউল আলম চৌধুরীর নির্দেশনা ছিল।

 


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে

সকল