২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সচিবালয়সহ সরকারি অফিসে ঈদের আমেজ

-

পবিত্র ঈদুল ফিতরের সরকারি ছুটি শেষে গতকাল ছিল প্রথম কর্মদিবস। এ দিনে বেশির ভাগ অফিসে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ঈদের আমেজ পরিলক্ষিত হয়েছে। গরহাজিরা ছিল সর্বত্রই। রাষ্ট্রীয় সর্বোচ্চ প্রশাসনিক কর্মকাণ্ডের কেন্দ্রস্থল বাংলাদেশ সচিবালয়সহ সরকারি বেশির ভাগ দফতর-অধিদফতর-পরিদফতরে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে যারাই হাজির হয়েছিলেন, তাদের মধ্যে দাফতরিক কর্মকাণ্ডের চাইতে ঈদের শুভেচ্ছা বিনিময়ের মধ্যেই সময় কাটাতে দেখা গেছে বেশি। তবে কিছুটা ভিন্ন ও বিপরীত চিত্র ছিল ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানে। এ সব প্রতিষ্ঠানের বেশির ভাগগুলোতে ছিল ঈদের বর্ধিত ছুটি।
সচিবালয়ে গতকাল অনেকটাই ফাঁকা ফাঁকা দেখা গেছে। মন্ত্রী-সচিব ও কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ঈদের শুভেচ্ছা বিনিময়ই মুখ্য ছিল। গতকাল সচিবালয়ের মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কোনো বৈঠক হয়নি। রুটিনওয়ার্কে ব্যস্ত ছিলেন সচিব-অতিরিক্ত সচিব পর্যায়ের কর্মকর্তারা। কর্মচারীদের অনেকেই অফিসে হাজিরা খাতায় স্বাক্ষর করেই অফিস ত্যাগের অভিযোগও শোনা গেছে। এরূপ চিত্র ছিল রাজধানীর বিভিন্ন স্থানে অবস্থিত সরকারি অফিসে।
গতকাল সচিবালয়ে কোনো দর্শনার্থীর জন্য পাশ ইস্যু হয়নি বলে সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা নয়া দিগন্তকে জানিয়েছেন। তবে, যারা দর্শনার্থীর পাশে প্রবেশ করেছেন, তাদের সবাই ছিলেন, উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে পূর্ব নির্ধারিত সাক্ষাৎসূচির অংশ হিসেবে। কোনো তদবিরবাজ গতকাল সচিবালয়ে প্রবেশের অনুমতি পায়নি।
সচিবালয়ের পাশের শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সবচেয়ে বড় অধিদফতর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, যা মাউশি বা শিক্ষাভবন নামে সর্বাধিক পরিচিত। এই অধিদফতরে অধীনে আরো দু’টি পরিদফতর রয়েছে। একটি হচ্ছেÑ শিক্ষা প্রকৌশল অধিদফতর এবং অপরটি হচ্ছে, পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর। এ তিনটি অধিদফতরেই গতকাল কর্মকর্তা-কর্মচারীদের গরউপস্থিতি দেখা গেছে। গতকাল এখানে কোনো শিক্ষক আসেননি কোনো সমস্যার কথা জানাতে।
খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল ঈদপরবর্তী প্রথম কার্যদিবসে দেশের সব ব্যাংক-বীমা প্রতিষ্ঠান খোলা থাকলেও লেনদেন হয়েছে খুবই কম। ব্যবসা-বাণিজ্য প্রতিষ্ঠান এবং রাজধানীর বড় শপিংমলগুলো ছিল বন্ধ। ব্যক্তিমালিকানাধীন বড় শিল্পপ্রতিষ্ঠানের অফিসেও উপস্থিতি ছিল কম। অনেকেই ঈদের ছুটিতে রয়েছেন বলে সংশ্লিষ্টরা জানান। তারা বলেন, ঈদের আমেজ কাটেনি। তবে আগামী কয়েক দিনের মধ্যেই পুরোদমে কর্মকাণ্ড শুরু হবে।


আরো সংবাদ



premium cement